1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
কিয়ামতের দিন কোরআন পাঠকারীর বিশেষ মর্যাদা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ১৯ মে ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন

কিয়ামতের দিন কোরআন পাঠকারীর বিশেষ মর্যাদা

  • Update Time : শুক্রবার, ৭ এপ্রিল, ২০২৩
  • ১২৭ Time View

কোরআনের জ্ঞান ও তার তিলাওয়াতের তাওফিক আল্লাহর অনন্য নিয়ামত। কারণ পবিত্র কোরআন মানুষকে সবচেয়ে সরল পথ দেখায়, তার ওপর আমলকারীদের জান্নাতের সুসবংবাদ দেয়। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই এ কোরআন এমন একটি পথ দেখায়, যা সবচেয়ে সরল এবং যে মুমিনরা নেক আমল করে তাদের সুসংবাদ দেয় যে তাদের জন্য আছে মহাপুরস্কার।’ (সুরা বনি ইসরাঈল, আয়াত : ৯)

পবিত্র এই মহাগ্রন্থ মহান আল্লাহর এত বড় নিয়ামত, যা দুনিয়াতে মানুষকে কল্যাণের পথ দেখায়। অকল্যাণের পথ ও মত সম্পর্কে সতর্ক করে। আর আখিরাতে বন্ধু হয়ে অভয় দেয়। রাজত্বের মুকুট পরায়। বলা যায় মহাগ্রন্থ আল কোরআন মানুষের ইহকাল-পরকালের বন্ধু। হাদিস শরিফে ইরশাদ হয়েছে, বুরাইদা (রা.) বলেছেন যে আমি নবী (সা.)-এর কাছে বসে ছিলাম, এ অবস্থায় তাঁকে আমি বলতে শুনেছি, ‘তোমরা সুরা বাকারা শিক্ষা করো। কেননা, এ দুটি মনোহর জ্যোতি; আর তা শিক্ষা করাতে কল্যাণ আছে এবং তা পরিত্যাগ করাতে পরিতাপ রয়েছে। আর বাতিলপন্থীরা (জাদুকররা) এটি (মোকাবেলা করতে) সক্ষম হবে না।’ এরপর তিনি কিছু সময় চুপ করে থাকলেন। অতঃপর তিনি বলেন, ‘তোমরা সুরা বাকারা ও আলে ইমরান শিক্ষা করো। কেননা, সে দুটি যেন সমুজ্জ্বল জ্যোতি। কেননা, এ দুটি কিয়ামতের দিন উপস্থিত হবে তার পাঠকের জন্য, যেন সে দুটি ‘গামামা’ তথা দুখণ্ড মেঘ কিংবা (তিনি বলেছিলেন) সে দুটি ‘গায়ায়া’—তথা মেঘ বা বাদল; কিংবা যেন সে দুটি ডানা বিস্তারকারী পাখির দুটি ঝাঁক। কিয়ামতের দিন যখন কবর ফেটে যাবে তখন কোরআন তার পাঠকের কাছে পর্যুদস্ত লোকের অবয়বে উপস্থিত হয়ে বলবে, তুমি কি আমাকে চিনতে পারছ? তখন লোকটি বলবে, না তো, আমি তো তোমাকে চিনি না। তখন কোরআন বলবে, আমিই তোমার সঙ্গী, কোরআন। এই আমিই তোমাকে দিনে পিপাসার্ত-পরিশ্রান্ত করেছি এবং রাতে বিনিদ্র করেছি। আর প্রত্যেক ব্যবসায়ীর ব্যবসায় মুনাফা লাভ করে, আর আজকে তুমিও তোমার সকল ব্যবসার মুনাফা লাভ করবে। তখন তার ডান হাতে রাজত্ব দান করা হবে, তার বাম হাতে অমরত্ব দান করা হবে, আর তার মাথায় মর্যাদা (এর মুকুট) পরানো হবে। আর তার মাতা-পিতাকে দুই প্রস্থ পোশাক পরিধান করানো হবে, যা দুনিয়াতে তাদের জন্য তৈরি করা হয়নি। তখন তারা উভয়ে বলবে, আমাদের এ পোশাক পরিধান করানো হলো (কেন)? তখন তাদের উভয়কে বলা হবে, তোমাদের উভয়ের সন্তানদের কোরআনকে গ্রহণ করার জন্য। তখন তাকে (কোরআন পাঠককে) বলা হবে, তুমি পাঠ করতে থাকো এবং জান্নাতের সিঁড়ি ও কামরা বেয়ে ওপরে আরোহণ করতে থাকো। তার দ্রুত বা ধীর পাঠ শেষ না হওয়া পর্যন্ত তার আরোহণ করা চলতেই থাকবে।’ (দারেমি, হাদিস : ৩৪৩০)

এ কারণেই হয়তো নবীজি (সা.) কোরআনের জ্ঞান অর্জন করাকে সম্পদ অর্জনের চেয়েও উত্তম বলেছেন। বাস্তবতাও তাই। কোরআনের জ্ঞান, কোরআনের প্রেম তার ওপর আমল মানুষকে যেভাবে দুনিয়া ও আখিরাতে সম্মানিত করে, অন্য কোনো সম্পদ এভাবে মানুষকে সম্মানিত করে না। এ জন্য হাদিসে ইরশাদ হয়েছে, উকবাহ ইবনে আমির (রা.) সূত্রে বর্ণিত একটি হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, কোরআনের আয়াত পাঠ করা বা শিক্ষা দেওয়া বড় কুঁজ বা চুঁটবিশিষ্ট উটনী লাভের চেয়েও উত্তম। (মুসলিম, হাদিস : ১৭৫৮)

এ জন্য কাউকে যদি মহান আল্লাহ এর জ্ঞান ও তিলাওয়াতের তাওফিক দেয়, তার প্রতি ঈর্ষা করা জায়েজ। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, দুই ব্যক্তি ছাড়া অন্য কারো সঙ্গে ঈর্ষা করা যায় না। এক ব্যক্তি, যাকে আল্লাহ তাআলা কোরআন শিক্ষা দিয়েছেন এবং সে তা দিন-রাত তিলাওয়াত করে। আর তা শুনে তার প্রতিবেশীরা তাকে বলে, হায়! আমাদের যদি এমন জ্ঞান দেওয়া হতো, যেমন অমুককে দেওয়া হয়েছে, তাহলে আমিও তার মতো আমল করতাম। অন্য আর এক ব্যক্তি, যাকে আল্লাহ সম্পদ দান করেছেন এবং সে সম্পদ সত্য ও ন্যায়ের পথে খরচ করে। এ অবস্থা দেখে অন্য এক ব্যক্তি বলে, হায়! আমাকে যদি অমুক ব্যক্তির মতো সম্পদ দেওয়া হতো, তাহলে সে যেমন ব্যয় করছে, আমিও তেমন ব্যয় করতাম।’ (বুখারি, হাদিস : ৫০২৬)

সত্যিই পবিত্র কোরআনের জ্ঞান ঈর্ষণীয় জ্ঞান। এই জ্ঞান মানুষকে আলোকিত করে। আল্লাহর প্রিয় পাত্রে পরিণত করে। তাদের আল্লাহর এত আপন বানিয়ে দেয় যে তাদের প্রতি সম্মান প্রদর্শন মুমিনের জন্য আবশ্যকীয় হয়ে যায়। হাদিস শরিফে নবীজি (সা.) বলেছেন, ‘নিশ্চয়ই বৃদ্ধ মুসলিমকে সম্মান করা, কোরআনের ধারক-বাহক ও ন্যায়পরায়ণ শাসকের প্রতি সম্মান দেখানো মহান আল্লাহর প্রতি সম্মান প্রদর্শনের অন্তর্ভুক্ত।’ (আবু দাউদ, হাদিস : ৪৮৪৩)

সৌজন্যে কালের কণ্ঠ

 

 

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com