1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
পরনিন্দা বড় গুনাহ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ২০ মে ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন
শিরোনাম:
সামাজিক ও মানবতার সংগঠন “রানীগঞ্জ উন্নয়ন সংস্থার আত্মপ্রকাশ জগন্নাথপুরে মেয়েকে স্কুলে ভর্তি করতে গিয়ে জানলেন তিনি মৃত! তাহিরপুরে কাল ভোট, ভোটের হিসেব-নিকেশে নিরব এলাকা রবীন্দ্র সঙ্গীতে জাতীয় পর্যায়ে বিজয়ী জগন্নাথপুরের পূর্বা দে জগন্নাথপুরে বিট পুলিশিং ও ওপেন হাউজ ডে অনুষ্ঠিত বিধ্বস্ত হেলিকপ্টার পুড়ে গেল, ইরানের প্রেসিডন্টসহ কোন আরোহী বেঁচে নেই জগন্নাথপুরে এনসিসি ব্যাংকের ৩১ বছর পূর্তি উৎসব উদযাপন  হেলিকপ্টার দুর্ঘটনার পর খোঁজ পাওয়া যায়নি ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর কিরগিজস্তানে সহিংসতা: পরীক্ষা না দিয়েই ফিরতে চান বাংলাদেশিরা মানুষের প্রয়োজন পূরণে আল্লাহর সহায়তা

পরনিন্দা বড় গুনাহ

  • Update Time : সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২
  • ১৫৯ Time View

গিবত শব্দের অর্থ পরনিন্দা করা, কুৎসা রটানো, পেছনে সমালোচনা করা ইত্যাদি। কারও অনুপস্থিতিতে তার দোষ অন্যের সামনে তুলে ধরার নাম গিবত। এটি মানুষের আমলখেকো বদঅভ্যাস। গিবত করা ইসলামে কবিরা গুনাহের অন্তর্ভুক্ত। পবিত্র কোরআনে গিবতকে মৃত ভাইয়ের গোশত খাওয়ার সঙ্গে তুলনা করা হয়েছে। আল্লাহ তাআলা বলেন, ‘তোমাদের কেউ যেন কারও গিবত না করে। তোমাদের কেউ কি তার মৃত ভাইয়ের গোশত খেতে চায়? তোমরা তো এটাকে ঘৃণাই করে থাকো।’ (সুরা হুজুরাত: ১২)আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, ‘একদিন আমরা মহানবী (সা.)-এর দরবারে উপস্থিত ছিলাম। এমতাবস্থায় এক ব্যক্তি উঠে চলে গেল। তার প্রস্থানের পর এক ব্যক্তি তার সমালোচনা করল। রাসুলুল্লাহ (সা.) তাকে বললেন, ‘তোমার দাঁত খিলাল করো।’ লোকটি বলল, ‘কেন দাঁত খিলাল করব—আমি তো কোনো গোশত খাইনি?’ তিনি বললেন, ‘নিশ্চয়ই তুমি তোমার ভাইয়ের গোশত খেয়েছ।’ অর্থাৎ গিবত করেছ।’ (তাবরানি)

মিরাজের রাতে রাসুলুল্লাহ (সা.) এমন কিছু লোকের পাশ দিয়ে পথ চলেছেন, যাদের নখগুলো পিতলের তৈরি, তারা তা দিয়ে নিজেদের মুখ ও বুক ছিঁড়ছিল। রাসুল (সা.) জিজ্ঞেস করলেন, ‘এরা কারা হে জিবরাইল?’ তিনি বললেন, ‘এরা তারাই, যারা মানুষের গোশত খেত এবং তাদের ইজ্জত-আবরু নষ্ট করত।’ (আবু দাউদ)অন্য হাদিসে এসেছে, রাসুল (সা.) বলেন, ‘গিবত জেনা থেকেও মারাত্মক গুনাহ।’ সাহাবায়ে কেরাম জিজ্ঞেস করলেন, ‘হে আল্লাহর রাসুল, গিবত জেনা থেকেও মারাত্মক কীভাবে?’ তিনি বললেন, ‘জেনাকারী তওবা করলে আল্লাহ তওবা কবুল করেন এবং তাকে ক্ষমা করে দেন। আর গিবতকারীর তওবা কবুল হয় না—যতক্ষণ পর্যন্ত যার গিবত করা হয়েছে, সে ক্ষমা না করে।’ (বায়হাকি)

সৌজন্যে আজকের পত্রিকা।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com