1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
শেরপুরের নকলায় ব্রিধান-৮৬’র এর উপর মাঠ দিবস - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন

শেরপুরের নকলায় ব্রিধান-৮৬’র এর উপর মাঠ দিবস

  • Update Time : রবিবার, ৩১ মে, ২০২০
  • ৪৫৬ Time View

মো. মোশারফ হোসাইন, শেরপুর থেকে:

শেরপুরের নকলা উপজেলায় ব্রিধান-৮৬ এর উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। রোববার (৩১ মে) কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নকলা উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ (৩য় পর্যায়) প্রকল্পের আওতায় ব্রিধান-৮৬ এর পরিচিতি ও সম্প্রসারণের লক্ষ্যে উপজেলার নকলা ইউনিয়নের নকলা ব্লকের কৃষক মোফাখখারুল ইসলামের বাড়ীর আঙ্গীনায় এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি অফিসার (ইউএও) কৃষিবিদ পরেশ চন্দ্র দাস এর সভাপতিত্বে ও উপসহকারী কৃষি অফিসার মো. রেজাউল করিমের সঞ্চালনায় এ মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ এফ.এম মোবারক আলী ও বিশিষ অতিথি হিসেবে উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষক প্রশিক্ষণ (৩য় পর্যায়) প্রকল্পের ময়মনসিংহ অঞ্চলের আঞ্চলিক ট্রেনিং কো-অর্ডিনেটর কৃষিবিদ শাহজাহান সিরাজ, অতিরিক্ত কৃষি অফিসার কৃষিবিদ রোকসানা নাসরিন বক্তব্য রাখেন। এসময় উপসহকারী কৃষি অফিসার (এসএএও) সুজন দেবনাথসহ স্থানীয় প্রায় শত কৃষক-কৃষাণী সামাজিক দূরত্ব বজায় রেখে উপস্থিত ছিলেন।

কৃষিবিদ পরেশ চন্দ্র দাস জানান, ব্রিধান-৮৬ এর বেশ কিছু বিশেষ গুরুত্ব রয়েছে। এ ধানের উৎপাদন মাটির প্রকার ও উর্বরাতা বিবেচনায় প্রতি একরে ৭১ মণ থেকে ৭৩ মণ। তাছাড়া এ ধানের চালে শতকরা ১০ ভাগ প্রোটিন রয়েছে, যা অন্য কোন ধানের চালে নেই। এ ধানের গাছ শক্ত হওয়ায় খাড়া থাকে, ফলে গাছ সহজে মাটিতে লুটিয়ে পড়েনা। এসব বিশেষ গুরুত্ব থাকায় ব্রিধান-৮৬ এর প্রতি কৃষকরা আগামী বছর থেকে ঝুঁকবেন বলে তিনি আশা ব্যক্ত করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com