1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
হাওরের ফসল রক্ষা বাঁধ : অনিয়মের অভিযোগ নিষ্পত্তি না হলে বিল না দেয়ার নির্দেশনা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:১৮ পূর্বাহ্ন

হাওরের ফসল রক্ষা বাঁধ : অনিয়মের অভিযোগ নিষ্পত্তি না হলে বিল না দেয়ার নির্দেশনা

  • Update Time : সোমবার, ২৬ মার্চ, ২০১৮
  • ৪০৫ Time View

স্টাফ রিপোর্টার ::
দেখার হাওরের ফসলরক্ষা বাঁধের নামে অপ্রয়োজনীয় ছয় প্রকল্পে সরকারি বরাদ্দ অপচয়ের বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগের প্রেক্ষিতে সংশ্লিষ্টদের অবশিষ্ট বিল পরিশোধ না করার নির্দেশনা দিয়েছে পানি উন্নয়ন বোর্ড। গত ২৪ মার্চ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ও হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণে গঠিত কাবিটা বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সদস্যসচিব লিখিতভাবে এই নির্দেশনা দিয়েছেন।
জানা যায়, ২০১৭-২০১৮ অর্থ বছরের কাবিটা নীতিমালায় মোল্লাপাড়া ইউনিয়নের দেখার হাওরে প্রকল্প বাস্তবায়ন কমিটি ৬টি প্রকল্প বাস্তবায়ন করছে। ওই প্রকল্পগুলোকে স্থানীয় কৃষক, সচেতন মানুষজনসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ অপ্রয়োজনীয় ও হাওরের ফসলরক্ষার সঙ্গে কোন সম্পর্ক নেই বলে নানাভাবে লিখিত ও মৌখিকভাবে জানিয়ে আসছেন। এ নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে লিখিত অভিযোগও করা হয়েছে। জানা গেছে, স্থানীয় কৃষকরা সদর উপজেলা নির্বাহী অফিসারের কাছে এ বিষয়ে অপ্রয়োজনীয় প্রকল্প গ্রহণ না করার আহ্বান জানালেও তিনি তাদের কথা শোনেননি। এলাকাবাসী এসব পিআইসি নীতিমালা অনুসারে গঠিত হয়নি বলেও একাধিক লিখিত অভিযোগ করেছেন। এ নিয়ে পানি উন্নয়ন বোর্ড সংশ্লিষ্ট উপজেলার সদস্যসচিবকে লিখিত ব্যাখ্যার কথা বললেও সংশ্লিষ্টরা এখনো এসব অভিযোগের কোন ব্যাখ্যা দেননি। পাউবো’র নির্বাহী প্রকৌশলী চিঠিতে অবিলম্বে এ বিষয়ে লিখিত জবাব দেবার জন্য আবারও অনুরোধ জানিয়েছেন। সংশোধিত কাবিটা নীতিমালা ২০১৭-এর ৯.৪ অনুচ্ছেদের কথা উল্লেখ করে নির্বাহী প্রকৌশলী লিখেন, বর্ণিত কাজ বাস্তবায়নের ক্ষেত্রে কোনোরূপ যথাযথ ব্যবস্থা না নেওয়া পর্যন্ত বা অভিযোগটি মিমাংসা না হওয়া পর্যন্ত বর্ণিত কাজের বিপরীতে যাবতীয় আর্থিক কার্যক্রম স্থগিত রাখা অথবা অনুরূপ যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য বিশেষ অনুরোধ জানানো হয়েছে।
এই চিঠির অনুলিপি পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারসহ প্রশাসনের সংশ্লিষ্টদের দেওয়া হয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু বকর সিদ্দিক ভূইয়া বলেন, আমি এই ছয় প্রকল্পের বিষয়ে অভিযোগ পাওয়ার পর উপজেলার সংশ্লিষ্টদের কাছে লিখিত ব্যাখ্যা চেয়েছিলাম। আমাকে ব্যাখ্যা দেননি তারা। পরে একাধিক লিখিত অভিযোগ পেয়েছি। এসব অভিযোগের মিমাংসা না করে অবশিষ্ট বিল পরিশোধ না করার জন্য আবারও লিখিত জানানো হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com