1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আলু থেকে বিদ্যুৎ উৎপাদন ,এক আলুতে বাতি জ্বলবে ৪০ দিন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম:
দিরাইয়ে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু পাকিস্তানে বজ্রপাত ও ভারী বৃষ্টিতে ৪১ জনের প্রাণহানি জগন্নাথপুরে লাখ টাকার মাদকসহ তৃতীয় লিঙ্গের একজন গ্রেপ্তার ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে পারে ইসরায়েল জগন্নাথপুরে সুদের টাকা নিয়ে হিন্দু পরিবারের ওপর হামলা ও মূর্তি ভাংচুরের অভিযোগ. গ্রেপ্তার ৭ ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১২ জগন্নাথপুরে মিথ্যা মামলায় আ.লীগ নেতা কে গ্রেপ্তারের অভিযোগ, আদালতে জামিন ঈদের সময় এলো সাড়ে ৯ হাজার কো‌টি টাকার রেমিটেন্স সেপটিক ট্যাংক থেকে হবিগঞ্জের তিন নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার সিলেটে বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় সরবরাহ বিঘ্নিত

আলু থেকে বিদ্যুৎ উৎপাদন ,এক আলুতে বাতি জ্বলবে ৪০ দিন

  • Update Time : বৃহস্পতিবার, ৭ মে, ২০১৫
  • ৫৬৪ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: খাবারের তালিকা মানে যেন ‘আলু ছাড়া চলেই না’। সেই আলু দিয়ে যে ঘরের বাতি, পাখা, মোবাইল, ল্যাপটপ সবই চলবে সেটা কে জানত!
জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাবিনোভিচ দেখালেন সেই পথ। আলু থেকে বিদ্যুৎ উৎপাদন করেছেন তিনি। বাতি জ্বালিয়ে দাবি করেছেন, মাত্র একটি আলু থেকে উৎপন্ন বিদ্যুতে একটি এলইডি (লাইট এমিটিং ডায়োড) বাতি জ্বালানো সম্ভব ৪০ দিন পর্যন্ত! রাবিনোভিচ জানিয়েছেন, এ বিদ্যুৎ দিয়ে। জৈবশক্তি থেকে বিদ্যুৎ উৎপাদন অবশ্য নতুন কিছু নয়। বিদ্যুৎ উৎপাদনের জন্য মূলত অ্যানোড ও ক্যাথোড নামে দুটি ধাতব পাত প্রয়োজন মোবাইল ফোন কিংবা ল্যাপটপ চার্জ দেয়া সম্ভব হয়। এ দুটি পাত এসিডিক পদার্থকে সংশ্লেষ করে বিদ্যুৎ উৎপাদন করে। আলুর ক্ষেত্রে একই সূত্র খাটছে। আলুর ভেতরের জৈবএসিড এক্ষেত্রে সংশ্লেষিত হয়ে উৎপন্ন হচ্ছে বিদ্যুৎ।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী অ্যালেক্স গোল্ডবার্গ আলুর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়াটি পর্যবেক্ষণ করে জানিয়েছেন অনেকগুলো আলু দিয়ে একটি বর্তনী তৈরি করে পুরো এক বাসায় টানা ৭ দিনের বিদ্যুৎ সরবরাহ সম্ভব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com