মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০২:৫২ অপরাহ্ন

জগন্নাথপুরে প্রাথমিকে প্রধান শিক্ষকের ৬৭ ও সহকারী শিক্ষকের ১৫৫টি পদ শূন্য

Reporter Name
  • Update Time : বুধবার, ২১ ডিসেম্বর, ২০১৬
  • ৬৫ Time View

আজিজুর রহমান::জগন্নাথপুর উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৬৭টি প্রধান শিক্ষকের পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। এসব বিদ্যালয়ে সহকারী শিক্ষকরা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। এছাড়া ১৫০টি সহকারী শিক্ষকের পদ শূন্য ও ১ শিক্ষক বিশিষ্ট প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা প্রায় ২০টি রয়েছে। ফলে এসব বিদ্যালয়ে পাঠদান কার্যক্রমে বিঘœ ঘটছে।
উপজেলায় ১৫৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৬৭টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক না থাকায় সহকারী শিক্ষকরা দায়িত্ব পালন করছেন। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকরা দাপ্তরিক কাজ নিয়ে ব্যস্ত থাকায় শিক্ষক সংকটে পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে।
ভুক্তভোগী ভারপ্রাপ্ত শিক্ষকরা জানান, তারা বেলা ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিদ্যালয়ে অবস্থান করেন। প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৫-৬ ঘণ্টা ক্লাস নেন। এ ছাড়াও ভোট গ্রহণ, ভোটার তালিকা প্রণয়ন, শিশু জরিপ, আদশুমারি ও অফিসিয়াল নানা কাজ করতে হয়। নির্ধারিত ক্লাস নেয়ার পাশাপাশি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের অতিরিক্ত দায়িত্ব পালন করতে হয়। যেদিন দাপ্তরিক কাজে শিক্ষা অফিসে যেতে হয়, সেদিন ক্লাস নেয়া সম্ভব হয় না।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জয়নাল আবেদীন জানান, দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষক নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকায় শিক্ষক সংকট রয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানানো হয়েছে।
জগন্নাথপুর প্রাথমিক শিক্ষা কমিটির সভাপতি ও শিক্ষাক্ষেত্রে সিলেট বিভাগের শ্রেষ্ট উপজেলা পরিষদের চেয়ারম্যান আকমল হোসেন জানান,আইনত জটিলতার জন্য প্রধান শিক্ষক নিয়োগ বন্ধ রয়েছে রয়েছে। আমরা সহকারী শিক্ষক সংকটে প্রতিটা স্কুলে প্যারা- শিক্ষক নিয়োগের মাধ্যামে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। কিন্তু প্যারা-শিক্ষক প্রশিক্ষন প্রাপ্ত না হওয়ায় শিক্ষা কার্যক্রম কিছুটা ব্যাহত হচ্ছে। আশা করি সরকার শীঘ্রই এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের মাধ্যমে শিক্ষক সংকট দূর করবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24