1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে রাধারমণ দত্তের স্মৃতি কমপ্লেক্স উপেক্ষিত হতাশ সংস্কৃতিকর্মীরা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:৪০ অপরাহ্ন

জগন্নাথপুরে রাধারমণ দত্তের স্মৃতি কমপ্লেক্স উপেক্ষিত হতাশ সংস্কৃতিকর্মীরা

  • Update Time : বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬
  • ৭১৮ Time View

স্টাফ রিপোর্টার:: জগন্নাথপুরের কৃতিপুরুষ মরমী সাধক কবি রাধারমন দত্তের স্মৃতি রক্ষয় সরকারি উদ্যোগ উপেক্ষিত হয়েই রয়েছে। ফলে রাধারমন অনুরাগীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। গত বছর ডাকডোল বাজিয়ে রাধারমণ স্মৃতি কমপ্লেক্সের জায়গায় সাইনবোর্ড সাঁটানো হলেও এক বছরে তার কার্যক্রর কোন উদ্যোগ লক্ষ করা যায়নি। এমনকি রাধারমণ দত্তের বিশাল ভূসম্পত্তি উদ্ধারেও নেই কোন উদ্যোগ। প্রায় ৩০ একর ভূ সম্পত্তি প্রভাবশালী দখলবাজদের দখলে থাকলে মরমী এ সাধকের শেষ স্মৃতিচিহৃ সমাধি মন্দিরটি অযত্ন অবহেলায় ধ্বংস হচ্ছে। সরকারী বেসরকারী উদ্যোগে রাধারমণ দত্তের মতো গুনী সাধকের স্মৃতি রক্ষায় পদক্ষেপ নেয়ার জোর দাবি জানিয়ে আসছেন দেশের সংষ্কৃতি অনুরাগীরা। মরমী সাধক রাধারমণ দত্ত ১৮৩৩ খ্রিস্টাব্দে ১২৪১ বাংলায় আতুয়জান পরগনার সাবেক জগন্নাথপুর রাজ্যের রাজধানী বর্তমান কেশবপুর গ্রামে জন্ম গ্রহন করেন। তিনি ছোট বেলা থেকেই ধর্মীয় ভাবপন্ন ছিলেন। এবং শাস্ত্রীয় পুস্তকাদির চর্চা ও সাধু সন্ন্যাসীদের সংস্পর্শ খুবই ভাল বাসতেন। সাধক রাধারমন দত্তের পিতা রাধামাধব দত্ত এবং মা সূর্বণা দেবী। সাধক রাধারমন দত্তের পিতা রাধামানব দত্ত একজন সু-কবি ছিলেন। তিনি সংস্কৃত ভাষায় কবিতার ছন্দে কবি জয়দেব কৃত গবিন্দ্রের ঠিকা,ভারত সাবিত্রী ও ভ্রমর গীতা রচনা করেছিলেন।
বৈষব কবি রাধারমন দত্ত পারিবারিক ঐতিহ্যের ধারাবাহিকতায় উপসনার প্রধান অবলম্বন সংগীতের সঙ্গে তাঁর পরিচয় ছিল শৈশব থেকেই। খ্যাতিমান লোককবি জয়দেবের গীতাগৌবিন্দের বাংলা অনুবাদ করেছিলেন রাধারমন দত্তের পিতা রাধামাধব দত্ত। তিনি পিতার সংগীত ও সাধনায় সাংস্কৃতি অঙ্গনে আরোও প্রভাবিত হয়ে উঠেন। ১২৫০ বঙ্গাব্দে রাধারমন পিতাহারা হয়ে মা সূর্বণা দেবীর কাছে বড় হতে থাকেন। ১২৭৫ বঙ্গাব্দে মৌলভীবাজারের আদপাশা গ্রামে শ্রী চৈতন্যদেবের অন্যতম পরিষদের সেন শিবানন্দ বংশীয় নন্দকুমার সেন অধিকারীর কন্যা গুণময়ী দেবীকে বিয়ে করেন। পিতার রচিত গ্রন্থগুলো সে সময় তাঁর জন্য পিতা আদর্শ হয়ে হৃদয়ে স্থান করে নিলেন এবং কালক্রমে তিনি একজন কবি হিসেবে আত্মপ্রকাশ করেন। রাধারমন দত্তের মাঝে ছিল না জানা প্রতীভা। তিনি ভালোমানের একজন গায়ক,সুরকার ছিলেন। এবং একজন ভালো অভিনেতা হিসেবে সমগ্র দেশে পরিচিতি লাভ করে ছিলেন। তাঁর রচিত গানগুলোর মধ্যে উল্লেখযোগ্যভাবে রয়েছে তত্ব সংগীত,দেহতত্ব,ভক্তিমূলক,অনুরাগ,প্রেম,ভজন,বিরহ,আক্ষেপ,মান,ধামাইলসহ নানা ধরনের কয়েক হাজার গান। এবং কয়েক শত ধামাইল গান লিখিছেন তিনি। যার ফলে তাঁকে ধামাইল গানের জনক বলে আখ্যাহিত করা হয়। এসব ধামাইল গান দিয়ে নারীদের কন্ঠে গীত হত বিয়ের অনুষ্টানে। বিশেষ করে ধামাইল গান সিলেট,কাছার,ভারতের ত্রিপুরা ও ময়মসিংহ অঞ্চলে একসময় বেশী প্রচলিত ছিল। তিনি ছিলেন ধামাইল গানের জনক। রাধারমন দত্ত একাধারে গীতিকার,সুরকার,লোককবি ও শিল্পিও ছিলেন। তিনি মরমি কবি হাসন রাজার সঙ্গে ভাল সম্পর্ক ছিল। তাঁদের মধ্যে অন্তরের মিল ছিল বেশি। তাঁদের বিভিন্ন সময় আলাপ আলোচনা হতো কবিতার মাধ্যামে। একদিন মরমি কবি হাসন রাজা রাধারমনকে কুশল জানাতে একটি পত্র লিখেন গানের চরণে “ রাধারমন তুমি কেমন,হাসন রাজা তোমায় দেখতে চায়” প্রতিউত্তরে রাধারমণ লিখেন “গানের সেরা হাসন রাজা,পেলাম না তার চরণ দর্শন,বিফলে দিন গেল গই্রয়া”। তাঁদের মধ্যে এভাবে পত্র আদান-প্রদান হত। রাধারমণ দত্ত একজন কৃষ্ণ প্রেমিক ছিলেন। তিনি কৃষ্ণ বিরহে অসংখ্য গান লিখে গিয়েছেন। এসব গানের মধ্যে বিখ্যাত গান হচ্ছে কারে দেখাবো মনের দুঃখ গো আমি বুক চিড়িয়া/“ভ্রমর কইও গিয়ে শ্রীকৃষ্ণ বিচ্ছেদের অনলে,অঙ্গ যায় জ্বলিয়ারে ভ্রমর কইও গিয়া/সহ অসংখ্য জনপ্রিয় গানের জনক ছিলেন তিনি।
ব্যাক্তিজীবনে রাধারমণ দত্ত ছিলেন তিন ছেলে সন্তানের জনক। তাঁর দ্বিতীয় ও তৃতীয় পুত্রসহ স্ত্রী একই সাথে একই সময়ে মৃত্যুবরণ করাতে তাঁর মনে হঠাৎ পরিবর্তন আসে। বৈরাগ্য ভাবের সৃষ্টি হয়ে অন্য জগতে চলে যান। তখন থেকেই সংসার ত্যাগি হয়ে যুগির ন্যায় সাধন ভজনে নিমগ্ন হয়ে যান। দীর্ঘ ৩২ বছর ঈশ্বরের সাধনায় ছিলেন রাধারমণ। তিনি ৮২ বছর বয়সে ১৩২২ বঙ্গাব্দের ২৬ কার্তিক ১৯১৫ খ্রিস্টাব্দে শুক্রবার শুকাষষ্ঠি তিথিতে পরলোক গমন করেন। জন্মভূমি জগন্নাথপুর উপজেলার কেশবপুর গ্রামে তাঁর দেহ সমাহিত করা হয়। তারই শেষ স্মৃতি শ্মশান ঘাটটি বর্তমানে সমাধি হিসেবে সংরক্ষিত রয়েছে। কেশবপুর গ্রামের নরসিং মালাকারের স্ত্রী নিদুমনি দাস রাধারমণ দত্তের সমাধিতে দীর্ঘ দুই যুগ ধরে সেবায়িতের ভূমিকায় কাজ করেছেন। আজ থেকে প্রায় ৭ বছর আগে নিদুমনি দাস মারা যান। বর্তমানে একই এলাকার রশু মালাকারের স্ত্রী অনিতা রাণী মালাকার রাধারমণ মন্দিরের দেখা-শোনার কাজ করে যাচ্ছেন। কেশবপুর গ্রামের লন্ডন প্রবাসী নুর মিয়ার উদ্যেগে রাধারমণ দত্তের সমাধীস্থল পাকা করন করা হয়। এখন পর্যন্ত বিশ্বখ্যাত মরমি কবি রাধারমণ দত্তের সমাধীস্থল আজ পর্যন্ত রাষ্ট্রীয় ভাবে সংরক্ষন করা হয়নি। রাধারমণ দত্তের স্মৃতি রক্ষার্থে গত বছর স্মৃতি কমপ্লেক্সের নির্ধারিত স্থানে সাইনবোর্ড সাটাঁনো হলেও গত এক বছরে কার্যক্রর কোন উদ্যোগ নেয়া হয়নি।এতে করে রাধারমণ অনুরাগীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।এদিকে মরমী এ সাধক কবির বিশাল ভূসম্পত্তি প্রভাবশালীর দখলে থাকলেও তা উদ্ধারে কার্যক্রর উদ্যোগ নেয়া হয়নি। এনিয়ে অর্পিত সম্পত্তি ট্রাইব্যুনালে মামলা চললেও মামলাটি সাক্ষীর জন্য রয়েছে। রাধারমণ দত্তের বংশধর নিশীত রঞ্জন দত্ত জগন্নাথপুর টুয়েন্টিফোরডটকমকে জানান, আমরা রাধারমণ দত্তের স্মৃতি রক্ষার্থে কাজ করতে চাই। তাঁর সমুহ সম্পত্তি প্রভাবশালীদের দখল থেকে মুক্ত করে রাধারমণ দত্তের স্মৃতির কল্যাণ নিবেদন করতে আইনি লড়াই চলছে।তিনি বলেন, আমরা আশা করি রাধারমণ দত্তের স্মৃতি রক্ষার্থে সরকারী উদ্যোগে জগন্নাথপুর রাধারমণ দত্ত স্মৃতি কমপ্লেক্সে স্থাপন করা হবে। রাধারমন সংস্কৃতি পরিষদ সভাপতি আফরোজ আলী বলেন,জগন্নাথপুর ডিগ্রী কলেজের অনেক জায়গা রাধারমণ দত্তের। ওই কলেজে সম্প্রতি নতুন ভবন নির্মাণ করা হয়েছে। আমরা আশা করব ওই ভবনটির নাম রাধারমণ দত্তের নামে যেন নামকরণ করা হয়। পাশাপাশি বর্তমান সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী রাধারমণ কমপ্লেক্স স্থাপনের মাধ্যমে মরমী এ সাধক কবির স্মৃতিকে অমলিন করে রাখার প্রয়োজনীয় পদক্ষেপ যাতে শ্রীঘ্রই নেয়া হয় সেদিকে পদক্ষেপ নিতে জোর দাবি জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com