1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিকের বিদায় - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৪০ অপরাহ্ন

পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিকের বিদায়

  • Update Time : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০
  • ৪২০ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::
পয়ষট্টি বছর বয়স পূর্ণ হওয়ায় সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান পদ থেকে বিদায় নিয়েছেন ড. মোহাম্মদ সাদিক। তার বিদায় উপলক্ষে কমিশন সচিবালয়ের পক্ষ থেকে বৃহস্পতিবার কমিশন ভবনের ৭১ মিলনায়তনে এক অবসর অভিনন্দন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানের শুরুতেই কমিশন চত্বরে প্রতিষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন বিদায়ী চেয়ারম্যান। এরপর তিনি মহান মুক্তিযুদ্ধে প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত শহীদ কর্মচারীদের স্মরণে কমিশন চত্বরে অবস্থিত ‘মৃত্যুঞ্জয়ী’ স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ করেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সচিব মোছা. আছিয়া খাতুন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সামাজিক দূরত্ব নিশ্চিত করে স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা/কর্মচারীরা উপস্থিত ছিলেন।
অন্যদিকে পিএসসির নতুন চেয়ারম্যান নিয়োগ পেয়েছেন সরকারের অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন। গত মঙ্গলবার তাকে নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
কবি মোহাম্মদ সাদিক ১৯৫৫ সালে সুনামগঞ্জ জেলার ধাড়ারগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ২০১৬ সালের ২ মে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে যোগদান করেন। এর পূর্বে তিনি গত ৩ নভেম্বর ২০১৪ থেকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছিলেন। বর্তমানে তিনি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। বাংলা ভাষা ও সাহিত্যে ১৯৭৬ সালে বি.এ.[সম্মান] এবং ১৯৭৭ সালে এম.এ. কবি মোহাম্মদ সাদিক যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ে ১৯৯৪-৯৫ সালে ‘পারসোনাল ম্যানেজমেন্ট’ বিষয়ে পড়াশুনা করেন এবং পরে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ‘সিলেটি নাগরী লিপির’ ওপর তাঁর গবেষণার জন্যে ২০০৫ সালে ভারতের আসাম বিশ্ববিদ্যালয় হতে পি.এইচ.ডি. ডিগ্রি অর্জন করেন।
সিভিল সার্ভিসে বর্ণাঢ্য জীবনের অধিকারী কবি সাদিক সরকারের শিক্ষা সচিব ও বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ ইন্সটিটিউট অব এ্যাডমিনিস্ট্রেশন এন্ড ম্যানেজমেন্ট [বিয়াম] ফাউন্ডেশনের মহাপরিচালক এবং বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির পরিচালক ও ভারপ্রাপ্ত মহাপরিচালক পদে দায়িত্ব পালন করেন। তিনি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের নজরুল ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি শিল্প মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভিন্ন ভিন্ন পদেও দায়িত্ব পালন করেছেন। তিনি সুইডেনস্থ বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব এবং কাউন্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন।
কবি সাদিক বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে সক্রিয় রয়েছেন। তিনি বাংলা একাডেমি ও বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির জীবন-সদস্য। তিনি জাতীয় কবিতা পরিষদ ও বাংলাদেশ রাইটার্স ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য।
মরহুম আলহাজ্জ্ব মোহাম্মদ মবশ্বির আলী এবং মরহুমা মাসতুরা বেগমের একমাত্র পুত্র কবি মোহাম্মদ সাদিক বিবাহিত এবং তাঁর সহধর্মিনী জেসমিন আরা বেগম বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিসের একজন সিনিয়র সদস্য। পুত্র মোহাম্মদ কাজিম ইবনে সাদিক এবং কন্যা মাসতুরা তাসনিম সুরমাকে নিয়ে তাঁর সংসার।
কবি সাদিকের উল্লেখযোগ্য প্রকাশনাসমূহ হচ্ছে ‘আগুনে রেখেছি হাত’[১৯৮৫], ‘ত্রিকালের স্বরলিপি’ [১৯৮৭], ‘বিনিদ্র বল্লম হাতে সমুদ্রের শব্দ শুনি’[১৯৯১], ‘কে লইব খবর’[২০১০], ‘নির্বাচিত কবিতা’ [২০০৫], ‘শফাত শাহের লাঠি’ [২০১৭], ‘কবি রাধারমণ দত্ত: সহজিয়ার জটিল জ্যামিতি’ [২০১৭] ইত্যাদি। তিনি নাইজেরিয়ার বিখ্যাত ঔপন্যাসিক চিনুয়া এচিবি-র বিখ্যাত উপন্যাস ‘ঘড় খড়হমবৎ ধঃ ঊধংব (১৯৬০)’ বাংলায় অনুবাদ করেন ‘নেই আর নীলাকাশ’ নামে এ অনুবাদ উপন্যাসচি ঐতিহ্য থেকে এবং তাঁর পি.এইচ.ডি গবেষণা অভিসন্দর্ভ বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি কর্তৃক প্রকাশিত হয়েছে।
কবি সাদিক যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, দক্ষিণ আফ্রিকা, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ভূটান, স্পেন, ইটালি, সুইজারল্যান্ডসহ বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com