1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সমাজ মেরামতের দায়িত্ব আলেমদের - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন

সমাজ মেরামতের দায়িত্ব আলেমদের

  • Update Time : রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯
  • ৪৫৭ Time View

সৎ কাজের আদেশ এবং মন্দ কাজের নিষেধ করা সমাজের আলেমদের কাজ।

কোরআন বলেছে, তোমাদের মধ্য থেকে এমন একটা দল থাকা উচিত, যারা মানুষকে ডাকবে ইসলামের দিকে অর্থাৎ সৎকর্মের প্রতি, নির্দেশ দেবে ভালো কাজের এবং বারণ করবে অন্যায় কাজ থেকে, আর এরাই সফলতাপ্রাপ্ত। সূরা আল ইমরান, আয়াত ১০৪।

এ আয়াতে ‘নির্দেশ’ ও ‘বারণ’-এর কথা বলা হয়েছে। কিন্তু আমরা তো বেশিরভাগ আলেমরা এখন মসজিদে বারণের বয়ান ছেড়ে দিয়েছি। অথচ নির্দেশ থেকে বারণের গুরুত্ব বেশি। কেন? কেন বারণের গুরুত্ব বেশি?

কারণ সমাজের মানুষগুলোর চিন্তাধারা ও কর্মপন্থা ভিন্ন ভিন্ন খাতে প্রবাহিত হওয়াতে অপরাধের জন্ম দেয়। আর এ অপরাধগুলো দমনে আমরা সরকার ও পুলিশ বাহিনীর ওপর ছেড়ে দিয়ে আয়াতের বারণকে বারণ করে নিজেকে দায় মুক্ত করছি।

অথচ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা ততক্ষণ পর্যন্ত রেহাই পাবে না, যতক্ষণ পর্যন্ত জালেম ও পাপীদের পাপকার্যে বাধা না দেবে- তিরমিজি, আবু দাউদ। সমাজের সুদখোর, ঘুষখোর এবং সন্ত্রাসীদের রোষানল থেকে আত্মরক্ষার জন্য সত্য ও ন্যায় এ কথা এড়িয়ে যাচ্ছি।

অথচ কোরআন বলেছে, হে মুমিনরা! আল্লাহকে ভয় কর এবং সঠিক কথা বল। সূরা আহজাব,। আয়াত ৭০।

সমাজের প্রভাবশালীদের খুশি করতে গিয়ে সত্যকে হালকাভাবে উপস্থাপন করছি। অথচ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের কেউ যেন মানুষের ভয়ে ন্যায় ও সত্য কথা থেকে বিরত না থাকে, যখন সে জানবে সত্য- তিরমিজি।

আমরা আজ সমাজ মেরামতের চিন্তাধারা ও কর্মপন্থার ফিকির ছেড়ে দিয়েছি ঝামেলা এড়াতে। পেছনে শক্তি না থাকার কারণে। কারণ আমাদের চিন্তাধারায় ও কর্মপন্থায় ঐক্য গড়ে ওঠেনি। অথচ কোরআন ঐক্যের নির্দেশ দিয়েছে। যেমন- কোরআন বলেছে, তোমরা সবাই একসঙ্গে আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে আঁকড়ে ধর পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। সূরা আল ইমরান, আয়াত ১০৩।

এ আয়াত থেকে বোঝা গেল, ঐক্য শক্তির মূলনীতি। আজ ঐক্য না থাকার কারণে মসজিদের ইমাম যেখানে সমাজের নেতৃত্ব দেবেন, সেখানে তিনি মসজিদ পরিচালনা কমিটির ধমক খাচ্ছেন। নেতৃত্বের পরিবর্তে শাসিত হচ্ছেন।

কেন আমরা ধমক খাচ্ছি? কেন শাসিত হচ্ছি? কারণ আমাদের মস্তিষ্কে চাকরির মানচিত্র আঁকা সমাজ মেরামতের মানচিত্র নেই। তাই চাকরি চলে যাওয়ার ভয়ে আত্মমর্যাদা বিলিন করছি। অথচ আমি সমাজের ইমাম। অহির দায়িত্ব পালন কী আমার কাজ নয়?

যেমন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মতকে সতর্ক করে বলেছেন, যখন কোনো সম্প্রদায় সৎকাজের আদেশ ও অসৎ কাজে নিষেধ ত্যাগ করবে, তখন তারা অহির বরকত থেকে বঞ্চিত হয়ে যাবে (তিরমিজি)। তাই আসুন! আমরা সমাজে অপরাধে জড়িত ও কোরআনবিমুখ মানুষগুলোকে কোরআন ও হাদিসের কথা শুনাই।

যেমন কোরআন বলেছে, আপনি তাদের কোরআন দিয়ে উপদেশ দিন। (সূরা আন্আম, আয়াত ৭০)। তাই কোরআন পৃথিবীর সব জ্ঞানের উৎস এবং মানুষকে সঠিক পথ প্রদর্শনকারী। যেমন কোরআন বলেছে, এটি (কোরআন) মুমিনদের জন্য পথপ্রদর্শনকারী। (সূরা বাকারা, আয়াত ২) এবং কোরআনের পথ অবলম্বন ছাড়া বিকল্প কোনো পথ নেই। যেমন কোরআন বলেছে, আপনার প্রতি যে ওহি অর্থাৎ কোরআন নাজিল করা হয়, তা দৃঢ়ভাবে ধারণ করুন। (সূরা জুখরুফ, আয়াত ৪৩)।

মোদ্দা কথা, সমাজ সংস্কারে ও মেরামতে প্রধান দায়িত্ব কার তাও কোরআন বলে দিয়েছে। যেমন কোরআন বলেছে, এটা অর্থাৎ এ কোরআন আপনার ও আপনার সম্প্রদায়ের জন্য উল্লেখিত থাকবে অর্থাৎ খুবই সম্মানের বস্তু হয়ে থাকবে অচিরেই তোমাদেরকে (দায়িত্ব ও আমল সম্পর্কে) জিজ্ঞেস করা হবে (সূরা জুখরুফ, আয়াত ৪৪)। আল্লাহ প্রথমে আমাকে এবং সবাইকে কোরআনের দায়িত্ব পালন করার তাওফিক দিন।

# মেরাজুল ইসলাম

লেখক : প্রাবন্ধিক

যুগান্তর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com