1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আত্মীয়তার সম্পর্ক বজায় রাখার গুরুত্ব - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম:
হবিগঞ্জে গোসল করতে নেমে দুই ভাই নিখোঁজ/ একজনের মরদেহ উদ্ধার জগন্নাথপুরে আবদুস সামাদ আজাদের ১৯তম মৃত্যু বার্ষিকী পালিত জগন্নাথপুরে আইডিয়াল কম্পিউটার ইনস্টিটিউটের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে আটটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সুনামগঞ্জে বিএনপির তিন প্রার্থী বহিষ্কার সৃষ্টিজগতে আল্লাহর সবচেয়ে বড় নিয়ামত গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ

আত্মীয়তার সম্পর্ক বজায় রাখার গুরুত্ব

  • Update Time : শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৪৫ Time View

আত্মীয়তার সম্পর্ক মানুষের সামাজিক জীবনের অবিচ্ছেদ্য অংশ। আত্মীয় ছাড়া বেঁচে থাকা মানুষের জন্য খুবই কষ্টকর। তাই তাদের সঙ্গে সুসম্পর্ক রাখা খুবই গুরুত্বপূর্ণ। আত্মীয়তার বন্ধন রক্ষা করার অর্থ হলো তাদের সঙ্গে উত্তম আচরণ করা, সামর্থ্য অনুযায়ী আর্থিক সাহায্য করা, অসুস্থ হলে সেবা করা এবং নিয়মিত তাদের সঙ্গে সাক্ষাৎ বা যোগাযোগ করা। কোরআন-হাদিসে এ ব্যাপারে বহু তাগিদ বর্ণিত হয়েছে।

মহান আল্লাহ এরশাদ করেন, ‘যারা আল্লাহকে প্রদত্ত অঙ্গীকার রক্ষা করে এবং প্রতিজ্ঞা ভঙ্গ করে না এবং আল্লাহ যে সম্পর্ক বজায় রাখতে আদেশ করেছেন যারা তা বজায় রাখে, ভয় করে তাদের প্রতিপালককে এবং ভয় করে কঠোর হিসাবকে।

স্থায়ী জান্নাত, এতে তারা প্রবেশ করবে এবং তাদের পিতা-মাতা, পতি-পত্নী ও সন্তান-সন্ততিদের মধ্যে যারা সৎকর্ম করেছে তারাও; এবং ফেরেশতাগণ তাদের নিকট উপস্থিত হবে প্রতিটি দরজা দিয়ে। এবং বলবে, তোমরা ধৈর্য ধারণ করেছ বলে তোমাদের প্রতি শান্তি; কত উত্তম এই পরিণাম।’ (সুরা রাদ: ২০-২৪)

হাদিসে মহানবী (সা.) আত্মীয়তার সম্পর্ক বজায় রাখার নির্দেশ দিয়েছেন। তিনি বলেন, ‘যে ব্যক্তি আল্লাহ ও পরকালে বিশ্বাস রাখে, সে যেন তার রক্তের সম্পর্ক বজায় রাখে।’ (বুখারি) আরেক হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি চায় যে তার জীবিকা প্রশস্ত হোক এবং তার আয়ু দীর্ঘ হোক, সে যেন আত্মীয়তার সম্পর্ক বজায় রাখে।’

(আল-আদাবুল মুফরাদ) আরেক হাদিসে বর্ণিত হয়েছে, নবী (সা.) বলেন, ‘আত্মীয়তার সম্বন্ধ আল্লাহর আরশের সঙ্গে ঝুলন্ত রয়েছে। সে বলে, যে ব্যক্তি আমার সঙ্গে সম্পর্ক বজায় রাখবে আল্লাহ তার সঙ্গে সম্পর্ক রাখবেন। আর যে আমার সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে, আল্লাহ তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করবেন।’ (মুসলিম)

সৌজন্যে আজকের পত্রিকা

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com