1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
পরিকল্পনামন্ত্রীর প্রচেষ্ঠায় শতকোটি টাকার উন্নয়ন প্রকল্প; বাড়ি বাড়ি নলকূপ স্থাপনের কাজ চলছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন
শিরোনাম:

পরিকল্পনামন্ত্রীর প্রচেষ্ঠায় শতকোটি টাকার উন্নয়ন প্রকল্প; বাড়ি বাড়ি নলকূপ স্থাপনের কাজ চলছে

  • Update Time : বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯
  • ৪১৬ Time View

হাওরাঞ্চলে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন উন্নয়নে শতকোটি টাকার প্রকল্পের কাজ শুরু হয়েছে সুনামগঞ্জের জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায়। এতে দুই উপজেলার মানুষের মধ্যে খুশির ঝিলিক দেখা দিয়েছে।
গতকাল বুধবার জগন্নাথপুর উপজেলায় এ প্রকল্পের আনুষ্ঠানিকভাবে গভীর নলকূপ বিতরণীর উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। ওই দিন জগন্নাথপুরের চিলাউড়া-হলদিপুর ইউনিয়নের নলুয়া হাওরপাড়ের ৪শত পরিবার গভীর নলকুপ পেয়েছেন। পর্যাক্রমে তালিকাভূক্ত চার হাজার পরিবারের মধ্যে নলকূপ দেয়া হবে।
আজ বৃহস্পতিবার পরিকল্পনামন্ত্রী তাঁর নিজ এলাকা দক্ষিণ সুনামগঞ্জে ৬শত পরিবারের মধ্যে নলকূপ বিতরণ করেন। এবং নলুকূপ স্থাপনের কাজ পরির্দশন করেছেন।

জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ নিয়ে গঠিত (সুনামগঞ্জ-৩) আসনের সংসদ সদস্য ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের প্রচেষ্টায় জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জের উপজেলায় বিশুদ্ধ পানি সরবরাহে গভীর নলকূপ স্থাপন ও শতভাগ স্যানিটেশনের আওতায় আনতে স্থানীয় সরকার মন্ত্রনালয়ের অর্থায়নে শত কোটি টাকা বরাদ্দ পাওয়া যায়। এরমধ্যে জগন্নাথপুর উপজেলার আটটি ইউনিয়নের দরিদ্র ও হতদরিদ্র জনগোষ্টির জন্য ৫০ কোটি টাকা ও দক্ষিণ সুনামগঞ্জের আটটি ইউনিয়নে ৫০কোটি টাকা বরাদ্দ দেয়া হয়। স্বচ্ছভাবে এই প্রকল্প বাস্তবায়নের জন্য গত জুন মাস থেকে জনস্বাস্থ্য অধিদপ্তরের মাধ্যমে মাঠ পর্যায়ে স্থানীয় জনপ্রতিনধি, রাজনীতিবিদ, এলাকার জনসাধারণসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের অংশে সভার মাধ্যমে সঠিকভাবে উপকারভোগীদের প্রাথমিকভাবে তালিকা তৈরী করা হয়। এরপর জনস্বাস্থ্যের লোকজন বাড়ি বাড়ি গিয়ে যাচাই বাছাই করে সত্যতা নিশ্চিত করেন। ১০ পরিবারের মধ্যে একটি করে টিউবওয়েল দেয়া হবে। আর স্যানেটিশন সামগ্রী দেয়া হবে সুবিধাবঞ্চিত হতদরিদ্র পরিবারগুলো। জগন্নাথপুরে গভীর নলকূপ (টিউবওয়েল) পাচ্ছেন চার হাজার পরিবার এবং স্যানেটিশন সামগ্রীও পাচ্ছেন চার হাজার পরিবার। অনুরূপভাবে দক্ষিণ সুনামগঞ্জেও বিতরণ করা হচ্ছে। ঢাকা, সিলেট ও সুনামগঞ্জের ৪০টি ঠিকাদারী প্রতিষ্ঠান এসব কাজ করছেন।

এদিকে জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জের বাড়ি বাড়ি এখন নলকূপ স্থাপনের কাজ চলছে। এতে আনন্দ আর খুশির যেন শেষ নেই।

চিলাউড়া হলদিপুর ইউনিয়নের চেয়ারম্যান আরশ মিয়া বলেন, হাওরাঞ্চালের মানুষ এক সময় ভাসান পানি, নদী ও খান বিলের পানি পান করবেন। এখনও বেশিরভাগ মানুষ তাই নদ-নদীর আর ভাসান পানি পান করছেন। এছাড়াও স্বাস্থ্য সম্মত স্যানেটিশনেও খুবই অভাব গ্রামগঞ্জে। আমাদের মন্ত্রী এমএ মান্নানের প্রচেষ্ঠায় হাওরপাড়ের বাড়ি বাড়ি এখন টিউবওয়েল (নলকূপ) স্থাপন করার কাজ শুরু হয়েছে। চলছে স্যানেটিশনের কাজও। হাওরাঞ্চালের লোকজনের মধ্যে আনন্দের যেন শেষ নেই।
জগনন্নাথপুর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিজন কুমার দেব বলেন, বিশুদ্ধ পানির ও স্বাস্থ্য সম্মত স্যানেটিশনের অভাবে অনেক ধরণের রোগে প্রায়শ: আক্রান্ত হন হাওরাঞ্চলের মানুষ। জগন্নাথপুরের প্রতিটি গ্রামে গ্রামে এখন নলকূপ আর স্যানেটিশন স্থাপনের কাজ চলছে। এটি বাস্তবায়িত হলে আলোকিত হয়ে উঠেছে জগন্নাথপুরের জনপদ।

জগন্নাথপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় অতিরিক্ত দায়িত্বপালনকারী প্রকৌশলী আব্দুর বর সরকার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, মাননীয় পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান মহোদয়ের প্রচেষ্টায় জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় দরিদ্র ও হতদরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নে ১০০ কোটি টাকা উন্নয়ন প্রকল্পের কাজ পুরোদমে চলছে। মন্ত্রী মহোদয়ের নির্দেশে সততা আর স্বচ্ছতার মাধ্যমে স্থানীয় জনপ্রতিনিধি, এলাকাবাসীসহ সমাজের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের উপস্থিতিতে আমরা এ প্রকল্পের সুবিধাভোগী নির্ধারণ করেছি।

গতকাল বুধবার পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান জগন্নাথপুর উপজেলা সদরের স্থানীয় প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশলীর আয়োজনে গভীর নলকূপ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তেব্য তিনি বলেন, নির্বাচনী এলাকা ঘুরে হাওরাঞ্চালের মানুষের সঙ্গে আলোপকালে জানতে পারে তাদের প্রধান সমস্যা বিশুদ্ধ পানি ও স্বাস্থ্য সম্মত স্যানেটিশন ব্যবস্থা। এছাড়াও আমি নিজেও হাওরপারের মানুষ। তাই বিষয়টি আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিকতায় সাধারণ জনগোষ্টির কথা চিন্তা করে শতকোটি টাকা প্রকল্প পাওয়া গেছে। তিনি বলেন, বর্তমান সরকার উন্নয়ন বান্ধব সরকার। দেশের প্রতিটি অঞ্চলে সার্বিক উন্নয়ন কাজ অব্যাহত রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com