রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ১০:৫৯ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে হালিমা খাতুন ট্রাষ্টের মেধা বৃত্তি পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেছে তাওহিদা কলকলিয়া ইউনিয়ন আ.লীগের সম্মেলনে পরিকল্পনামন্ত্রী- তোমাদের স্বপ্নের বাংলাদেশ আসছে জগন্নাথপুরে আমার বিদ‌্যালয়, আমার অহংকার, নিজেরাই করি সুন্দর ও পরিস্কার প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত জগন্নাথপুরে বন্ধুকে নিয়ে বেড়াতে গিয়ে গাছের সঙ্গে ধাক্কায় মোটরসাইকেল দুর্ঘটনায় দুই বন্ধু নিহত ছাতকে একই স্থানে আ.লীগের দুই পক্ষের সমাবেশ,১৪৪ ধারা জারি আজ কলকলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সন্মেলন ভারমুক্ত না নতুন নেতৃত্ব? কাশফুলের শাদা যন্ত্রণা ||আব্দুল মতিন জগন্নাথপুরের মিরপুরে ডাকাত আতঙ্ক, রাত জেগে দলবেঁধে পাহারা চলছে কলকলিয়া ইউনিয়ন আ.লীগের সম্মেলনে রোববার পরিকল্পনামন্ত্রী প্রধান অতিথি হিসেবে থাকবেন ৫ বছর পর কাল কলকলিয়া ইউনিয়ন আ.লীগের সম্মেলন: বিতর্কিত নেতৃত্ব চান না নেতাকর্মীরা

সারাদেশে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন

Reporter Name
  • Update Time : সোমবার, ৬ মে, ২০১৯
  • ১৬১ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক:: ২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী।

সোমবার  সকাল ১০টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী দীপু মনির হাতে ফলের অনুলিপি তুলে দেওয়া হয়।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮২.২০ শতাংশ। এর মধ্যে এএসসিতে পাসের হার ৮২.৮০ শতাংশ, মাদ্রাসায় ৮৩.০৩ শতাংশ ও কারিগরিতে ৭২.২৪ শতাংশ।

অন্যান্য বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে পরীক্ষার ফল তুলে দিতেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। এবার প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় তার অনুমতিক্রমে শিক্ষামন্ত্রী দীপু মনির হাতে ফলের অনুলিপি তুলে দেওয়া হয়।

গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যে পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছিল। এবার আগামী ৯ মে পরীক্ষা শেষের ৬০তম দিন পূর্ণ হবে। সে হিসাবে এবার তিন দিন আগেই ফল প্রকাশ করা হলো।

প্রসঙ্গত, সারা দেশে গত ২ ফেব্রুয়ারি একযোগে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এবার সবগুলো শিক্ষা বোর্ডের অধীনে মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। মোট পরীক্ষাকেন্দ্র ছিল ৩৪৯৭টি। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ১০ লাখ ৭০ হাজার ৪৪১ এবং ছাত্রী ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন। এবার শুধু এসএসসিতে ১৭ লাখ ১০২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।
তাদের মধ্যে ছাত্রী ৮ লাখ ৭৭ হাজার ৪৪১ এবং ছাত্র ৮ লাখ ২২ হাজার ৬৬১ জন। ছাত্রের তুলনায় ছাত্রী ৫৪ হাজার ৭৮০ জন বেশি। আর দাখিলে মোট ৩ লাখ ১০ হাজার ১৭২ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্রী ১ লাখ ৫৮ হাজার ৬৮২ জন এবং ছাত্র ১ লাখ ৫১ হাজার ৪৯০ জন।

এবার এসএসসি ভোকেশনালে ছাত্রীর সংখ্যা অনেক কম। কারিগরি বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ২৫ হাজার ৫৯ জন। এর মধ্যে ছাত্র ৯৬ হাজার ২৯০ এবং ছাত্রী ২৮ হাজার ৭৬৯ জন।

২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে এসএসসি পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ লাখ ৩ হাজার ৪৩৪ জন। এ বছর শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ১৩১টি, কেন্দ্র বেড়েছে ৮৫টি। দেশের বাইরে সৌদি আরবের জেদ্দা, রিয়াদ, ত্রিপোলি, দোহা, আবুধাবি, দুবাই, বাহরাইন এবং ওমানে আটটি কেন্দ্রে ৪৩৪ জন পরীক্ষার্থী অংশ নেয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24