1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
অর্থ প্রতিমন্ত্রী বললেন রিজার্ভ চুরিতে কেন্দ্রীয় ব্যাংকের গাফিলতি ছিল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:১৮ অপরাহ্ন

অর্থ প্রতিমন্ত্রী বললেন রিজার্ভ চুরিতে কেন্দ্রীয় ব্যাংকের গাফিলতি ছিল

  • Update Time : শনিবার, ১৪ মে, ২০১৬
  • ৩৯৯ Time View

পার্থ সারথি দাস:: বাংলাদেশ ব্যাংকের উচ্চপর্যায়ে গাফিলতি ছিল। তাই রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনা ঘটেছে। বাংলাদেশ ব্যাংকের উচ্চপর্যায়ের এই গাফিলতি কতটুকু গভীর ছিল, তা দেখতে হবে। তবে বিষয়টি প্রতিনিয়ত পরিষ্কার হচ্ছে। এ নিয়ে ধোঁয়াশাও কেটে যাচ্ছে। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান গত বৃহস্পতিবার সকালে রাজধানীর বেইলি রোডে তাঁর সরকারি বাসভবনে কালের কণ্ঠের সঙ্গে একান্তে আলাপকালে এসব কথা বলেন। এ সময় তিনি আগামী অর্থবছরের বাজেট, পুঁজিবাজার, প্রবৃদ্ধি, প্রকল্পে ব্যয়বিলাস রোধে সরকারের পদক্ষেপসহ বিভিন্ন বিষয়ে তাঁর ও সরকারের অবস্থান তুলে ধরেন।

রিজার্ভ থেকে অর্থ চুরির বিষয়ে প্রতিমন্ত্রী তাঁর পর্যবেক্ষণ তুলে ধরে বলেন, বাংলাদেশ ব্যাংকের ব্যবস্থাপনায়ও গলদ ছিল। এ কারণেও এই ধরনের ‘ডাকাতি’ সম্ভব হয়েছে। এফবিআই বলেছে, বাংলাদেশ ব্যাংকের কেউ জড়িত। সিআইডি বলছে, সুইফটের লোকেরা সুযোগ তৈরি করে দিয়েছিল। তাদের তৈরি করে রাখা সুযোগেই ‘নাগসাপ’ ঢুকে সর্বনাশ করেছে।

এত কিছুর পরও সরকার বিষয়টি নিয়ে লুকোচুরি করার চেষ্টা করছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা খোলামেলা কথা বলতে চাই। কিছু ঢেকে রাখতে চাই না। কারণ আমরা স্বচ্ছতা ও জবাবদিহিতায় বিশ্বাস করি।’

রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনার পর বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাসউদ্দিন আহমদের নেতৃত্বে তদন্ত কমিটি তাদের প্রাথমিক প্রতিবেদন জমা দিয়েছে সরকারের কাছে। ওই প্রাথমিক প্রতিবেদনে কী আছে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, অর্থ চুরির বিষয়টি অর্থমন্ত্রীকে কেন প্রথমে জানানো হয়নি সেই বিষয়টির ওপরই বেশি জোর দেওয়া হয়েছে প্রতিবেদনে। আসলে ব্যবস্থাপনার সঙ্গে জড়িতরা বুঝতেই পারেনি কত বড় ঘটনা ঘটেছে, তার প্রভাব কত দূর পর্যন্ত গড়াবে। প্রাথমিক পর্যায়ের ওই প্রতিবেদনে আর তেমন কিছু নেই। তিনি জানান, চলতি মাসের শেষের দিকে কারিগরি ত্রুটির বিষয়ে চূড়ান্ত প্রতিবেদন পাওয়া যাবে। বুয়েটের বিশেষজ্ঞ ড. কায়কোবাদ এ নিয়ে কাজ করছেন। তিনি বলেন, ‘বিভিন্ন ধরনের যাচাই-বাছাইয়ের পর মূল সত্য বের হয়ে আসবে। তাতে বেশি সময় লাগবে বলে মনে হয় না। শেষ বিচারে দায়ী হলে কোনো ব্যক্তির নামও উঠে আসতে পারে। তবে এখন আমি তা বলতে পারছি না।’

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারির শুরুতে ভুয়া পরিশোধ আদেশ পাঠিয়ে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ১০ কোটি ১০ লাখ ডলার চুরি করে নেয় হ্যাকাররা। ঘটনার পর সুইফট (সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যানশিয়াল টেলিকমিউনিকেশন) সার্ভারের ত্রুটি রয়েছে বলে অভিযোগ ওঠে। তবে সুইফট অভিযোগ অস্বীকার করে বলেছে, বাংলাদেশ ব্যাংকের সার্ভারে দুর্বলতা ছিল। তার দায় তারা নেবে না।

প্রবৃদ্ধিবান্ধব বাজেটে গুরুত্ব পাবে মানবসম্পদ উন্নয়ন : আগামী অর্থবছরের বাজেট প্রসঙ্গে প্রতিমন্ত্রী আলাপকালে বলেন, এটি হবে প্রবৃদ্ধিবান্ধব বাজেট। প্রতিমন্ত্রী বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার সাত বছর ধরে বাজেট দিয়ে আসছে। প্রতিবছর বাজেট পেশের পর বিভিন্ন মহল থেকে বলা হয়ে থাকে, বাজেট নাকি উচ্চাভিলাষী হচ্ছে। এ ছাড়া বিভিন্ন সমালোচনা তো আছেই। কিন্তু সরকার প্রতিটি বাজেটই বাস্তবায়ন করেছে। দেশের আয় বেড়েছে। দেশের মানুষের আয় বেড়েছে। চমৎকার প্রবৃদ্ধি অর্জিত হচ্ছে। এই অবস্থায় আগামী অর্থবছরের যে বাজেট পেশ করার প্রস্তুতি চলছে তা হবে প্রবৃদ্ধিবান্ধব ও জনবান্ধব বাজেট।

কী নতুনত্ব থাকছে বাজেটে, জানতে চাইলে এম এ মান্নান বলেন, আগামী বাজেটে সরকারের বহুমুখী দায়বদ্ধতার প্রতিফলন দেখা যাবে। বাজেটে মানবসম্পদ উন্নয়নের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে। মানবসম্পদ উন্নয়নের জন্য স্বাস্থ্য ও শিক্ষা খাতে তাই যথেষ্ট বরাদ্দ থাকবে। শিক্ষার ভেতরে আবার কারিগরি শিক্ষার প্রসারে আগের চেয়ে বেশি বরাদ্দ থাকবে। এ ছাড়া গুরুত্ব পাবে গ্রামীণ অবকাঠামো, বিদ্যুৎ ও সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে। সামাজিক নিরাপত্তা বেষ্টনী আরো প্রসারিত ও গভীর করা হবে।

অবকাঠামো উন্নয়নে কতটুকু গুরুত্ব থাকবে জানতে চাইলে মন্ত্রী বলেন, অবকাঠামো উন্নয়নের বিষয়ে সরকার ১০টি বড় প্রকল্প দ্রুত বাস্তবায়নের ওপর বেশি গুরুত্ব দিচ্ছে। এখানে পদ্মা সেতুসহ বড় অবকাঠামোর আরো ৯টি প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। উন্নয়ন বাজেটের মধ্যে থেকেও এসব প্রকল্প স্বয়ং প্রধানমন্ত্রীর নিবিড় পর্যবেক্ষণে থাকবে। এ জন্য আলাদা সেল করা হয়েছে।

বিদ্যুৎ খাত কি আগের চেয়ে কম গুরুত্ব পাচ্ছে—এ প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এই খাতে বিনিয়োগের বিষয়ে সরকার বেশি উৎসাহ দেবে। আনুপাতিক হারের দিক থেকে শিক্ষা খাত থেকে বিদ্যুৎ খাতে বরাদ্দ নিচের অবস্থানে থাকবে। তবে বাজেটের বিষয়গুলো বাজেট পেশের আগে পর্যন্ত প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। আজ রাতেও (১২ মে) বাজেট নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠক আছে। প্রতিদিন আলোচনা হচ্ছে, মতামত আসছে। তবে বাজেটের কাঠামো চূড়ান্ত হয়ে গেছে। বাজেটের আকার বাড়তে পারে, কমবে না।

মানবসম্পদের ওপর গুরুত্ব বেশি দেওয়ার কারণ একটু ব্যাখ্যা করে তিনি বলেন, দেশের প্রধান সম্পদ মানুষ। মানুষের প্রধান অস্ত্র হাত ও মাথা। প্রতিটি মানুষকে সম্পদে পরিণত করতে হবে। এ জন্য কারিগরি শিক্ষা সম্প্রসারণের মধ্য দিয়ে উৎপাদনশীলতা বাড়াতে হবে। তাতে করে জাতীয় প্রবৃদ্ধি বাড়বে। বাড়াতে হবে প্রযুক্তিনির্ভরতাও। কারিগরি শিক্ষায় শিক্ষিতের হার আগে ছিল মাত্র ১ শতাংশ। এই সরকারের সময়ে তা ৯ শতাংশে উন্নীত হয়েছে। সরকার ২০২০ সালের মধ্যে তা ২০ শতাংশে উন্নীত করতে চায়। কারিগরি শিক্ষা সম্প্রসারণে বেসরকারি উদ্যোক্তাদের উৎসাহ দেওয়া হবে।

সরকার কড়াকড়ি আরোপ করার পরও ভ্যাট ফাঁকি অব্যাহত আছে। তিনটি গ্যাস কম্পানির কাছেই ১৩ হাজার কোটি টাকার ভ্যাট অনাদায়ী আছে। এ ধরনের ভ্যাট ফাঁকি প্রতিরোধে কী উদ্যোগ নেওয়া হচ্ছে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আধুনিক প্রযুক্তির ব্যবহার, অটোমেশন সিস্টেম জোরদার করা হবে।

পুঁজিবাজারকে কিভাবে চাঙ্গা রাখবেন—এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পুঁজিবাজারে আগে সংঘটিত দুর্ঘটনাগুলোর প্রভাব কাটিয়ে এই বাজারে স্বস্তির পরিবেশ তৈরি করা হয়েছে। বিএসইসি থেকে ফিডব্যাক পাওয়া যাচ্ছে। আমাদের পুঁজিবাজার বি থেকে এ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে প্রায় দেড় বছর আগে।’

ব্যাংকিং খাত সংস্কার জোরদার হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘তালার পর তালা লাগাচ্ছি। সংস্কার চলছে। নতুন লোক আনছি। সাদা মানুষ নিয়োগ দেওয়ার পর ধরা পড়ে আসল চেহারা। ধরা পড়ার পর বদল করা হচ্ছে। ব্যাংকিং খাতে খোল নলচে পাল্টানোর মতো করে সংস্কার করতে হবে।’

দেশের অর্থনৈতিক অবস্থাকে এককথায় চমৎকার অভিহিত করে প্রতিমন্ত্রী বলেন, অর্থনীতি ঝরঝরে। দ্রব্যমূল্য স্থিতিশীল, মুদ্রা বিনিময় হার স্থিতিশীল, রেমিট্যান্স ভালো। মানুষের হাতে প্রচুর টাকা। দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এই অর্থবছরের শেষে প্রবৃদ্ধি ৭.০৫ রেখে অর্থবছর শেষ হবে। আর আগামী অর্থবছরে তার লক্ষ্যমাত্রা ৭ দশমিক ৫০ ধরা হয়েছে।

বিভিন্ন প্রকল্পে বারবার ব্যয় কেন বাড়ছে জানতে চাইলে তিনি বলেন, নির্মাণসামগ্রীর দাম বেড়ে যাওয়া, ঠিকাদারদের কারসাজি, বিভিন্ন কারিগরি কাজে যোগ্য শ্রমিকের অভাব—এসব কারণে ব্যয় বাড়ে। তবে যাতে বেশি ব্যয় না বাড়ে তা তদারক করা হবে নিবিড়ভাবে। বিশেষ করে বিদেশি ঋণের প্রকল্পগুলোয় দফায় দফায় শর্ত পূরণ ও প্রক্রিয়ার কারণে সময় ও ব্যয় বাড়ে—এমন অনুযোগ করে মন্ত্রী বলেন, ‘৩০ শতাংশ প্রকল্পই বিদেশি ঋণনির্ভর। এসব প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে বেশি দেরি হয়। পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন নিয়ে কী হয়েছে তা তো সবাই দেখতে পেয়েছেন।’

নিয়ত মানুষের দাবি, অনুরোধ কিভাবে অক্লান্তভাবে সামাল দিচ্ছেন? এই শক্তির উৎস কী জানতে চাইলে তিনি বলেন, ‘সাধারণ মানুষের প্রতি আমার আজন্ম আনুগত্য আছে। নিজে বড় হয়েছি সাধারণ পরিবারে। সাধারণ সমস্যার সঙ্গে আমার পরিচিতি ঘটেছে সহজেই। দারিদ্র্যপীড়িত মানুষের দুঃখ আমি দূর করতে চাই। তারা ঐতিহাসিকভাবে অবিচারের শিকার। এই অবিচার দূর করতে চাই। তাদের মুখে হাসি ফোটাতে, প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়নে কাজ করার আগ্রহ থেকেই শক্তি পাচ্ছি।’ সূত্র কালের কন্ঠ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com