1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আমার সময় ও সমসাময়িক পাড়াপ্রতিবেশী লেখক, কবি, সাহিত্যিক এবং আমি-মাশূক_ইবনে_আনিস - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন

আমার সময় ও সমসাময়িক পাড়াপ্রতিবেশী লেখক, কবি, সাহিত্যিক এবং আমি-মাশূক_ইবনে_আনিস

  • Update Time : বৃহস্পতিবার, ৭ মে, ২০২০
  • ৫২৩ Time View

তখন সবেমাত্র লেখালেখি বিষয় মাথায় এসেছে মাত্র। শুরু —প্রেমপত্র দিয়ে, যাকে বলা হয়ে থাকে চিরকুট। এভাবেই লেখালেখির জগৎ সামান্যমাত্র মাথায় আসতে শুরু করেছেমাত্র। আমার সমসাময়িক একমাত্র সৈয়দ আবু নাসের দিলু ই তখন দু-এক লাইন ছড়া লেখে। আর, মাঝে মধ্যে সৈয়দ ওবায়দুল হকের লেখাও সাপ্তাহিক যুগভেরীর শাপলার মেলায় ছাপা হত। তখনকার সৈয়দ আবু নাসের দিলু ই বর্তমান বহুল প্রচারিত দিলু নাসের। দিলুর ছড়ায় ছিলো দেশপ্রেম ও সংগ্রাম। তাঁর লেখালেখির একটি পারিবারিক পরম্পরা ছিলো। তাদের পরিবারের সবাই থাকতেন সিলেট শহরে। অগ্রজ সৈয়দ আবুল কাশেম মিলু (মিলু কাশেম) স্বাধীনতাপূর্ব সময় থেকেই লেখালেখি করতেন। তাঁর ছড়া, ছোট গল্প, শিশুসাহিত্য রচনা তখন থেকেই জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় ছাপা হত। সেইসব সুত্রেই স্বাধীনতা পরবর্তী সময়ের একঝাঁক তরুণ লেখিয়েরা ছিলেন মিলু কাশেমের একান্ত বন্ধুবান্ধব। দেশের শীর্ষস্হানীয় লিখিয়েদের সঙ্গে ছিল মিলু কাশেমের ব্যক্তিগত যোগাযোগ। আর সেই যোগাযোগ ই ছিল দিলু নাসেরের জন্য একটি বড় সহায়ক বিষয়। নিজ মেধা ও ছন্দ তাল মাত্রাজ্ঞান অল্পদিনেই দিলু নাসেরকে শিশু সাহিত্যের এক উচ্চস্হানে নিয়ে যায়। আমার কিশোর সময়ের খুবই নিকটজন ছড়াকার দিলু নাসের। যেহেতু আমি তখনও শহুরে জীবনে আসিনি—তাই, দিলুই ছিলো আমাদের সাহিত্য সংযোগের একমাত্র মাধ্যম। আষট্টি হাজার গ্রামের একটি গ্রাম সৈয়দ পুর। গ্রামে দিলু নাসের ই জাতীয় কচিকাঁচার মেলার প্রথম গ্রামীণশাখা ” গাঙচিল কচিকাঁচার মেলা ” প্রতিষ্ঠা করে। এই শাখা প্রতিষ্ঠায় সেই মধ্য ৮০ দশকে সদ্য প্রয়াত মাহবুব আহসান চৌধুরী বাবর ভাইকে সঙ্গে নিয়ে সিলেট থেকে — জগন্নাথপুর উপজেলার সুনামগন্জ জেলার ঐতিহ্যবাহী সৈয়দপুর গ্রামে আসেন— কেন্দ্রীয় কচিকাঁচার মেলার পরিচালক, প্রখ্যাত শিশুসাহিত্যিক, জাতীয় সংগঠক রোকনুজ্জামান খান দাদাভাই সহ শিশুসাহিত্যের শীর্ষ ব্যক্তিরা। অতিথিসহ দিলু নাসের সৈয়দ পুর গ্রামে এসে শত-শত কচিকাঁচাদের উপস্থিতিতে আমাদের নিয়ে গঠন করে গাঙচিল কচিকাঁচার মেলা। তা সেই মধ্য আশির দশকে।
আমার সময়ে দিলু নাসের ও আমাদের অগ্রজ লিখিয়ে আরও যাদের নাম বিভিন্ন পত্র পত্রিকায় লেখক হিসেবে ছাপা হত— যারা মিলু কাশেমের সমসাময়িক সময়ে সহযোদ্ধা লিখিয়ে ছিলেন— তাদের মাঝে সৈয়দ জগলুল পাশা, ফরিদ আহমদ রেজা, সৈয়দ ওবায়দুল হক, সৈয়দ নাহাস পাশা, সৈয়দা হান্না আজাদ, সৈয়দ বেলাল আহমদ, সৈয়দ জাওয়াদ যুলফজল প্রমুখের নাম স্মরণযোগ্য। যদিও ইতিপূর্বেই পাঠক জেনে গেছেন যে, সৈয়দ পুরের কৃতীসন্তান বিখ্যাত সাহিত্যিক সৈয়দ শাহাদাত হোসেনের নাম এবং বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও ইতিহাসবেত্তা, শিক্ষাবিদ মাওলানা সৈয়দ আকিকুল হকের নাম সর্বাগ্রগন্য ছিল সকলের কাছে।” স্বাতী নক্ষত্রের জল ” খ্যাত উত্তরাধুনিক উপন্যাসের জনক, আজ থেকে প্রায় ৬ দশক আগে— প্রখ্যাত সাহিত্যিক সৈয়দ শহাদাত হোসেন বাংলা সাহিত্যে উপন্যাস লিখেছেন বহু সংখ্যক।
প্রজন্মের পরম্পরায় আমার লেখালেখি জীবনে সময়ের হেরফের করে আমরা যারা লিখতে শুরু করেছিলাম— নিঃসন্দেহে সেখানে দিলু নাসের ছিল অগ্রগণ্য। যদিও আমাদের গ্রামের অনেক লেখকের ছাপা বই প্রকাশিত হয়েছিল অনেক বিলম্বে। ফরিদ আহমদ রেজার অনুজ আমার বাল্যবন্ধু— খ্যাতিমান ছড়াকার আহমদ আল ময়েজের লেখালেখির বিস্তৃতি লাভ করেছিল জাতীয় দৈনিকের অনেক শিশুতোষ পাতায়। নব্বই দশকের সূচনালগ্নে আহমদ ময়েজের প্রথম ছড়ার বই “একমুঠো রোদ্দুর “প্রকাশিত হয় সগৌরবে। আমাদের আনন্দ তখন কে দেখে! আমাদের বন্ধু শেখ বদরুল ইসলামের পৃষ্ঠপোষকতায় আর অগ্রজ স্বাধীন ও সৃষ্টিশীল চেতনার ধারক প্রয়াত মণিহকে’র প্রেরণায় আমরা সাতবন্ধু মিলে প্রতিষ্ঠা করি সৈয়দ পুর গ্রামের প্রথম প্রকাশনা প্রতিষ্ঠান ‘সপ্তর্ষি ‘। সপ্তর্ষির প্রথম প্রকাশনা আহমদ ময়েজের প্রথম ছড়া গ্রন্থ “একমুঠো রুদ্দুর “। উল্লেখ্য, আহমদ আল ময়েজই কালক্রমে এখন আহমদ ময়েজ নামে দেশে বিদেশে অত্যন্ত সুপরিচিত। লন্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক সুরমা পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি। এ-ছাড়াও আহমদ ময়েজের কবিতা এখন বিভিন্ন জায়গায় প্রকাশিত হচ্ছে। তার নিজেস্ব সম্পাদনায় ছোটকাগজ ভূমিজ প্রকাশিত হয় অনিয়মিত ভাবে। আহমদ ময়েজের ছেলেবেলার সাথী শামস মোহাম্মদ নূরও এক-সময়ে দেদারছে ছড়া লিখেছেন। বাংলা কবিতার জগতেও শামস মোহাম্মদ নুর — আহমদ ময়েজের প্রেরণা ও অনুপ্রেরণায় কবি হয়ে ওঠেন। তাঁর লেখ্য নাম হয় শামস নূর এবং এই নামেই তিনি এখন সমাধিক পরিচিত। জীবনের প্রাত্যাহিকতায় লেখালেখি আর মুখ্য থাকেনি। এখন সিলেট শহরে শামস নূর একজন প্রেস ব্যবসায়ী এবং প্রকাশনা জগতের অন্যতম ব্যক্তি। এখনও আত্মা ও চিন্তার সংযোগে লিখছেন প্রেমময়ী পংক্তি সমূহ। কবিতার প্রেমে এখনও শামস নুর একজন পুরোদস্তুর পুরোনো প্রেমিক কবি।
আমার সময়ের লেখালেখি বিষয়ের এক পুরোধা ছিলেন অগ্রজ সৈয়দ শাহীন। অনেক গুলো বইও তাঁর আছে। প্রবাসী সৈয়দ শাহীন এখনও লিখছেন নিরন্তর। আমাদের সময়ে এখনো বিভিন্ন বিষয়ে লেখালেখি করে যাচ্ছেন অধ্যক্ষ প্রফেসর সৈয়দ মুহাদ্দিস আহমেদ। তাঁর বহুবিদ রচনা বিভিন্ন সাময়িকী ও পত্রিকায় প্রায়ই প্রকাশিত হয়ে আসছে। ঐতিহ্যবাহী এম সি কলেজের বর্তমান অধ্যক্ষ প্রফেসর মো,সালেহ আহমেদ এর দীর্ঘ শিক্ষা, সমাজ ও সাহিত্য রচনা প্রায়ই পত্র পত্রিকায় সগৌরবে প্রকাশিত হয়। তিনি একাধারে একজন গবেষক এবং বিভিন্ন সাহিত্য সাময়িকীর সম্পাদনাও করেন সুনিপুণ হস্তে।
বস্তুত: আমি আমার সমসাময়িক লেখকদেরকে এখানে প্রাধান্য দিচ্ছি। যেমন, আমার বন্ধু সৈয়দ মোরশেদ এক অনন্য গীতিকবি। লোকগানের বইও প্রকাশ করেছে সম্প্রতি। নিজে গান লেখে— নিজে গান গায়। সৈয়দ আজমল হোসেন মুলত: স্বভাব কবি। সাধারণ পাঠাগারের ১৯৮৫ সালের কতকথা ম্যাগাজিনের প্রথম সংখ্যায় ‘ বিপন্ন হারিস ‘নামে কবিতা লিখে আমাদের সময়ে খ্যাতি পেয়েছিলেন। এখনও লিখে যাচ্ছেন। একাধারে কবিতা চর্চা করে যাচ্ছেন— ফরিদ আহমদ রেজার সমসাময়িক কবি সৈয়দ নুরুল ইসলাম সরদার।সাম্প্রতিক তাঁর প্রথম কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়েছে।
এই সময়ে সিলেট, বিলেতসহ সর্বমহলে সৈয়দ মবনু

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com