1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মহানবী (সা.)-এর আনুগত্য ফরজ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৪১ পূর্বাহ্ন
শিরোনাম:
সামাজিক ও মানবতার সংগঠন “রানীগঞ্জ উন্নয়ন সংস্থার আত্মপ্রকাশ জগন্নাথপুরে মেয়েকে স্কুলে ভর্তি করতে গিয়ে জানলেন তিনি মৃত! তাহিরপুরে কাল ভোট, ভোটের হিসেব-নিকেশে নিরব এলাকা রবীন্দ্র সঙ্গীতে জাতীয় পর্যায়ে বিজয়ী জগন্নাথপুরের পূর্বা দে জগন্নাথপুরে বিট পুলিশিং ও ওপেন হাউজ ডে অনুষ্ঠিত বিধ্বস্ত হেলিকপ্টার পুড়ে গেল, ইরানের প্রেসিডন্টসহ কোন আরোহী বেঁচে নেই জগন্নাথপুরে এনসিসি ব্যাংকের ৩১ বছর পূর্তি উৎসব উদযাপন  হেলিকপ্টার দুর্ঘটনার পর খোঁজ পাওয়া যায়নি ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর কিরগিজস্তানে সহিংসতা: পরীক্ষা না দিয়েই ফিরতে চান বাংলাদেশিরা মানুষের প্রয়োজন পূরণে আল্লাহর সহায়তা

মহানবী (সা.)-এর আনুগত্য ফরজ

  • Update Time : সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০২২
  • ১৫৭ Time View

হজরত মুহাম্মদ (সা.)-এর আনুগত্য, অনুসরণ ও অনুকরণ করা প্রত্যেক মুসলমানের জন্য ফরজ। তা না করে কেউ প্রকৃত মুমিন হতে পারে না। আল্লাহ তাআলা বলেন, ‘বলুন, আল্লাহ ও রাসুলের আনুগত্য করো। বস্তুত যদি তারা বিমুখ হয়, তাহলে আল্লাহ কাফিরদের ভালোবাসেন না।’ (সুরা আলে ইমরান: ৩২) অন্য আয়াতে বলেন, ‘কেউ রাসুলের অনুসরণ করলে সে তো আল্লাহরই অনুসরণ করল। আর যারা আপনার আনুগত্য করল না, তারা জেনে রাখুক—আমি আপনাকে তাদের প্রহরী নিযুক্ত করিনি।’ (সুরা নিসা: ৮০)

রাসুল (সা.) আল্লাহর আদেশই আমাদের কাছে পৌঁছে দিয়েছেন। সুতরাং তাঁর আনুগত্য করার অর্থ আল্লাহরই আনুগত্য করা এবং তাঁর অবাধ্য হওয়ার অর্থ আল্লাহরই অবাধ্য হওয়া। মহানবী (সা.) এরশাদ করেন, ‘যে আমার আনুগত্য করল, সে আল্লাহরই আনুগত্য করল, আর যে আমার অবাধ্য হলো, সে আল্লাহরই অবাধ্য হলো।’ (মুসলিম: ৪৮৫২)
মহানবী (সা.)-এর আনুগত্য জান্নাত লাভের মাধ্যম। আল্লাহ তাআলা বলেন, ‘এ আল্লাহর নির্ধারিত সীমা। যে ব্যক্তি আল্লাহ ও রাসুলের আদেশমতো চলে, তিনি তাকে জান্নাতসমূহে প্রবেশ করাবেন, যার তলদেশ দিয়ে স্রোতঃস্বিনী প্রবাহিত হবে। তারা সেখানে চিরকাল

থাকবে। এ হলো মহাসাফল্য।’ (সুরা নিসা: ১৩)

অন্যত্র এরশাদ হচ্ছে, ‘আর যে আল্লাহ এবং রাসুলের আনুগত্য করবে, সে তাঁদের সঙ্গী হবে, যাঁদের আল্লাহ নিয়ামত দিয়েছেন। (তাঁরা হলেন) নবী, সিদ্দিক, শহীদ ও সৎকর্মশীল ব্যক্তি। আর তাঁরা কতই-না উত্তম সঙ্গী!’ (সুরা নিসা: ৬৯)

মহানবী (সা.)-এর আনুগত্য না করলে মুমিনের আমল নষ্ট হয়। আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনগণ, আল্লাহর আনুগত্য করো এবং রাসুলের আনুগত্য করো; আর তোমাদের কর্ম বিনষ্ট কোরো না।’ (সুরা মুহাম্মদ: ৩৩)

সৌজন্যে আজকের পত্রিকা

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com