রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ১০:৫৪ অপরাহ্ন
শিরোনাম:
পাটলি ইউনিয়নের চেয়ারম্যান সিরাজুল হকের উদ্যাগে ব্যারিষ্টার ইমনের জন্মদিন পালন যুবলীগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস ব্যারিষ্টার এনামুল কবির ইমনের জন্মদিন পালন করল জগন্নাথপুরের আ.লীগ জগন্নাথপুরে মাছ ধরা নিয়ে দুই পক্ষের সংঘর্ষে আহত-১০ জগন্নাথপুরে সিএনজি চালক হত‌্যাকাণ্ড, আটক-১ জগন্নাথপুরে নিসচার স্কুল পর্যায়ে সচেতনতামূলক ক্যাম্পেইন ভোলায় পুলিশ-জনতা সংঘর্ষ, নিহত ৪, শতাধিক আহত জগন্নাথপুরে মাদ্রাসা ছাত্র সাব্বিরের হত্যাকারীদের ফাঁসির দাবীতে বিক্ষোভ মিছিল জগন্নাথপুরে পৃথক দুই হত্যাকাণ্ডের ঘটনায় এখনও মামলা হয়নি সাংবাদিকতার উজ্জ্বল পরিম-লে কামকামুর রাজ্জাক রুনু এক স্বপ্নচারী পুরুষ

ভুমি অধিগ্রহনে বিলম্বিত হচ্ছে জগন্নাথপুর পৌরসভার ৫০ কোটি টাকার পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের কাজ

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৪ মে, ২০১৮
  • ২০৩ Time View

বিশেষ প্রতিনিধি::
পাইপলাইনের মাধ্যমে নাগরিকদের কাছে পানীয় জল সরবরাহ নিশ্চিত করতে সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভার পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের অগ্রগতি ভুমি অধিগ্রহনে থমকে আছে। পৌরসভা কর্তৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়ন নিয়ে শংকায় পড়েছেন। প্রকল্পটি বাস্তবায়নে জেলা প্রশাসক থেকে জায়গা না পাওয়ায় এ শঙ্কা দেখা দিয়েছে।
জানা গেছে,সারাদেশে ২৩টি পৌরসভার পানি সরবরাহ ও স্যানিটেশনের জন্য একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদ একনেকে গত বছরের ১৩ সেপ্টেম্বর অনুমোদন করা হয়। অনুমোদিত প্রকল্পে ৯৯১ কোটি ৭৩ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়। চলতি বছরের জানুয়ারি মাস থেকে প্রকল্পের কাজ শুরু করার কথা।
জগন্নাথপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কার্যালয় সূত্র জানায়,ওই প্রকল্প বাস্তবায়নে জগন্নাথপুর উপজেলায় ৫০ কোটি টাকা বরাদ্ধ পাওয়া গেছে। যা বাস্তবায়নে ৪ একর, ৪৩ শতক জমি অধিগ্রহণ, একটি পৌরসভা ওয়াটার অফিস নির্মাণ, ৯ কিলোমিটার প্রাইমারি ড্রেন তৈরি, ২টি টেস্ট টিউবওয়েল স্থাপন, ৯৫টি উৎপাদক নলকূপ স্থাপন, বৈদ্যুতিক সংযোগ, পাম্প ক্রয় ও সীমানাপ্রাচীরসহ ২টি পাম্পহাউস নির্মাণ, ২৬ কিলোমিটার বিভিন্ন ব্যাসের পাইপলাইন (রোড রিস্টোরেশনসহ) নির্মাণ, ১টি গ্রাউন্ড ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, এক লাখ লিটার পানি ধারণক্ষমতার ১টি ওভারহেড ট্যাংক নির্মাণ, ৬টি পাবলিক টয়লেট নির্মাণ, ১৫টি কমিউনিটি টয়লেট, ১টি সলিড ওয়েস্ট কম্পোটিং সিস্টেম, সলিড সিস্টেম টিট্র্রমেন্ট প্লান্ট ১টি,৩৬টি কমিউনিটি ড্রাস্টবিন
তিন টন ধারণক্ষমতার ট্রাক, ২টি, বিশেষ ট্রাক ২টি সহ বিভিন্ন যন্ত্রপাতি ও আনুষঙ্গিক কার্যক্রম বাস্তবায়ন করা। এসব কার্যক্রম বাস্তবায়নে একজন পরামর্শক নিয়োগ করার কথা রয়েছে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত বাংলাদেশের ২৩ পৌরসভা ও স্যানিটেশন প্রকল্পের পরিচালক মোঃ ওয়াজেদ আলী গত ৯ জানুয়ারি জগন্নাথপুর পৌরসভার মেয়র বরাবরে প্রকল্পটি বাস্তবায়নের জন্য ৪ একর ৪৩ শতক ভুমি ৫ দিনের মধ্যে অধিগ্রহন করে তথ্য পাঠানোর জন্য চিঠি দেন।
জগন্নাথপুর পৌরসভার প্রকৌশলী সতীশ গোস্বামী জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন,প্রকল্পের পরিচালকের পত্র পাওয়ার পর জেলা প্রশাসক বরাবরে সরকারি জায়গা চেয়ে পৌরসভার পক্ষ থেকে আবেদন করা হয়। কিন্তু এখনো জায়গা না পাওয়ায় প্রকল্পের অগ্রগতি সম্ভব হচ্ছে না।
জগন্নাথপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী আব্দুর রব সরকার বলেন,প্রকল্পটি বাস্তবায়নে প্রথমই ভুমির প্রয়োজন। ভুমি না পাওয়ায় কার্যক্রম বিলম্বিত হচ্ছে।
জগন্নাথপুর পৌরসভার মেয়র আব্দুল মনাফ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন,৫০ কোটি টাকার একটি প্রকল্প ভুমি না পাওয়ায় অনিশ্চয়তায় পড়েছে। পৌরসভা কর্তৃপক্ষ বার বার ভুমির জন্য যোগাযোগ করলেও কোন সুরাহা হচ্ছে না হওয়ায় প্রকল্পটি বাস্তবায়ন নিয়ে শঙ্কায় রয়েছি।
জগন্নাথপুর উপজেলা সহকারী কমিশনার ভুমির দায়িত্বে থাকা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুম বিল্লাহ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন,আমরা জেলা প্রশাসকের নিকট প্রস্তাব প্রেরণ করেছি। এখন জেলা প্রশাসক পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ নিবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24