1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
  3. ali.jagannathpur@gmail.com : Ali Ahmed : Ali Ahmed
  4. amit.prothomalo@gmail.com : Amit Deb : Amit Deb
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৭:৩৯ অপরাহ্ন

আব্দুস সামাদ আজাদের শতজন্মবার্ষিকী আজ

  • Update Time : শনিবার, ১৫ জানুয়ারী, ২০২২
  • ১৫৪ Time View

স্টাফ রিপোর্টার::

ভাষাসৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, সাবেক মন্ত্রী আব্দুস সামাদ আজাদ এর শততম জন্মবার্ষিকী আজ শনিবার।এ উপলক্ষে পরিবারের পক্ষ থেকে সকাল ৯টায় কুরআন খতম, ১১ টায় ঢাকায় বনানীতে মরহুমের কবর জেয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করা হবে। পরে ঢাকার লেকসার্কাস লেকভিউ জামে মসজিদে দোয়া মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

এদিকে প্রয়াত জাতীয় এই নেতার জন্মস্থান জগন্নাথপুর উপজেলায় আব্দুস সামাদ আজাদ স্মৃতি পরিষদের আয়োজনে বিভিন্ন কর্মসুচি পালিত হবে। এ দিন সকাল সাড়ে ১০টায় জগন্নাথপুর উপজেলা সদরের আব্দুস সামাদ আজাদ অডিটরিয়াম প্রাঙ্গণে সামাদ আজাদ প্রতিকৃতিতে পুস্প স্তবক নিবেদন করা হবে। এছাড়া দলীয় কার্যালয়ে আলোচনাসভা ও মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন স্মৃতি পরিষদের সদস্য উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জয়দ্বীপ সুত্রধর বীরেন্দ্র।

এছাড়া প্রয়াতের জন্মভিটা ভুরাখালি গ্রামে স্বজনদের আয়োজন মিলাদ, দোয়া ও শিরনী বিতরণ করা হবে।

আব্দুস সামাদ আজাদ ১৯২২ সালের ১৫ জানুয়ারী জগন্নাথপুর উপজেলার নলুয়া হাওর ব্যষ্টিত চিলাউড়া হলদিপুর ইউনিয়নের ভুরাখালি গ্রামে জন্মগ্রহন করেন। তিনি ১৯৪০ সালে সুনামগঞ্জ জেলা মুসলিম ছাত্র ফেডারেশনের সভাপতির দায়িত্ব পালন করেন এবং ১৯৪৬সালে একই সংগঠনের অবিভক্ত আসামের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনে তাঁর সিদ্বান্ত ক্রমে ও নেতৃত্বে প্রথম ১৪৪ ধারা ভঙ্গ করা হয়। ১৯৫৪ সালের সাধারন নির্বাচনে যুক্তফ্রন্ট থেকে এম,এল,এ নির্বাচিত হন এবং আওয়ামীলীগে শ্রম সম্পাদক হিসাবে যোগদান করেন। ১৯৫৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন এবং সর্বদলীয় রাজনৈতিক জোট এন,ডি,এফ এর দপ্তর সাম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭০ এর নির্বাচনে তিনি আওয়ামী লীগ থেকে এম,এন,এ নির্বাচিত হন। মুক্তিযুদ্বের প্রধান সংগঠকের একজন এবং স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্র মন্ত্রী ছিলেন তিনি। ৭৫ পরবর্তী আওয়ামী লীগের পুনর্গঠনে বিশেষ ভুমিকা পালন করেন এবং জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ছিলেন। ১৯৯০ এর গণঅভ্যুত্থান এবং ১৯৯৬ এর জনতার মঞ্চের অন্যতম রূপকার ছিলেন তিনি। ১৯৯১ সালে বিরোধী দলীয় উপনেতার দায়ীত্ব পালন করেন। সুনামগঞ্জ জেলার প্রায় প্রতিটি নির্বাচনী এলাকা থেকে বিভিন্ন সময়ে সংসদ সদস্য হিসাবে নির্বাচিত হয়েছেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ মন্ত্রিসভায় পররাষ্ট মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন।

সর্বশেষ ২০০১ সালের নির্বাচনে সুনামগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত হন। ২০০৫ সালের ২৭ এপ্রিল তিনি মারা যান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১
Design & Developed By ThemesBazar.Com
%d bloggers like this: