বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯, ১২:১১ পূর্বাহ্ন

৩ লাখ ৪০ হাজার ৬ কোটি টাকার বাজেট অাসছে

Reporter Name
  • Update Time : সোমবার, ১১ এপ্রিল, ২০১৬
  • ১৮ Time View

স্টাফ রিপোর্টার:: ছয়টি খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ২০১৬-১৭ অর্থবছরে জন্য ৩ লাখ ৪০ হাজার ৬ কোটি টাকার বাজেট নির্ধারণ করেছে অর্থ মন্ত্রণালয়, যা চলতি বাজেটের চেয়ে ৪৪ হাজার ৯০৬ কোটি টাকা বেশি।

পাশাপাশি নতুন বছরের জন্য রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। ওই হিসাবে বাজেটে ঘাটতি দাঁড়াবে ৯৭ হাজার ২৫৪ কোটি টাকা।

রোববার অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সরকারের সম্পদ কমিটির বৈঠকে এটি চূড়ান্ত করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

সম্পদ কমিটির বৈঠকে চলতি বছরের সংশোধিত বাজেট অনুমোদন দেয়া হয়েছে। কাটছাটের পর সংশোধিত চলতি বাজেটের আকার দাঁড়িয়েছে ২ লাখ ৬৩ হাজার ৫৬৫ কোটি টাকা। সংশোধিত বাজেটে ৩১ হাজার ৫৬৫ কোটি টাকা কমানো হয়েছে।

আসন্ন বাজেটে দক্ষতা উন্নয়ন, মানব সম্পদ উন্নয়ন, কর্মসংস্থান, বিদ্যুৎ, জ্বালানি ও তথ্য প্রযুক্তি খাতকে সবচেয়ে গুরুত্ব দেয়া হচ্ছে।

নতুন প্রস্তাবিত বাজেটে জ্বালানি খাতে কোনো ভর্তুকির প্রাক্কলন করা হয়নি। তবে প্রণোদনা খাতে সাড়ে ১২ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।

পাশাপাশি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) খাতে বরাদ্দ দেয়া হয়েছে ৩ হাজার কোটি টাকা।

রোববার অর্থ মন্ত্রণালয়ে দুটি বৈঠক অনুষ্ঠিত হয়। দুপুর ১২টা প্রথম বৈঠক হয় আর্থিক, মুদ্রা ও মুদ্রা বিনিময় হার সংক্রান্ত কো-অর্ডিনেশন কাউন্সিলের।

সেখানে দেশের অর্থনীতি পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। দুপুর ১টায় দ্বিতীয় বৈঠক হয় সম্পদ কমিটির। ওই বৈঠকে প্রাথমিকভাবে আগামী বাজেটের আকার চূড়ান্ত এবং চলতি সংশোধিত বাজেট অনুমোদন দেয়া হয়। দুটি বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এসময় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সূত্র মতে, ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটে দেশজ মোট উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ। বাজেটের মোট আকার হবে জিডিপির ১৭ দশমিক ৩ শতাংশের মধ্যে। ওই হিসাবে নতুন বাজেটের আকার ৩ লাখ ৪০ হাজার ৬ কোটি টাকা।

অবশ্য চলতি বাজেট যেটি সংশোধন করা হয়েছে, সেটি হচ্ছে জিডিপির ১৫ দশমিক ৩ শতাংশ। সংশোধিত বাজেট দাঁড়িয়েছে ২ লাখ ৬৩ হাজার ৫৬৫ কোটি টাকা।

নতুন বাজেটে মোট ব্যয়ের মধ্যে অনুন্নয়ন রাজস্ব ব্যয় হচ্ছে ২ লাখ ১৯ হাজার ৭৪২ কোটি টাকা। পাশাপাশি উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১ লাখ ২০ হাজার ২৬৪ কোটি টাকা। যার মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) আকার ১ লাখ ১০ হাজার ২৬৪ কোটি টাকা এবং অন্যান্য ব্যয় হচ্ছে ১০ হাজার কোটি টাকা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24