1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জুমার সময় হামলার আশঙ্কা শ্রীলংকার মুসলমানদের - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন

জুমার সময় হামলার আশঙ্কা শ্রীলংকার মুসলমানদের

  • Update Time : শুক্রবার, ৯ মার্চ, ২০১৮
  • ২৫৮ Time View
Sri Lankan army patrol on the streets of Katugastota, a suburb of Kandy on March 8, 2018. Sri Lankan police said petrol bombs were hurled at a mosque on March 8 as hundreds of troops patrolled a troubled central district where anti-Muslim violence has left three people dead. / AFP PHOTO / -

জগন্নাথপুর২৪ ডেস্ক ::জরুরি অবস্থা চলা সত্ত্বেও শ্রীলংকার বৌদ্ধ দাঙ্গাকারীরা তাদের প্রতিবেশী মুসলমানদের বাড়িঘর, ধর্মীয় প্রতিষ্ঠান ও দোকানপাটে হামলা অব্যাহত রেখেছে।

সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কায় শুক্রবার দেশটির মসজিদ ঘিরে কড়া নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সিংহলিদের হামলার প্রতিবাদে এদিন মুসলমানদের মালিকানাধীন অধিকাংশ দোকানপাট বন্ধ রাখা হয়েছে।

গত সোমবার সংখ্যাগরিষ্ঠ এক সিংহলির মৃত্যুর পর ছড়িয়ে পড়া দাঙ্গায় এ পর্যন্ত মুসলমানদের ২০০ ব্যবসাপ্রতিষ্ঠান, বাড়িঘর ও যানবাহন ধ্বংস করা হয়েছে।-খবর এএফপির।

স্থানীয়রা বৃহস্পতিবার বলেন, বুধবার রাতে ফিলিমাথালাওয়া শহরে অর্ধশত বৌদ্ধ হামলা চালিয়ে মোহামেদ রামজিনের একটি রেস্তোরাঁ ধ্বংস করে দিয়েছে। আশপাশে যা কিছু পেয়েছে, সব ভাঙচুর করেছে তারা।

রামজিন বলেন, শহরের নিরাপত্তা অপর্যাপ্ত। আমরা জীবন নিয়ে শঙ্কায় আছি।

চলতি সপ্তাহের শুরু থেকে পাহাড়ি শহর ক্যান্ডির আশপাশের এলাকায় একই রকম হামলা চলছে। পুলিশ ও সেনাসদস্য ছাড়া শহরের রাস্তায় কোনো মানুষ দেখা যাচ্ছে না।

মুসলিমবিদ্বেষী দাঙ্গায় এখন পর্যন্ত তিনজন নিহত হয়েছেন বলে জানা গেছে।

শ্রীলংকার পুলিশ জানায়, দাঙ্গা আক্রান্ত জেলাটির মধ্যাঞ্চলে যখন নিরাপত্তা বাহিনীর কয়েকশ সদস্য টহল দিচ্ছিল, তখন একটি মসজিদে পেট্রলবোমা নিক্ষেপ করা হয়েছে।

দেশটির সেনাবাহিনীর প্রধান মাহেশ সেনানায়েক বৃহস্পতিবার দাঙ্গাকবলিত ক্যান্ডি পরিদর্শনে যান। তিনি শুক্রবার মসজিদ ঘিরে সেনা উপস্থিতি বাড়ানোর প্রতিশ্রুতি দেন।

সেনানায়েক বলেন, শুক্রবার হামলার শিকার হতে পারেন বলে এখানকার মুসলমানদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। আমরা তাদের নিরাপত্তা নিশ্চিত করতে চাই।

শহরের বাইরে মুসলমানদের মালিকানাধীন তিনটি নৌকায় অগ্নিসংযোগ করা হয়েছে। তবে সেখানে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

গত কয়েক বছরে শ্রীলংকায় মুসলমানদের বিরুদ্ধে অহরহ দাঙ্গার ঘটনা ঘটছে। দুই কোটি ১০ লাখ লোকের শ্রীলংকায় সংখ্যাগরিষ্ঠ সিংহলি বৌদ্ধরাই ৭৫ শতাংশ। মুসলমান রয়েছেন ১০ শতাংশ।

হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে বৃহস্পতিবার মুসলমান ও সিংহলিরা যৌথভাবে একটি বিক্ষোভ মিছিল করেছে।
যুগান্তর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com