1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
‘প্রতি উপজেলায় হবে একটি করে মডেল ফার্মেসি’ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:১৮ অপরাহ্ন

‘প্রতি উপজেলায় হবে একটি করে মডেল ফার্মেসি’

  • Update Time : সোমবার, ২৩ নভেম্বর, ২০২০
  • ৩৭৫ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

দেশের প্রত্যেকটি উপজেলায় ১টি করে মডেল ফার্মেসি ও মডেল মেডিসিন শপ চালু করা হবে উল্লেখ করে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো.মাহবুবুর রহমান বলেছেন, মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশের প্রত্যেকটি উপজেলায় ১টি করে মডেল ফার্মেসি ও মডেল মেডিসিন শপ চালু করার কার্যক্রম শুরু করা হয়েছে। ইতিমধ্যে দেশের বিভিন্ন জায়গায় ৩৭ হাজারের বেশি মডেল মেডিসিন শপ ও ৫০ হাজার মডেল ফার্মেসি স্থাপন করা হয়েছে। আগামী ২ বছরের মধ্যে ১ লাখ ৫১ হাজার ফার্মেসিকে মডেল মেডিসিন ফার্মেসি ও মডেল মেডিসিন শপ স্থাপন করা হবে।

সোমবার (২৩ নভেম্বর) দুপুর ১টায় দিনাজপুর হাউজিং মোড়স্থ পর্যটন মোটেল অডিটোরিয়ামে ‘মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশে মডেল ফার্মেসি ও মডেল মেডিসিন শপ এর প্রয়োজনীয়তা ও সম্ভাবনা’ শীর্ষক আলোচনা এবং নকল, ভেজাল, আনরেজিস্টার্ড ও মেয়াদ উত্তীর্ণ ওষুধ প্রতিরোধে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

দিনাজপুর জেলা কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সভাপতি মোমিনুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে ঔষধ প্রশাসন অধিদপ্তরের ডিজি আরো বলেন, দেশের প্রত্যেকটি ফার্মেসিতে ১ জন করে ফার্মাসিস্ট রাখতে হবে। আমি যোগদানের পর ফার্মাসিস্ট তৈরির ব্যাপারে কাজ করে যাচ্ছি। বাংলাদেশের ঔষধ ১৪৮টি দেশে রপ্তানি করা হচ্ছে। এটা একটা সাফল্যের বিষয়। বাংলাদেশের চাহিদা অনুযায়ী শতকরা ৯৮ শতাংশ ওষুধ দেশেই তৈরি হচ্ছে। আর ২ শতাংশ ওষুধ বিদেশ থেকে আমদানি করতে হচ্ছে। গত বছর ১৩৫ মিলিয়ন ডলার ওষুধ রপ্তানি করা হয়েছে। এই ওষুধ অষ্ট্রেলিয়া, আমেরিকা, ইউরোপসহ বিভিন্ন দেশের রপ্তানি করা হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুরের সিভিল সার্জন ডা. মো. আব্দুল কুদ্দুস। এর আগে তিনি দিনাজপুর এম. আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে ৫টি ও দিনাজপুর শহরের চারুবাবুর মোড়ে ৫টি মডেল ফার্মেসি ও মডেল মেডিসিন শপ উদ্বোধন করেন। এ সময় তিনি মাস্ক বিতরণ করেন।

সুত্র-কালের কণ্ঠ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com