বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ০৪:২৮ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরের সন্তান অতিরিক্ত সচিব শিশির রায় কে ফুলেল শ্রদ্ধায় চীরবিদায় সিলেটে হিরন মাহমুদ নিপু আটক তারেক জিয়ার জন্মদিন উপলক্ষে জগন্নাথপুরে ছাত্রদলের এতিমদের মধ্যে খাদ্য বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত সসীমের অসহায়ত্ব -মোহাম্মদ হরমুজ আলী তারেক জিয়ার জন্মদিন উপলক্ষে জগন্নাথপুরে বিএনপির দোয়া মাহফিল পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান জগন্নাথপুরে কাল আসছেন জগন্নাথপুরে বাজার মনিটরিং করলেন পুলিশের এএসপি ধর্মঘট স্থগিত, যান চলাচল শুরু ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে প্রতিকূলতা উপেক্ষা করে নেদার‌ল্যান্ডসের রাজধানীতে প্রথমবার মাইকে আজান জগন্নাথপুরের কৃতি সন্তান অতিরিক্ত সচিব শিশির রায় আর নেই

জনপ্রশাসনের পাশাপাশি পুলিশ প্রশাসনেও পদোন্নতি

Reporter Name
  • Update Time : বুধবার, ৮ এপ্রিল, ২০১৫
  • ১৩৩ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: জনপ্রশাসনে বড় ধরনের পদোন্নতির পর এবার পুলিশ প্রশাসনেও অতিরিক্ত ডিআইজি ও সিনিয়র সহকারী পুলিশ সুপার পদমর্যাদার ১৩৪ কর্মকর্তার পদোন্নতি দেয়া হয়েছে। দীর্ঘ প্রায় ছয়মাস ধরে পদোন্নতির এ প্রস্তাব ঝুলে ছিল। প্রস্তাবে থাকা ৪৫ অতিরিক্ত পুলিশ সুপারসহ অনেক কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়নি। এ নিয়ে পুলিশ প্রশাসনে জন্ম দিয়েছে কিছুটা ক্ষোভ ও হতাশার।
মঙ্গলবার পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে বহুল আলোচিত ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার (ডিবি) মনিরুল ইসলামসহ ২১ জন পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তাকে অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতি দেয়া হয়েছে। অন্যদিকে সিনিয়র এএসপি থেকে অতিরিক্ত পুলিশ সুপার করা হয়েছে ১১৩ জনকে। পদোন্নতির পর অতিরিক্তি ডিআইজিদের মধ্যে ৮ জনকে বদলি করা হয়েছে। বাকিরা নিজ কর্মস্থলেই আছেন। এছাড়া বদলি করা হয়েছে তিন ডিআইজিকে। তারা হলেন- বিনয়কৃষ্ণ বালা, মিলি বিশ্বাস ও মাহবুব মহসিন। মঙ্গলবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।
সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বছরের ২৩ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত বিভাগীয় পদোন্নতি কমিটি (ডিপিসি) তিনটি পদে ১৮০ জনকে পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত নেয়। সিনিয়রদের ডিঙ্গিয়ে কিছুসংখ্যক জুনিয়র কর্মকর্তার নাম পদোন্নতির তালিকায় থাকায় সংশ্লিষ্ট কর্মকর্র্তাদের মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। কর্মকর্তারা পরস্পরের বিরুদ্ধে আপত্তি ও অভিযোগ দিতে থাকেন। পদোন্নতির জন্য প্রস্তাবিত নামের তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর দফতরে পাঠানোর পর তাতে বেশকিছু অবজারভেশন দিয়ে ফেরত পাঠানো হয়। গত ১৯ জানুয়ারি ডিপিসির বৈঠকের আগে সিদ্ধান্ত হওয়া কয়েকজন জুনিয়র কর্মকর্তার নাম বাদ দিয়ে এবং সিনিয়র কয়েকজনের নাম অন্তর্ভুক্ত করে ১৭৫ জনকে পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত হয়। কিন্তু সেটিও ঝুলে যায়। নানা আপত্তির কারণে সেটা চূড়ান্ত করা যায়নি।
সূত্র জানায়, পুলিশ সুপার পদে পদোন্নতির জন্য ১৭, ১৮, ২০, ২১, ২২ ও ২৪তম ব্যাচের কর্মকর্তাদের নামের তালিকা ছিল। কিন্তু ২৪তম ব্যাচের কর্মকর্তাদের ১০ বছর পূর্ণ হওয়ার আগেই পুলিশ সুপার পদে পদোন্নতির জন্য সুপারিশ থাকায় আগের ব্যাচের কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। এসব নিয়ে শুরু হয় অভিযোগ পাল্টা অভিযোগ। চলতে থাকে সময়ক্ষেপণ। শেষ পর্যন্ত অতিরিক্ত পুলিশ সুপারদের বাদ দিয়ে ১৩৪ জনকে পদোন্নতি দেয়া হল।
দীর্ঘদিন ঝুলে থাকার পরও পদোন্নতি না পেয়ে ক্ষোভে ফুঁসছেন পদোন্নতির অপেক্ষায় থাকা ৪৫ অতিরিক্ত পুলিশ সুপার। কয়েক দফা নাম সংযোজন ও বিয়োজনের পরও অতিরিক্ত পুলিশ সুপার মর্যাদার কর্মকর্তাদের পদোন্নতি না মেলায় তারা হতাশায় ডুবেছেন। এ নিয়ে তাদের মধ্যে চরম অস্থিরতা বিরাজ করছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্তরা হলেন- চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (চলতি দায়িত্বে) একেএম শহীদুর রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার সরদার তমিজ উদ্দীন আহমেদ, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ঢাকার অতিরিক্ত ডিআইজি (চলতি দায়িত্বে) আবুল কালাম আজাদ, সিলেট মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার আকরাম হোসেন, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের পরিচালক মোর্শেদুল আনোয়ার খান, সিআইডি ঢাকার বিশেষ পুলিশ সুপার মাহবুবুর রহমান, রাজশাহীর পুলিশ সুপার সেলিম মো. জাহাঙ্গীর, ডিএমপির উপপুলিশ কমিশনার একরামুল হাবীব, জাহাঙ্গীর হোসেন মাতুব্বর, খন্দকার লুৎফুল কবীর, ট্যুরিস্ট পুলিশের সুপার মো. আবদুল মালেক।
অন্যদিকে সিনিয়র সহকারী পুলিশ সুপার থেকে যারা পদোন্নতি পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার হলেন তারা হলেন- ডিএমপির মিরপুর জোনের এসি মোহাম্মদ শাখাওয়াত হোসেন, ডিএমপি ঢাকার সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (এএসপি) আকম আকতারুজ্জামান বসুনিয়া, এএসপি তাসমিয়া তাহলিল, র‌্যাবের সিনিয়র এএসপি মো. বশির আহমেদ, ইন্ডাস্ট্রিয়াল পুলিশের সিনিয়র এএসপি চন্দন চন্দ্র সরকার, এএসপি মো. শহীদ উল্লাহ, সিআইডি ঢাকার সিনিয়র এএসপি মুহাম্মদ ফয়সাল আহম্মেদ, পুলিশ সদর দফতরের সিনিয়র এএসপি মুহাম্মদ জাকির হোসেন এবং নাটোরের বড়াইগ্রাম সার্কেলের সিনিয়র এএসপি মাহফুজুজ্জামান আশরাফ।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বছরের অক্টোবরে ১৯ জন অতিরিক্তি ডিআইজি, ৪৫ জন এসপি ও ১১১ জন এএসপিকে পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত বিভাগীয় পদোন্নতি কমিটি (ডিপিসি)। এসব কর্মকর্তাদের নাম কয়েক দফা সংযোজন ও বিয়োজনের পরও তালিকায় থাকা অতিরিক্ত ৪৫ পুলিশ সুপারকে পদোন্নতি না দেয়ায় তারা ক্ষোভে ফেটে পড়েছেন। তারা বলেছেন, পদোন্নতি ক্ষেত্রে বাংলাদেশ পুলিশে এমন ঘটনা এর আগে কখনও ঘটেনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24