1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সিলেট নার্সিং কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন

সিলেট নার্সিং কলেজের শিক্ষার্থীদের মানববন্ধন

  • Update Time : মঙ্গলবার, ১৮ জুলাই, ২০১৭
  • ২২৪ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: পাঁচ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে সিলেট নাসিং কলেজের শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত কলেজ ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করে তারা। স্টুডেন্ট ওয়েলফেয়ার ওর্গানাইজেসন, সিলেট নার্সিং কলেজ শাখার উদ্যোগে এ কর্মসূচিতে কয়েকশত শিক্ষার্থী অংশ নেন।

পাঁচ দফা দাবিগুলোর মধ্যে রয়েছে, নার্সিং পেশায় স্বতন্ত্র প্রফেশনাল বিসিএস ক্যাডার সার্ভিস (নার্সিং ক্যাডার) চালু করা, ইন্টার্নশীপ ভাতা ৬ হাজার থেকে থেকে ১৫ হাজার টাকা ও শিক্ষার্থীদের প্রতি মাসে বৃত্তি ভাতা দ্বিগুন করা, নার্সিং কর্মকর্তাদের প্রদানকৃত বর্তমান ইউনিফর্ম পরিবর্তনের বিষয়টি পুনঃ বিবেচনা ও মতামত সমীক্ষা করে বাংলাদেশের ঐতিহ্য, সংস্কৃতি ও সামাজিক মূল্যেবোধের সাথে সামঞ্জস্য রেখে মার্জিত পোশাক নির্ধারন করা, নার্সিং শিক্ষার মান সুনিশ্চিত করতে নার্সিং কলেজগুলোতে লেকচারার, সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক, অধ্যাপক, ভাইস প্রিন্সিপাল, প্রিন্সিপাল পদ সমূহ সৃজনপূর্বক নিয়োগ দেয়া এবং প্রত্যেক নার্সিং কলেজের ছাত্রদের জন্য ছাত্রাবাস নির্মান ও স্বতন্ত্র সেবা নার্সিং বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা।

স্টুডেন্ট ওয়েলফেয়ার ওর্গানাইজেসন, সিলেট নার্সিং কলেজ শাখার সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক দিদারুল ইসলাম জানান, ২০০৮ সালে প্রথমবারের মত চার বছর মেয়াদী ব্যাচেলর অব সায়েন্স ইন নার্সিং (বিএসসি ইন নার্সিং) কোর্স চালু করা হয়। কিন্তু ২০০৮ সালে চালু হলেও আজও পর্যন্ত নানাভাবে অবহেলিতই রয়ে গেছেন বিএসসি নার্সগণ। আজও পর্যন্ত বিএসসি নার্সদের পেশাগত উজ্জ্বল ভবিষ্যৎ বিনির্মানে সরকারের কোন সু-স্পষ্ট পরিকল্পনা গৃহীত হয়নি। প্রতিটি নার্সিং কলেজেই বিষয় ভিত্তিক শিক্ষক সল্পতা, পর্যাপ্ত জনবলের অভাব, অপ্রতুল শিক্ষা উপকরণ, শ্রেণীকক্ষ স্বল্পতা সহ নানাবিধ সিমাবদ্ধতা রয়েছে।

তারা আরো জানান, বর্তমানে দেশে সরকারি পর্যায়ে আটটি নার্সিং কলেজ রয়েছে। কলেজ হিসেবে চলমান থাকলেও কোনটিই পূর্ণাঙ্গ কলেজের কাঠামো পায়নি আজও পর্যন্ত। বর্তমান বেতন কাঠামো ও দ্রব্যমূল্য সাপেক্ষে শিক্ষার্থী ভাতা ও ইন্টার্ণ ভাতা বৃদ্ধি করা হয়নি। যদিও গত দুই বছর পূর্বেই বাড়ানোর আশ্বাস দেয়া হয়েছিল। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে চার বছর মেয়াদী ব্যাচেলর ডিগ্রী গ্রহণের পর পেশাগত শিক্ষা হিসেবে প্রফেশনাল বিসিএস ক্যাডার সার্ভিস (নার্সিং ক্যাডার) চালু করা বর্তমানে একটি যুগোপযোগী ও সময়ের দাবী। এ বিষয়েও সরকারের কোন পরিকল্পনা দৃশ্যমান নয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com