1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
দিরাই-শাল্লায় জয়া-মতিউর বলয়ে বিভক্ত আ.লীগ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৮ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই

দিরাই-শাল্লায় জয়া-মতিউর বলয়ে বিভক্ত আ.লীগ

  • Update Time : বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৮৫ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::
মনোনয়ন কেন্দ্রীক দ্বন্দ্বে সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনের আওয়ামী লীগের নেতা কর্মীরা বিভক্ত হয়ে পড়েছেন। প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিত সেন গুপ্তের স্ত্রী এলাকার বর্তমান সংসদ সদস্য ড. জয়া সেন গুপ্তা ও জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমানকে ঘিরে এই বিভক্তি তৈরি হয়েছে।
রাজনীতি সচেতন এলাকা হিসেবে পরিচিত দিরাই-শাল্লায় ১৯৭০-এর নির্বাচনে প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিত সেনগুপ্ত ন্যাপ থেকে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়ে দেশের রাজনীতিতে ইতিহাস তৈরি করেন। ১৯৮৬ ও ১৯৯১ এর জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনে জয়ী হন তিনি। ১৯৯১ সালে আওয়ামী লীগে যোগ দিয়ে সুরঞ্জিত প্রথমে দলের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং পরে সভাপতিম-লীর সদস্য হন। ১৯৯৬ সালের সংসদ নির্বাচনে সুরঞ্জিত সেন ভোটে হেরে গেলেও পরে হবিগঞ্জের আজমিরিগঞ্জ-বানিয়াচঙ আসনে উপ-নির্বাচন করে বিজয়ী হন। সুরঞ্জিত সেন গুপ্ত দিরাই-শাল্লা আসনে ছয়বার এবং হবিগঞ্জ-বানিয়াচঙ আসনে একবারসহ সাতবার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন।
২০১৭ সালের পাঁচ ফেব্রুয়ারি তিনি (সুরঞ্জিত সেন গুপ্ত) মৃত্যুবরণ করলে ওই বছরের ৩০ মার্চ উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসাবে বিজয়ী হন সুরঞ্জিতের স্ত্রী ড. জয়া সেন গুপ্তা।
২০১৮ সালের ৩০ ডিসেম্বর সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচনেও এই আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে ড. জয়া সেন গুপ্তা নির্বাচিত হন। বয়সের ভারে ন্যুব্জ ড. জয়া দ্বিতীয় বারে সংসদ সদস্য হবার পর দীর্ঘ সময় অসুস্থ্য ছিলেন।
আগামী জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে শনিবার থেকে প্রকাশ্য প্রচারণা শুরু করেছেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য মতিউর রহমান। দিরাই থানা পয়েন্টে শনিবার উপজেলা যুবলীগ আয়োজিত জনসভায় ড. জয়া সেন গুপ্তার নামোল্লেখ করেও সমালোচনা করেছেন মতিউর রহমান সমর্থকরা।
মতিউর রহমানের সমর্থকদের এই জনসভার পর এই আসনের আওয়ামী লীগ নেতা কর্মীদের মধ্যে প্রকাশ্য বিভক্তি দেখা দিয়েছে।
দিরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের কার্যকরি কমিটির সদস্য মঞ্জুর আলম চৌধুরী বললেন, দিরাই-শাল্লায় আওয়ামী লীগের ভোট ব্যাংক আছে। আগামী জাতীয় নির্বাচনে এই আসনে মনোনয়ন প্রত্যাশী অনেকেই আছেন। যারা মনোনয়ন চাইবেন তাদের মধ্যে ড. জয়া সেন ও মতিউর রহমানের পরিচিতিই বেশি। একজন প্রয়াত জাতীয় নেতা সুরঞ্জিতের সহধর্মিনী হিসাবে পরিচিত, অপরজন জেলা আওয়ামী লীগের সভাপতি হিসাবে পরিচিত। দুইজনেই অসুস্থ্য এবং বয়সের ভারে ন্যুব্জ মন্তব্য করে এই আওয়ামী লীগ নেতা বললেন, দিরাই-শাল্লায় আওয়ামী লীগের রাজনীতিতে স্থবিরতা আছে।
দিরাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায় বললেন, দিরাইয়ে শনিবার যাদেরকে নিয়ে সমাবেশ করে নিজের প্রার্থীতার কথা ঘোষণা দিয়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান তাদেরকে সম্প্রতি বহিস্কার করেছেন। গত ১৪ নভেম্বর উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের দিন তাদেরকে বহিস্কারের ঘোষণা দেওয়া হয়েছিল। শনিবারের সমাবেশের উদ্যোক্তা মোশারফ মিয়া ও রঞ্জন রায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হয়ে উপজেলা ও পৌরসভায় নির্বাচন করেছেন। জেলা সভাপতি তাদের আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে আসায়, দলের নেতা কর্মীরা বিস্ময় প্রকাশ করেছেন। স্থানীয় সংসদ সদস্য ড. জয়া সেন গুপ্তাকে স্বজ্জন, সৎ ও গণমুখী চরিত্রের মানুষ আখ্যায়িত করে প্রদীপ রায় বললেন, সংসদ সদস্য তাঁর সম্মানীর টাকাও গরিব মানুষের জন্য ব্যয় করেন।
দিরাই পৌরসভার সাবেক মেয়র উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্মসম্পাদক মোশারফ মিয়া বললেন, আমাকে বহিস্কারের চিঠি কখনোই দেওয়া হয় নি। পৌরসভা নির্বাচনে প্রার্থী হওয়ায় দলের তখনকার কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আমার পদ স্থগিত হয়েছে জানিয়ে দিরাইয়ের এক সমাবেশে বক্তব্য দিয়েছিলেন। জেলা কমিটির সভাপতি মতিউর রহমান পরে আমাকে জানিয়েছেন, আমার পদও স্থগিত হয় নি। কেন্দ্রে আত্মপক্ষ সমর্থন করে আমি চিঠিও দিয়েছি। স্থানীয় সংসদ সদস্য ড. জয়া সেন গুপ্তার সঙ্গে দলের কর্মী ও সাধারণ ভোটারের কোন সম্পর্ক নেই দাবি করে মোশারফ বললেন, অসুস্থ্য জয়া সেন মাঝে মধ্যে দিরাইয়ে এসে বিএনপি ও যুবদলের কিছু নেতা কর্মীকে বাসায় ডেকে নিয়ে আলোচনা করেই ঢাকায় ফিরে যান। দল এবং মানুষের প্রয়োজনে এই আসনে মতিউর রহমানকে প্রার্থী করার দাবি করা হচ্ছে। মোশারফের অভিযোগ সম্প্রতি দিরাই উপজেলা আওয়ামী লীগের কমিটিতে যুবদল থেকে এনে কামাল উদ্দিন নামের একজনকে সভাপতি করা হয়েছে।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি কামাল উদ্দিন তার বিরুদ্ধে আনা অভিযোগ সত্য নয় দাবি করে বললেন, মোশারফ মিয়াকে আজীবনের জন্য মতিউর রহমানই দল থেকে বহিস্কার করেছেন। আবার তিনিই দিরাইয়ে তাদের নিয়ে সমাবেশ করলেন। তিনি (কামাল উদ্দিন) কোনদিনই বিএনপি বা যুবদলে যান নি দাবি করে বলেন, মতিউর রহমান দলের কর্মীদের ঐক্যবদ্ধ রাখার বদলে একজনকে আরেকজনের পেছনে লাগিয়ে রাখেন। জয়া সেনের চাইতে যোগ্য কোন প্রার্থী এই আসনে নেই বলেও দাবি তাঁর।
এই নির্বাচনী এলাকার শাল্লায়ও দলের নেতা কর্মীরা আগামী জাতীয় নির্বাচনের সম্ভাব্য প্রার্থীতা নিয়ে বিভক্ত হয়েছেন।
শাল্লা উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুস সাত্তার বললেন, জয়া সেন গুপ্তা দুর্বল হয়ে গেছেন। কথা মনে থাকে না। দলের সঙ্গেও তার যোগাযোগ নেই। এজন্য বয়স্কদের মধ্যে প্রার্থী করলে মতিউর রহমানকে করলেই ভালো হয় বলে মন্তব্য তাঁর।
শাল্লা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, উপজেলা পরিষদ চেয়ারম্যান আলামিন চৌধুরী বললেন, মনোনয়ন চাওয়া ও পাওয়ার মধ্যে তফাৎ আছে। দলের একজন এমপি রয়েছেন। এভাবে প্রকাশ্যে সমাবেশ করে প্রার্থীতা ঘোষণার আগে দলকে ঐক্যবদ্ধ করে এগুলে ভালো হত। দলীয় মনোনয়ন যাকেই দেওয়া হয়, আমি তার পক্ষেই থাকবো।
জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সাংসদ মতিউর রহমান বললেন, জয়া সেন সাত বছর এমপি থেকে এলাকার জন্য কিছুই করতে পারেন নি। তাঁর রাজনৈতিক অভিজ্ঞতা নেই। কোনদিন রাজনীতি করেন নি, এজন্য দলটাকে গুছিয়ে রাখতে পারেন নি। বিতর্কিত কিছু মানুষকে আশ্রয় প্রশ্রয় দিয়ে তাঁর স্বামীর ভাবমূর্তি নষ্ট করেছেন তিনি। তিনি হাবিল-কাবিলকে প্রশ্রয় দিয়েছেন। হাবিল-কাবিল কাকে বলা হয়, জানতে চাইলে তিনি প্রদীপ রায় ও মোশারফ মিয়াকে ইঙ্গিত করেন। মোশারফ মিয়া দিরাইয়ের রাজনীতিতে এখন তাঁর (মতিউর রহমানের) লোক হিসাবেই পরিচিত জানালে, তিনি বললেন আমার সঙ্গে কোন হাবিল-কাবিল নেই। দলীয় সভানেত্রী বিদ্রোহীদের ক্ষমা করেছেন, এজন্যই আমার উপস্থিতিতে সমাবেশে এসেছে কেউ কেউ। আগামী জাতীয় নির্বাচনের আগে দলের শক্তি বৃদ্ধির প্রয়োজনেই দলের কাজে এদের যুক্ত করা হচ্ছে। দিরাইয়ে নিজের বাড়ি এবং ওই থানার আওয়ামী লীগের প্রথম কমিটিও তাঁর উদ্যোগেই হয়েছিল মন্তব্য করে তিনি বলেন, ওই আসনে তিনবার তিনি দলের মনোনয়ন পেয়েছেন, পরে জোটের স্বার্থে তিনি দলের নির্দেশে নির্বাচন করেন নি। সুরঞ্জিত সেন গুপ্ত দলে আসার পর তাঁকে (মতিউর রহমানকে) সুনামগঞ্জ-৪ (সদর-বিশ^ম্ভর) আসনে মনোনয়ন দেওয়া হয়েছিল জানিয়ে বললেন, আমি দুটি আসনের যেকোন একটি মনোনয়ন চাই। এরমধ্যে দিরাই-শাল্লায়ই নির্বাচন করার আকাঙ্খা আমার বেশি।
ড. জয়া সেন গুপ্তা মতিউর রহমানের বক্তব্যের জবাবে বললেন, তিনি (মতিউর রহমান) আমার স্বামীর বন্ধু ছিলেন। আমি তাঁর বিরুদ্ধে বলতে চাই না। দলের জেলা সভাপতি তিনি। কাদেরকে নিয়ে দিরাইয়ে সমাবেশ করলেন তিনি, এটা কী তিনি পারেন প্রশ্ন রেখে বললেন, তিনি সমাবেশ করতে চাইলে জেলা সভাপতি হিসাবে সবাইকে নিয়ে করতে পারতেন। খোঁজে খোঁজে বিদ্রোহীদের নিয়ে সমাবেশ করলেন তিনি। নিজে কোন মিথ্যা কথা বলেন না দাবি করে জয়া সেন বললেন, হাবিল-কাবিল আমার তৈরি নয়। আমার স্বামী জীবীত থাকার সময়ই দিরাইয়ে দুইজনকে হাবিল-কাবিল বলা হতো শুনেছি। আমার সময়ে এ ধরণের কেউ তৈরি হয় নি।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com