1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মন খারাপের দিনগুলি- অশেষ কান্তি দে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:১৬ পূর্বাহ্ন

মন খারাপের দিনগুলি- অশেষ কান্তি দে

  • Update Time : বুধবার, ১ জুলাই, ২০২০
  • ৭৩৪ Time View

এক সকালে ঘুম থেকে উঠে বিষন্ন হয়ে দেখি অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই।আহা কী দারুণ মেধাবী মানুষটা।শুধু মেধাবী মানুষ বললেই চলছে না।মেধাবী অনেকে হয় বৈকি। ভালো মানুষ তো বটেই।দেখেই মনে হতো নিপাট ভদ্রলোক। মুহম্মদ জাফর ইকবালের ভাষায় নিখুঁততম মানুষ।
অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী জে আর সি নামে যিনি পরিচিত হয়ে উঠেছিলেন।প্রশস্ত হৃদয়ের এক মানুষ।মেধাবী এই মানুষটি চাইলেই বিদেশে চলে যেতে পারতেন।আয়েশী জীবন আর নিরাপদ জীবনের কথা ভাবতে পারতেন। যাননি দেশের জন্য তার দায়বদ্ধতার কথা ভেবে।মনের ভেতর পুষে রেখেছিলেন অন্যরকম দেশপ্রেম।

পদ্মা সেতু, বঙ্গবন্ধু সেতুসহ কত মেগা প্রকল্পে যুক্ত ছিলেন তিনি।নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণে গভীর দৃষ্টি দিয়ে তিনি তার কার্যক্রম চালিয়ে যাচ্ছিলেন।সততা আর নানাবিধ সৃজনশীল কাজে তিনি হয়ে উঠেছিলেন জাতির অভিভাবক। ঘুমের ভেতর তার মৃত্যু! করোনার এই সময়ে তার এই নীরব প্রস্থান বেদনা জাগায় কেবলই।

এমনই এক সকালে ঘুম থেকে উঠে শুনি বলিউড অভিনেতা ইরফান খান নেই।মরনব্যাধি ক্যান্সার নিয়ে গেছে তারে চিরতরে।অভিনেতা ইরফান জনপ্রিয় হয়ে উঠেছিলেন তার অভিনয়ে। আর মানুষ ইরফান ছিলেন আধুনিক দৃষ্টিসম্পন্ন এক অসাম্প্রদায়িক মানুষ।কাছাকাছি আরেক সকালে দেখি বেঁচে নেই আরেক অভিনেতা ঋষি কাপুর। কারনটা সেই মরনব্যাধি রোগ।

করোনা আসার অনেক আগে থেকেই মানুষের আরেক কষ্টের গল্প হয়ে দাঁড়িয়েছিল এই মরণব্যাধি ক্যান্সার।এই রোগ কত মানুষের জীবনে জন্ম দিয়েছে এক বিষাদময় গল্পগাঁথা।

আমার এক বড় বোন দত্তা দে।তার মতো এত হাস্যজ্বল আর প্রান্তবন্ত মেয়ে আমি জীবনে খুব কমই দেখেছি।স্বামীও সন্তান নিয়ে লন্ডনে বসবাস।
দিন কেটে যাচ্ছিল ভালোই। হঠাৎ একদিন যেন উঠলো ঝড়।দেহে ধীরে ধীরে ছড়িয়ে পড়লো মরনব্যাধি।প্রিয়জনদের কেবল দূর থেকে হাহাকার। বাঁচানো গেলো না আর। থেমে গেল সেই চিরচেনা হাসি।

আজকাল এক একটি সকাল হয়ে উঠে রীতিমতো বিষাদময়।গুডমর্নিং কিংবা শুভসকাল বলার মতো মন যেন আর নেই।
মনে ভর করে এক একটি চাপা আতংক।খবর আসে নেতিবাচক কিংবা মৃত্যুর।

অন্য একদিন বিষন্ন বিস্ময়ে শুনি মারা গেছেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।তিনি করোনা পজিটিভ ছিলেন। অসুস্থ তিনি আগেও ছিলেন।সেরে উঠেছিলেন প্রতিবারই। এবার আর রক্ষা মেলেনি।করোনা ছিনিয়ে নিয়ে গেল তারে।’আমার একাত্তর’ নামে তিনি একটি বই লিখেছেন।মুক্তিযুদ্ধকে ধারণ করা তিনি একজন গুণী প্রগতিশীল মানুষ।শিক্ষক হিসেবে ছিলেন একইভাবে জনপ্রিয় ও শ্রদ্ধার। এসব গুণী মানুষের কাছাকাছি চলে যাওয়া জাতির জন্য এক অসীম শূন্যতা।

সাম্প্রতিক এক সকালে ঘুম থেকে উঠে যেমন শুনতে পেলাম মারা গেছেন সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান।
কামরান করোনা পজিটিভ ছিলেন।দ্রুত চিকিৎসা দিতে তাকে নিয়ে যাওয়া হয় ঢাকায়। ভর্তি করা হয়েছিল সি এম এইচ এ। চিকিৎসা চলছিলো ও আশানুরূপ।
খবর আসছিল শারীরিক উন্নতির দিকে আছেন কামরান।শেষমেশ হঠাৎ শারীরিক অবস্থার অবনতি।অবশেষে মৃত্যুর কোলে ঢলে পড়লেন সিলেটের এই সাবেক মেয়র।

কোভিড ১৯ এভাবেই এনেছে এক একটি মর্মস্পর্শী মৃত্যু।রচিত হয়েছে এক একটি মর্মস্পশী গল্পের।
করোনা ভাইরাস আপনকে করেছে পর।কখনো করোনা হয়েছে ভেবে তাকে ফেলে রেখে গেছে প্রিয়জন।

ত্রাণ নিয়ে জঘন্য কীর্তিকলাপের কথা এখন আর অজানা নয়।গরীব অসহায় মানুষের ত্রাণ চুরি।মাটি খুঁড়ে বের করা গরীবের জন্য বরাদ্দকৃত চাল। এমন ও হয়! রবীন্দ্রনাথের কথায়-কাঙালের ধন চুরি।

করোনার এই বিপন্ন সময়ে ও চলে গরীব মারা চুরির গল্প।যত পারো আখের গোছাতে ব্যস্ত হয়ে পড়ছে কিছু মানুষ।তা অসহায় গরীব মেরে হলে ও! কিংবা হোক না জাতির ক্রান্তিকালীন সময়।
এই চোরদের উৎপাতে অতিষ্ঠ ছিলেন স্বয়ং বঙ্গবন্ধু।স্বাধীনতার পর দেশ গড়ার সময়ে ও থামেনি চোরদের এই অসম্ভব দৌরাত্ম।তা দেখে দুঃখ ভারাক্রান্ত হয়ে তিনি বলেছিলেন, পাকিস্তানিরা সব নিয়ে গেছে এই চোরগুলো রেখে গেছে।এই চোরদের নিয়ে গেলে বাঁচতাম।
এত চোর পয়দা হলো কীভাবে রীতিমতো বিস্মিত হয়েছিলেন তিনি।

করোনার এই সময়ে রচিত হয়েছে মানুষের অমানবিকতার গল্প।করোনা হয়েছে ভেবে মা’কে জঙ্গলে ফেলে রেখে গেছে সন্তানেরা।মায়ের কান্নায় বাতাস ভারী হয়ে উঠে।
অন্যদিকে করোনা আক্রান্ত হয়েছে ভেবে নিজ সন্তানকে অন্ধকারে বাঁশঝাড়ে ফেলে রেখে এসেছেন মা বাবা এসেছে এমন ও মন খারাপ করা খবর।

আছে মানবিকতার গল্প ও।মানুষের পাশে দাঁড়াচ্ছে কিছু মানুষ।মানুষের বিপদে মানুষ আসবে এই ধ্যানধারণাকে একেবারে বিসর্জন দেয়নি মানুষ । ডাক্তাররা ঝুঁকি নিয়েই সেবা দিয়ে যাচ্ছেন ।আক্রান্ত হচ্ছেন মারা ও গেছেন অনেকে।বরিশালে ডাঃ মনিষা চক্রবর্তীর মতো তরুণী রীতিমতো মানবিকতা সাহসিকতা আর সৃজনশীলতা দিয়ে সৃষ্টি করছেন উদাহরণ।
আক্রান্ত হচ্ছেন পুলিশ বাহিনীর লোক ও।বিশেষত যারাই কাজ করতে করছেন বাহিরে এসে তারাই প্রধানত ঝুঁকিতে পড়ছেন প্রবল। সাংবাদিকেরা বরাবরের মতো জীবন বিপন্ন করে পেশাগত দ্বায়িত্ব পালন করে যাচ্ছেন প্রতিনিয়ত।

মন খারাপ হয় আমাদের তবু নিমিষেই । এ যে মন খারাপের দিন। প্রতিদিনই অপ্রত্যাশিতভাবে চলে যাচ্ছেন অনেকে।তদুপরি যখন শোনা যায় নানান মর্মস্পর্শী কাহিনী। এই চরম দুর্দিনে মানুষ মানুষকে পিষে মারতে চাইছে।লুন্ঠন থামে না বরং চলে অবিরাম। অরাজকতা আর অব্যবস্থাপনা তো আছেই।মানুষকে মেরে ফেলছে মানুষ। মনে হয় মানুষ হয়ে এই মুখ আমরা কোথায় লুকাই!

মন খারাপের এই দিনে মনে পড়ছে আজকের এই দিনে গুলশাল হলি আর্টিজানে ভয়াবহ হত্যাকাণ্ডের গল্প।মনে পড়ছে ফারাজ আইয়াজ হোসেন নামের সেই বীরপুরুষের কথা।যিনি বেঁচে থাকার সুযোগ পেয়ে ও বন্ধুত্বের টানে ফেলে যাননি বরং মৃত্যুকে বেছে নিয়েছিলেন অবলীলায়।
আজ ফারাজের দাদা বিশিষ্ট ব্যবসায়ী ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান লতিফুর রহমান ও চলে গেলেন একইদিনে। স্বাধীনতার পর প্রায় শুন্য হাতে যিনি শুরু করেছিলেন সবকিছু ।তারপর প্রতিষ্ঠা লাভ করেছিলেন দ্রুত।
এভাবে চলে যাচ্ছেন আরও কেউ কেউ।চলে যাবেন হয়তো আরও অনেকে।সৃষ্টি হবে আরও বিষাদময় গল্পের।
সময়টা বড় মন খারাপের। তবু মনের গহীনে বেঁচে রয় আশার আলো।অন্ধকার পেরিয়ে আসে আলো। আর এই আলোটা বড় প্রয়োজন আজ। লেখক -অশেষ কান্তি দে প্রভাষক,জগন্নাথপুর সরকারি কলেজ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com