সোমবার, ১৯ অগাস্ট ২০১৯, ০৫:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম:
কাশ্মীরে নির্বিচারে ধরপাকড় চলছে স্মৃতির রত্নায় ঈদ ভাবনা || আব্দুল মতিন জগন্নাথপুরে আগুনে পুড়ল দুইটি ঘর,ক্ষয়ক্ষতি ১০ লাখ জগন্নাথপুর আদর্শ মহিলা কলেজের উদ্যােগে দুই যুক্তরাজ্য প্রবাসিকে সম্মাননা প্রদান জগন্নাথপুরে শিক্ষক সংকট নিরসনে প্রবাসি সংগঠন নিয়োগ দিল ১২ প্যারা শিক্ষক যে ঘুষ খাবে সেই কেবল নয়, যে দেবে সেও অপরাধী: প্রধানমন্ত্রী বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৭ জগন্নাথপুরের পাটলীতে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা জগন্নাথপুরে গাছ কাটার ঘটনায় যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা হচ্ছে জগন্নাথপুরে শিকল দিয়ে তিনদিন বেঁধে রাখার পর রিকশাচালকের মৃত্যু:হত্যা মামলা দায়ের

সৈয়দ দুলালের লেখায় গণমানুষের কথা ফুটে উঠেছে-ব্যারিস্টার এম এনামুল কবির ইমন

Reporter Name
  • Update Time : রবিবার, ২২ মার্চ, ২০১৫
  • ৫৬ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: কবিতা যখন মানুষের আধ্যাতিœকতা ও বাস্তবের সংযোগ স্থাপন করে তখন তা হয়ে ওঠে অনবদ্য, সুন্দর ও সর্বজনীন। তেমনি একজন কবি সৈয়দ দুলাল, যিনি সমসাময়িক বিষয়বস্তকে নিয়ে প্রায় আটশতাধিক আধ্যাতিœক কবিতা ও গান রচনা করেছেন। গতকাল শনিবার বিকেলে এই যুক্তরাজ্য প্রবাসী লেখক কবি সৈয়দ দুলাল রচিত ’দিল দরিয়ার ঢেউ’ও ছিন্নকাব্য ছন্দলাল গ্রন্থের প্রকাশনা উৎসবে বক্তারা এসব কথা বলেন। সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত প্রকাশনা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ জেলা পরিষদের প্রশাসক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সৈয়দ দুলালের লেখায় গণমানুষের কথা ফুটে উঠেছে। তিনি সমাজের সুখ-দুঃখের কথা সহজ সরল ভাষায় অবলিলায় বলেছেন। যা এসময়ের পাঠককে আন্দোলিত করবে। সিলেট আম্বরখানা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ সৈয়দ মুহাদ্দিস আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্যে কবি ও রাজনীতিবিদ মাশুক ইবনে আনিস বলেন, সৈয়দ দুলাল ও আমাদের জন্য খুব খুশির খবর এই যে সৈয়দ দুলাল মাত্র তিন চারদিন আগেই বাংলাদেশের একজন সাহিত্যিক হিসেবে স্বীকৃতি পেয়েছেন। তার লেখা গিতিকাব্য বেতার ও টেলিভিশন এ প্রচার করার জন্য সরকারী পদক্ষেপ নেওয়া হয়েছে। সিলেটের সন্তান হিসেবে এটি গৌরবের বিষয়। তিনি আরও বলেন, বাউল কবি শাহ আব্দুল করিমকে আজ সবাই চিনে, পুরো বিশ্ব চিনে এর পেছনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে মিডিয়া ও তার ঐকান্তিক ইচ্ছা, পরিশ্রম ও সাধনা। প্রবাস জীবন থেকে কিছুটা সরে দেশে এসে গুনি গিতিকার ও সুরকারদের সান্নিধ্যে থাকার পরামর্শ দেন তিনি। তাহলে আরেকজন শাহ আব্দুল করিম পাওয়াটা কঠিন কিছুনা।
প্রধান আলোচক কবি গবেষক ড. মোস্তাক আহমদ দীন সৈয়দ দুলালের ‘দিল দরিয়ার ঢেউ’ ও ছিন্নকাব্য ছন্দলাল গ্রন্থের কয়েকটি পঙক্তি উল্লেখ করে তার আঞ্চলিক গিতিকবিতার প্রশংশা করেন। তিনি বলেন, তার প্রতিটি কবিতায় তার দেশপ্রেম, প্রবাস জীবনের কষ্ট, দৈনন্দিন জীবনের চিত্র ফুটিয়ে তোলেছেন অসাধারণ কথামালায় যা একজন সচেতন গুণী কবির মউলিক বৈশিষ্ট্য। একজন বাস্তব জীবনাদর্শবান লেখকের হাতে যাদু থাকে যা সবাইকে মোহিত করার যোগ্যতা রাখে, কবি ও গীতিকার সেই পর্যায়ের একজন লেখক যার লেখায় কারুকৃতি আছে।
বিশেষ অতিথি বাংলাদেশ বেতারের পরিচালক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব ড. মীর শাহ আলম বলেন, সৈয়দ দুলাল সম্প্রতি সাহিত্যিক ও গীতিকার হিসেবে স্বীকৃতি পেয়েছেন। যা পুরো সুনামগঞ্জ তথা সিলেটের জন্যই গৌরব। সৈয়দ দুলালের অগ্রগতি ও তার গীতিকবিতার পরিচিতির জন্য উপস্থিত সকল কবি, ছড়াকার, সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, সৈয়দ দুলালদের মত লেখকদের সারা বিশ্বে ছড়িয়ে দিয়ে বাংলাদেশের মুখ উজ্জ্বল করার জন্য আপনাদের সহযোগিতা দরকার।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি বিশিষ্ট রাজনীতিবিদ মো. হরমুজ আলী, মদন মোহন কলেজের বাংলা বিভাগের অধ্যাপক হোসনে আরা কামালী, কবি ও গবেষক দীনুল ইসলাম বাবুল, সিনিয়র সাংবাদিক সৈয়দ আনাস পাশা।
উপস্থিত ছিলেন সঙ্গিত শিল্পি কালা মিয়া, সৈয়দ আলি হায়দার, সৈয়দ মবনু, গোলাম মউলা চৌধুরী। প্রকাশনা উৎসবটির আয়োজন করে একুশে বাংলা প্রকাশনী।
সৈয়দ দুলালের জন্ম ১৯৬৫ সালে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার সৈয়দপুর গ্রামে। বর্তমানে তিনি যুক্তরাজ্যে প্রবাস জীবন যাপন করছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24