1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ভূমির সরকার নির্ধারিত মুল্য বেশী , বেড়েছে রেজিষ্ট্রেশন খরচ বিপাকে ক্রেতা-বিক্রেতা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম:

ভূমির সরকার নির্ধারিত মুল্য বেশী , বেড়েছে রেজিষ্ট্রেশন খরচ বিপাকে ক্রেতা-বিক্রেতা

  • Update Time : সোমবার, ২৩ মার্চ, ২০১৫
  • ৭৫৮ Time View

গোলাম সরোয়ার লিটন::তাহিরপুর উপজেলার ৭টি মৌজার বিভিন্ন শ্রেণীভুক্ত ভুমির সরকার নির্ধারিত মুল্য প্রকৃত মুল্যের চেয়েও অনেক বেশী। এতে করে ভুমির রেজিষ্ট্রেশন ( নিবন্ধন ) খরচও বেড়ে গেছে। তাই ২ থেকে ৫ বছর ধরে এই ৭টি মৌজার ভুমি রেজিষ্ট্রেশন ব্যাপকহারে কমে গেছে। এ কারণে ভোগান্তিতে রয়েছেন এই সকল ভুমির মালিক ও ক্রেতারা।
উপজেলা সাব-রেজিষ্ট্রার কার্যালয়ের দলিল লেখকদের কাছ থেকে জানা যায়, উপজেলার আনোয়ারপুর, তাহিরপুর, জামালগড়, নিয়ামতপুর, যশপ্রতাপ ,হলহলিয়া চক ও শনির হাওর মৌজায় বিভিন্ন শ্রেণীর ভুমির মুল্য প্রকৃত মুল্যর চেয়ে ৬৫ গুণ পর্যন্ত বেশি রয়েছে। এ কারণে ভুমি রেজিষ্টেশনের সময় সরকার নির্ধারিত রেজিষ্ট্রেশন ফি সে অনুপাতে বেড়ে যায়। তাহিরপুর মৌজায় এক শতক বোরো শ্রেণীভুক্ত জমির সরকার নির্ধারিত মুল্য হচ্ছে সাতষট্টি হাজার দুইশত সাতাশ টাকা আর চারা শ্রেণীভুক্ত ভুমির মুল্য হচ্ছে বায়ান্ন হাজার ৫ শত ছিয়াত্তর টাকা। কিন্তু এই (তাহিরপুর) মৌজায় এক শতক বোরো শ্রেণীভুক্ত জমির প্রকৃত মুল্য ১২শত টাকা আর চারা শ্রেণীভুক্ত ভুমির মুল্য এক হাজার টাকা। নিয়ামতপুর মৌজায় ১ শতক চারা শ্রেণীভুক্ত ভুমির সরকার নির্ধারিত মুল্য ৩ হাজার ৩ শত চুয়ান্ন টাকা, কিন্তু এখানে এই শ্রেণীর ১ শতক ভুমির প্রকৃত মুল্য হচ্ছে ৫ শত টাকা। হলহলিয়া চক মৌজায় প্রতি শতক চারা শ্রেণীভুক্ত ভুমি সরকার নির্ধারিত মুল্য একুশ হাজার ২শত উনআশি টাকা। কিন্তু প্রতি শতক চারা শ্রেণীভুক্ত ভুমির প্রকৃত মুল্য হচ্ছে সর্বোচ্চ ৭শত টাকা। একই মৌজায় বাড়ি শ্রেণীভুক্ত ভুমির সরকার নির্ধারিত মুল্য বাইশ হাজার ১শত পঁচান্নব্বই টাকা। কিন্তু প্রকৃত মুল্য হচ্ছে ৫ হাজার থেকে ৮ হাজার টাকা। জামালগড় মৌজায় সরকার নির্ধারিত ডোবা শ্রেণীভুক্ত ১ শতক ভুমির মুল্য ৭ হাজার ৫শত টাকা আর চারা শ্রেণীভুক্ত ভুমির মুল্য ১৪ হাজার আট চল্লিশ টাকা। কিন্তু এই মৌজায় ডোবা ও চারা শ্রেণীভুক্ত ১ শতক ভুমির প্রকৃত মুল্য ১ হাজার টাকা। যশপ্রতাপ মৌজায় আমন শ্রেণীভুক্ত ১ শতক ভুমির সরকার নির্ধারিত মুল্য পনের হাজার নয়শত সাতাশি টাকা আর বাশঁঝাড় শ্রেণীভুক্ত ভুমির মুল্য বিয়াল্লিশ হাজার ৫ শত ৩ টাকা। কিন্তু এই মৌজায় ১শতক আমন ভুমির প্রকৃত মুল্য ৫ হাজার আর বাঁশঝাড় শ্রেণীভুক্ত প্রতি শতক ভুমির প্রকৃত মুল্য দেড় হাজার টাকা।
তাহিরপুর উপজেলা দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক এমদাদুল হুদা ভুমির সরকারি মুল্য ও প্রকৃত মুল্যের এই অবস্থার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ কারণে তাহিরপুর মৌজায় ঐ শ্রেণীভুক্ত ভুমির রেজিষ্ট্রেশন ৫ বছর ধরে ৯৫ ভাগ কমে গেছে। অন্যান্য মৌজায়ও বিগত ২ বছর ধরে একই অবস্থা চলছে।
তাহিরপুর মৌজার কৃষক নুরুল হক জানান, জমির মুল্য সরকারিভাবে অতিরিক্ত নির্ধারিত হওয়ায় ভুমি রেজিষ্টেশন খরচ বেড়ে গেছে। এ কারণে কোন ব্যক্তি জমি ক্রয় করতে আসছেন না। তাই প্রয়োজন থাকা সত্বেও জমি বিক্রি করতে পারছি না।
সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অজয় কুমার দে বলেন, ভুমির দামের চেয়ে রেজিষ্ট্রেশন খরচ বেশী পড়ে এ কারণে তাহিরপুর ও শনির হাওর মৌজায় জমির হাতবদল বন্ধ হয়ে পড়েছে।
তিনি আরো জানান, বাড়ি শ্রেণীভুক্ত চারা ভুমি আর বোরো ধানের বীজতলা চারা রকম ভুমিকে আলাদা শ্রেণীভুক্ত করতে হবে।উপজেলা সাব-রেজিষ্টার মজিবুর রহমান এ অবস্থার কথা স্বীকার করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com