শনিবার, ২৪ অগাস্ট ২০১৯, ১০:২৮ পূর্বাহ্ন
শিরোনাম:
ঠিকাদারের দায়িত্বহীনতায় জগন্নাথপুর-বেগমপুর সড়কে অসহনীয় দুর্ভোগ জগন্নাথপুরের টমটম চালকের হত্যাকাণ্ড উন্মোচিত,ঘাতকের স্বীকারোক্তিমুলক জবানবন্দি প্রদান জগন্নাথপুরে বিপুল উৎসাহ উদ্দীপনায় জন্মাষ্টমী উদযাপন জগন্নাথপুরে সরকারি গাছ কাটায় সেই যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা দায়ের ভারত-পাকিস্তান গুলি বিনিময় প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা ১৭ নভেম্বর টমটম গাড়ীর জন্য জগন্নাথপুরের এক চালককে রশিদপুরে নিয়ে খুন,গ্রেফতার-১ জেলা আ.লীগের গণমিছিল ৫ বছরেও শেষ হয়নি জগন্নাথপুরের ভবেরবাজার-গোয়ালাবাজার সড়কের কাজ,দুর্ভোগ লাখো মানুষের “জুম্মু কাশ্মীরে,গণতহ্যা শুরু করেছে মোদী সরকার”

সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কাজ শুরু

Reporter Name
  • Update Time : শনিবার, ২৩ মার্চ, ২০১৯
  • ১৮৬ Time View

স্টাফ রিপোর্টার
সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক কাজ শুরু হয়েছে। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি জানিয়েছেন, আগামী বাজেট সেশনের আগেই এই প্রকল্পটির জন্য স্বতন্ত্র আইন অনুমোদনসহ অন্যান্য দাপ্তরিক কাজ শেষ করা হবে।
প্রতি জেলায় একটি করে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হবে, প্রধানমন্ত্রী’র এই ঘোষণা অনুযায়ী হাওর বাওরের জেলা সুনামগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য গেল বছরেই সংশ্লিষ্ট সকলের কাছে অনুরোধ পত্র পাঠান তৎকালীন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী বর্তমান পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি। এরপর থেকেই এই প্রকল্পের প্রাথমিক কাজ শুরু হয়।
পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নানের পক্ষে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’এর প্রাথমিক কাজের সমন্বয় করছেন সুনামগঞ্জের ছেলে শিল্পপতি শ্যামল রায়।
শুক্রবার বিকালে শ্যামল রায় জানিয়েছেন,‘গত বছরের জানুয়ারি মাস থেকে এই প্রকল্পটির প্রাথমিক কাজ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের উপ-পরিচালক মৌলি আজাদ সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য খসরা আইন শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব জিনাত রেহানার কাছে পাঠান। তিনি এটি যাচাই বাছাই করছেন। একইসঙ্গে শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সৈয়দ আলী রেজাও এই বিষয়টি নিয়ে কাজ করছেন। যাচাই বাছাই শেষে এই খসড়া আইনের প্রস্তাব আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। আইন মন্ত্রণালয় ঐকমত্যে উপনীত হলে সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য স্বতন্ত্র আইন প্রণয়নের প্রস্তাবটি সংসদে চূড়ান্ত অনুমোদনের জন্য উত্থাপন হবে।
জানা গেছে, সংসদে অনুমোদন হবার পর এই প্রকল্প পরিকল্পনা মন্ত্রণালয় হয়ে একনেক’এ অনুমোদনের জন্য পাঠানো হবে। এরপরই অন্যান্য কাজ শুরু হবে।
পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি বলেন,‘সুনামগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করা আমার আরেকটি স্বপ্ন। একটি বড় জেলা সুনামগঞ্জ। এই অঞ্চলের অনেক মেধাবী শিক্ষার্থী আর্থিক অসঙ্গতিসহ নানা কারণে উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হয়। এই জেলায় এধরনের একটি প্রতিষ্ঠান হলে সুবিধা বঞ্চিতদের সুযোগ বাড়বে।’
তিনি জানান, এই প্রতিষ্ঠানটির স্বতন্ত্র আইন প্রণয়নের প্রস্তাব অনুমোদনের কাজ চলছে। আইন পাস করার পর আগামী বাজেট সেশনের আগেই ডিপিপি তৈরি, একনেক’এ অনুমোদনসহ পরবর্তী কাজ সম্পন্ন করার চেষ্টা করা হবে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24