1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
হরতাল-অবরোধের ক্ষতি পোষাতে রমজানে তিন ধাপে বন্ধ হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২৯ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই সুনামগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু নলুয়া হাওরে বাম্পার ফলনে কৃষকের চোখে-মুখে হাসির ঝিলিক ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

হরতাল-অবরোধের ক্ষতি পোষাতে রমজানে তিন ধাপে বন্ধ হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো

  • Update Time : শুক্রবার, ১৯ জুন, ২০১৫
  • ৪৬১ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: চলতি বছর হরতাল-অবরোধের ক্ষতি পোষাতে রমজানের ছুটি কমিয়ে এনেছে শিক্ষা মন্ত্রণালয়। রমজান উপলক্ষে তিন ধাপে বন্ধ হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। শিক্ষা ক্ষতি পোষানো, রাজধানীর যানজট ও নারীদের কর্মব্যস্ততা এসব বিষয় মাথায় রেখেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছেন। মন্ত্রণালয়ের ঘোষিত ছুটি অনুযায়ী রমজান শুরু আগেই ছুটি হয়েছে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। রমজানের মাঝামাঝিতে ছুটি হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়। তবে সরকারিভাবে সব শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের ছুটি দেয়া হলেও ছুটি পাচ্ছে না পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণির শিক্ষার্থীরা। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো তাদের জন্য চালু রাখছে বিশেষ ক্লাস ও পরীক্ষা। বিশেষ ক্লাসের নামে এই রমজানের প্রথম দুই দশকে শিক্ষার্থীপ্রতি গুনতে হবে ৮০০ থেকে ১ হাজার টাকা। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর দাবি, শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ম মেনেই তারা এই ক্লাস ও ফি আদায় করছেন।
শিক্ষা মন্ত্রণালয় গত বছর রমজানের প্রথমদিকে শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস চালু রাখার সিদ্ধান্ত নিলেও প্রধানমন্ত্রীর সায় না পেয়ে রমজানের শুরু থেকেই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। তবে এ বছরের শুরুতে হরতাল ও রাজনৈতিক অস্থিরতায় ক্লাস না হওয়ার ক্ষতি পুষিয়ে নিতে রমজানের শুরুতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার প্রস্তাব করে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পবিত্র রমজান মাসকে সামনে রেখে তিন ধাপে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছুটি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রথম ও দ্বিতীয় ধাপে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রমজানের আগেই ছুটি দেয়া হয়েছে। আর উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি হবে রমজানের মাঝামাঝিতে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে রমজান উপলক্ষে ছুটি দেয়া হয়েছে গত ১৫ জুন থেকে। মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি হয়েছে গতকাল (বৃহস্পতিবার) থেকে। আর উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়গুলো ছুটি হবে আগামী ৫ই জুলাই থেকে। রমজানে রোজা রাখা, রাজধানীর যানজট, নারীদের কাজের ব্যস্ততার কথা বিবেচনা করেই এই ছুটি ঘোষণা করা হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com