1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগলুল ভাইয়ের এর রাজকীয় বিদায়ঃ লক্ষ জনতার নিরবতার এপিটাফ- অধ্যক্ষ মো.আব্দুল মতিন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম:
গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

জগলুল ভাইয়ের এর রাজকীয় বিদায়ঃ লক্ষ জনতার নিরবতার এপিটাফ- অধ্যক্ষ মো.আব্দুল মতিন

  • Update Time : শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৫৫২ Time View

প্রখ্যাত ইংরেজ কবি জন কিটস মৃত্যুকে আলিঙ্গন করেছিলেন কুয়াচ্ছন্ন শীতে রোমের একবাড়ীতে ১৮২১ সালে। সাদাসাদা ফুলের ঘাস আর ডেইজি ফুলের গালিচার কবরে নিরবে শুয়ে থাকা তখনকার তরুন কবি কিটস যিনি সেখান থেকে আজো রোমান্স ছড়ান পৃথিবীজুড়ে। পৃথিবীর নিরবতার পুজারীরা যখন কিটস এর কবরের পাশে প্রেম নিয়ে,শ্রদ্ধা নিয়ে দাঁড়ান কবরের ফলকে লিখা তাঁর মৃত্যুর পূর্বের কাঙ্খিত এপিটাফ ‘ এখানে যে শুয়ে আছে জলে লেখা তাঁর নাম ‘ মনে করিয়ে হৃদয়ে ঘা মারে অদৃশ্য ফলায়।
সুনামগঞ্জকে প্রয়াত প্রখ্যাত হাওর রাজা,রাজনীতির হাইপার রিয়েলিস্ট শিল্পী, হাওরের প্রতিকূল ঢেউ, গাছে – গাছে পাখিদের মিষ্টি কলকাকলির ভিড়ের বিষাক্ত সাপদের ছোবল ডিঙিয়ে রাজনীতিকে চর্চা করা আমৃত্যু সংগ্রামী জাতীয় নেতা সুরঞ্জিত সেন গুপ্তের মৃত্যুর পর ; জল- জোৎস্নার শহর সুনামগঞ্জের কবি মমিনুল মউজদিন ভাই এর মৃত্যুর পর সবাই শোককে ভুলার চেষ্টায় যখন নতুন নেতৃত্বের উদিত সূর্যের অপেক্ষার প্রহর গুণছিলেন ; নিজ গুণে,নেতৃত্ব- কর্তৃত্বে, সততায়, ক্যারিসমায় জনগণের ভালবাসার প্রতিদান দিতে চেষ্টা করেছেন; বৃহত্তর চেষ্টায় প্রতিনিয়ত ঘরে বাইরে যুদ্ধ করে সুনামগঞ্জ শহরের রাজা হয়েছিলেন ; বাবা মুক্তিযুদ্ধে সুনামগঞ্জের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর অত্যন্ত বিশ্বস্তজন, জনপ্রিয় আওয়ামীলীগ নেতা,সৎ- নির্বিক জনদরদী হুসেন বখতএর গুণ গুলো মনে প্রানে ধারন করে সত্তর দশক থেকে ছাত্রলীগের রাজনীতির মাধ্যমে আওয়ামীলীগ রাজনীতি, দলের জাতীয় কমিটির সদস্য, মাননীয় প্রধানমন্ত্রীর স্নেহ- সাহচর্য, রাজনৈতিক সাপলুডু খেলায় বুকেবল রেখে টিকে থেকে কর্মীদের স্বপ্ন ও সাহস যোগানো,দু’বারের পৌর মেয়র হওয়া এসব কিছুতে যিনি প্রতিনিয়ত সময় দিয়েছেন তাঁর নিজের দিকে তাকাবার সময় কই?
জোৎস্নার শহরের কবি মমিনুল মউজদীন ভাই ও অকালে চলে গেলেন আমাদের রেখে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯৫- ৯৬ সালে আন্তর্জাতিক সাংস্কৃতিক কর্মী, বর্তমানে ইংল্যন্ডের লিডসে বসবাসরত কবি টি এম আহমেদ কায়সার ভাই সহ সুনামগঞ্জের অধ্যয়নরত সাস্টিয়ান ও অন্যন্য সমমনা দের নিয়ে ক্যাম্পাসে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে বাউল করিম উৎসব( বাউল করিম তখনো শহুরে সমাজ পুরোপুরি গ্রহন করেনি) হাসন উৎসব প্রভৃতিতে সুনামগঞ্জ পৌর সভার মেয়র কবি মমিনুল মউজদিন ভাই অতিথি হিসেবে যেতেন; আমাদের সাথে আড্ডা দিতেন।কবি মমিনুল মউজদিন ভাইয়ের অকাল প্রয়ানের পর সুনামগঞ্জে আরেকজন ভাই পেয়েছিলাম সবাই আয়ূব বখত জগলুল ভাইকে। তাঁরও অবিশ্বাস্য মহাপ্রস্থান!
বুধবার ৩১ জানুয়ারী সন্ধ্যায় চাঁদ তিনটি চেহারা নিয়ে
হাজির হয়েছিল ১৫২ বছর পর নাম ধারন করেছিল
‘সুপার ব্লু ব্লাড মুন’ বা বিশাল নীল রক্তিম চাঁদ। একই মাসে দুইবার পূর্ণিমার ফলেচাঁদ ‘ব্লুমুন’ কক্ষপথে ঘুরে পৃথিবীর কাছাকাছি এসে চাঁদ ‘ সুপারমুন’, সূর্যের আলো পৃথিবীতে আসার পথে অন্যসব রঙ হারিয়ে লাল রঙটি এসে আমাদের চোখে পৌঁছাবে এ কারনে চাঁদ অনেকটা রক্তিম দেখা যাবে; সূর্য, পৃথিবী আর চাঁদ একই সরল রেখায় চলে আসায় হবে পূর্ণ চন্দ্রগ্রহণ।
কে জানতো ১৮৬৬ সালের৩১ মার্চের পর সংঘটিত এঘটনার পর রক্তিম ভোর নিয়ে আসবে জোছনার শহরে গগন বিদারী দুঃসংবাদ টুকু? মধ্য মাঘের বাতাসে স্বর্ণালী মুকুলের সুবাস নিয়ে আসবে জগলুল ভাইয়ের প্রয়ানের রোমের ননক্যাথলিক সেমেট্রির নিরবতা? ভুলে ছিলাম ‘কাজলা দিদি খ্যাত’ বোন হারানো কবিতার আর্তনাদ সৃষ্টি কারী বিখ্যাত কবি যতীন্দ্র মোহন বাগচীর মৃত্যুদিন ও ছিল জগলুল ভাইকে হারানোর দিন ১ ফেব্রুয়ারি! ভুলে ছিলাম ‘ সুপার ব্লু ব্লাড মুন’ এর আনন্দে”,বাঁশবাগানের মাথার উপর চাঁদ উঠেছে ওই/মাগো, আমার শোলক-বলা কাজলা দিদি কই/
পুকুর ধারে, নেবুর তলে থোকায় থোকায় জোনাই জ্বলে/ফুলের গন্ধে ঘুম আসে না, একলা জেগে রই;/মাগো, আমার কোলের কাছে কাজলা দিদি কই/সেদিন হতে দিদিকে আর কেনই-বা না ডাকো/দিদির কথায় আঁচল দিয়ে মুখটি কেন ঢাকো/খাবার খেতে আসি যখন দিদি বলে ডাকি, তখন;ও-ঘর থেকে কেন মা আর দিদি আসে নাকো/আমি ডাকি, – তুমি কেন চুপটি করে থাকো”?
জগলুল ভাইয়ের দিকে অন্তর্দৃষ্টি দিলে মনে হতো
তিনি সত্যিই কোন রাজা, যিনি রাজকীয় কায়দায় সিংহাসনে সুন্দর করে বসার যোগ্যতা সম্পন্ন; মাথাও মুখায়বে ব্যক্তিত্ব সম্পন্ন,প্রাজ্ঞ, বিজ্ঞ,দূরদর্শী জননেতা; চোখে তাঁর জনগনের জন্য কিছু করার দূর্বার আকুতি ; জনতার মিছিলে অগ্রজ নির্ভীক সেনাপতি ; অন্যায় অপনোদনের মহানায়ক; হাসিতে সকলকে আপন করে কাছে টানার দূর্নিবার সম্মোহনী ; কন্ঠে তাঁর বঙ্গবন্ধুর বজ্রকন্ঠী সুর ; তাঁর সাহচর্য সাধারন- অসাধারনের শান্তির নীড়। বুকে তাঁর বিছিয়ে রাখা লাল সবুজের পবিত্র মান চিত্র।
এমন জগলুল ভাইরা সুনামগঞ্জে কদাচ হয়তো মিলবে ; যদিও প্রকৃতি তাঁর শুন্যস্থান পূরন করে দ্রুত। তবুও জগলুল ভাইয়ের মতো জনবান্ধব নেতাদের শুন্যতা অপূর্ণই থেকে যাবে।
মৃত্যুর আগে তাঁর শেষ কথা বা লিখা এপিটাফ না থাকলে ও জানাযায় লক্ষজনতার শতবছরের নিরব উপস্থিতি ও কান্নার ভাষাই ছিল তাঁর বলা এপিটাফ।
শেষ কথাটির এপিটাফ ছিল হয়তো,” আমি আপনাদের জন্য আরো কিছু কাজ করতে চেয়েছিলাম; মৃত্যু এসে আমাকে থামিয়ে দিল;
আমার বিশ্বাস আপনারা আমাকে ভুলবেননা ; চলার পথের সকল ভুল ক্ষমা করে দিবেন”।
জগলুল ভাই আপনি সত্যিই সৌভাগ্যবান।
নোবেলজয়ী পদার্থবিজ্ঞানী ক্লিনটফ ডেভিসন,ওয়ার্নার হাইজেন বার্গ এর বিদায়ের দিনই আপনি চির বিদায় নিয়েছেন আমাদের মাঝথেকে। অনাগত’ সুপার ব্ল ব্লাড মুন’ গুলোর মাঝে আপনি এ ধরায় অন্তত স্মৃতি
হয়ে আসবেন আমাদের মাঝে। অপারে সবার সাথে সত্যিই আপনি খুব ভালো থাকবেন। আপনার সাদ কে
বেড়ে উঠার; জায়গা দেয়ার দায়িত্ব আমাদের।
লেখক: প্রতিষ্ঠাতা অধ্যক্ষ,
শাহজালাল মহাবিদ্যালয়, জগন্নাথপুর সুনামগঞ্জ ও
সুনামগঞ্জ জেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ ২০১৭।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com