সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৩:০৯ অপরাহ্ন
শিরোনাম:

সুনামগঞ্জে মেডিকেল কলেজ হচ্ছে

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৪ জুলাই, ২০১৫
  • ৫৪ Time View

আল-হেলাল সুনামগঞ্জ থেকে::সারা দেশের ২৯টি সরকারি মেডিকেল কলেজের পর এবার সরকার ৩০তম মেডিকেল কলেজ সুনামগঞ্জে স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। শুধু চূড়ান্ত অনুমোদন বাকি। এটি হলে সরকারি-বেসরকারি মিলিয়ে সিলেট বিভাগে মেডিকেল কলেজের সংখ্যা দাঁড়াবে পাঁচে। নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, সুনামগঞ্জে নতুন মেডিকেল কলেজ স্থাপনের সরকারের প্রাথমিক সিদ্ধান্তের কথা শুনে সিদ্ধান্ত বানচাল করার পায়তারা করছে বিভিন্ন মহল। কোন কোন মহল ধূয়া তুলছে দেশের ২৯টি সরকারি মেডিকেল কলেজ হাজারো সংকটে ডুবে থাকার মধ্যেও সরকার সুনামগঞ্জে মেডিকেল কলেজ স্থাপনের সিদ্ধান্ত নিয়ে ভুল করছে।
স্বাস্থ্য অধিকার আন্দোলন জাতীয় কমিটি ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) এর সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশীদ-ই-মাহবুব বলেন, এভাবে মেডিকেল কলেজ না খুলে জেলা পর্যায়ে সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে খোলা হলে চিকিৎসা শিক্ষার মান অনেক উন্নত হতো। নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য অধিদপ্তরের একজন কর্মকর্তার মতে, ঢাকার বাইরের সরকারি মেডিকেল কলেজে শিক্ষক পাঠানো যাচ্ছে না, শিক্ষার্থীদের পাঠদানে প্রয়োজনীয় উপকরণ নেই, সে অবস্থায় আবারও সরকারি মেডিকেলের অনুমোদন বেমানান। এসব মেডিকেল থেকে উপযুক্ত চিকিৎসক সৃষ্টি অসম্ভব।স্বার্থান্বেষী মহল সরকারী মেডিকেল কলেজ গুলোর নানান সমস্যার কথা বলে এবং চিকিৎসা ব্যবস্থার করুন চিত্র জনসমক্ষে তুলে ধরে এটাই বুঝাতে চাচ্ছে যে দেশে পর্যাপ্ত মেডিকেল কলেজ আছে। যে গুলো আগে থেকে আছে সে গুলোই চলছেনা। নতুন মেডিকেল কলেজ স্থাপনের যুক্তিকতা নেই। এর পরিবর্তে যে সব কলেজ বিদ্ধমান আছে সে সব কলেজে সেবা নিশ্চিত করা আগে প্রয়োজন।
সিলেট, সুনামগঞ্জের উন্নয়ন যারা চায়না তারা উদ্দেশ্যমূলক ভাবে সুনামগঞ্জ মেডিকেল কলেজ প্রতিষ্টার ব্যাপারে বিভিন্ন মহলের চাপের কথা প্রচার করছে। তারা বলছে, আওয়ামী লীগের প্রভাবশালী একজন সিনিয়র নেতা, স্বাস্থ্য অধিদপ্তরের একজন কর্মকর্তা ও প্রধানমন্ত্রীর দপ্তরের দু’জন কর্মকর্তার জোর তদবিরে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে সরকার। এই নেতা ও কর্মকর্তাদের বাড়ি সিলেট বিভাগে বলে আঞ্চলিকার ইঙ্গিত দিচ্ছে।
তারা এও প্রচার করছে অনেক বিভাগে সরকারী মেডিকেল কলেজ না থাকলেও সিলেট বিভাগে আগে থেকেই রয়েছে ১টি সরকারি ও ৩টি বেসরকারি মেডিকেল কলেজ। বর্তমানে ঢাকায় তিনটি; ময়মনসিংহ, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর, কুমিল্লা, খুলনা, বগুড়া, ফরিদপুর, দিনাজপুর, পাবনা, নোয়াখালী, কক্সবাজার, যশোর, সাতক্ষীরা, কিশোরগঞ্জ, কুষ্টিয়া, গোপালগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, জামালপুর, মানিকগঞ্জ, সিরাজগঞ্জ, পটুয়াখালী, রাঙামাটিতে একটি করে সরকারি মেডিকেল কলেজ রয়েছে। সুনামগঞ্জে সরকারী মেডিকেল কলেজ হবার কথা শুনেই যেন তাদের গাত্রদাহ শুরু হয়েছে। স্বাস্থ্য বিভাগের উচ্চ পর্যায়ের কিছু কর্মকর্তা ও প্রভাবশালী কিছু রাজনৈতিক নেতা সুনামগঞ্জের সরকারী মেডিকেল কলেজ যাতে প্রতিষ্টিত না হতে পারে সে জন্য খুব বেশী তৎপর।শেষ পর্যন্ত সুনামগঞ্জের পরিবর্তে অন্য কোন জেলায় কলেজ নিয়ে যাওয়াটা বিচিত্র নয়। সুনামগঞ্জবাসীদেরে এ ব্যাপারে সতর্ক থাকা দরকার। এ ধরনের কোন পরিস্থিতির উদ্ধব হলে দলমত নির্বশেষে ঐক্যবদ্ধ আন্দোলনের প্রস্তুতি রাখা দরকার বলে সচেতন নাগরিকগন মনে করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24