শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ০৮:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরের চিতুলিয়া গ্রামে আগুন,দুইটি ঘরসহ পুড়ল ১২ লাখ টাকার মালামাল জগন্নাথপুরে এখনও সম্পন্ন হয়নি আ.লীগের ওয়ার্ড ভিত্তিত্ব কমিটি প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর জগন্নাথপুরে সংবাদ প্রকাশের পর অবশেষে সুযোগ পেল ১৭ পরীক্ষার্থী বন্ধ হলো ফেসবুকের সাড়ে পাঁচ’শ কোটি ভুয়া অ্যাকাউন্ট রংপুর এক্সপ্রেসে আগুন, চারটি বগি লাইনচ্যুত জেলা মহিলা আ.লীগ নেত্রী রফিকা চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে জগন্নাথপুরে দোয়া মাহফিল অনুষ্ঠিত আর্জেন্টিনার আদালতে সু চির বিরুদ্ধে মামলা দায়ের ছাতক-সুনামগঞ্জ সড়কে বিআরটিসি বাস চালুর দাবি সম্মেলনকে সামনে রেখে জগন্নাথপুরে আ.লীগের কার্যকরী কমিটির সভা অনুষ্ঠিত

ধানের বাজার মূল্য কম হওয়ায় উৎপাদন খরচ তুলতে পারছেন না কৃষক

Reporter Name
  • Update Time : সোমবার, ১১ মে, ২০১৫
  • ৭২ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক::ধানের বাজার মূল্য কম হওয়ায় উৎপাদন খরচও ঘরে তুলতে না পেরে দেশের কৃষকরা উদ্বিগ্ন হয়ে পড়লেও এখনও বন্ধ হচ্ছে না চাল আমদানি। ভারত, মিয়ানমারসহ বিভিন্ন দেশ থেকে আমদানিকৃত নিুমানের চাল অপেক্ষাকৃত কমমূল্যে বাজারে বিক্রি হওয়ায় কম আয়ের ক্রেতারা দেশীয় চালের দিকে ঝুঁকছেন না। ফলে ধানের মূল্য আর বাড়ছে না।
রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন কমিটির সদস্যরা। তারা মন্ত্রণালয়ের সমালোচনা করে দ্রুত কৃষকদের সমস্যা সমাধানে তাদের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য প্রদান এবং কৃষিপণ্য উৎপাদনের জন্য প্রণোদনা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে উদ্যোগ নেয়ার তাগিদ দিয়েছেন।
একই সঙ্গে চাল আমদানিতে শুল্ক আরোপ করারও প্রস্তাব দিয়েছেন তারা। কমিটির সভাপতি মো. মকবুল হোসেন বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মো. আবদুর রাজ্জাক, আবদুল মান্নান, মো. নজরুল ইসলাম বাবু, মো. মামুনুর রশিদ কিরন, একেএম রেজাউল করিম তানসেন, মো. নুরুল ইসলাম ওমর এবং অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতিসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
কমিটি সূত্র জানায়, বৈঠকে কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) বিদ্যমান জনবল কাঠামো অনুযায়ী শূন্যপদে নিয়োগ, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের গত ১০ বছরের কার্যক্রম এবং সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগের (ঘূর্ণিঝড় ও শিলাবৃষ্টি) কারণে ক্ষয়ক্ষতি নিরূপণ ও সরকারের নেয়া ব্যবস্থা সম্পর্কে আলোচনা হয়। এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগগত (ঘূর্ণিঝড় ও শিলাবৃষ্টি) কারণে ২২টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব জেলায় মোট ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ২০ হাজার ৩৪৮ হেক্টর এবং ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ২ লাখ ১৩ হাজার ৫১৬ জন। এর মধ্যে ২ লাখ ১০ হাজার জন কৃষককে প্রণোদনার জন্য সরকার ৩০ কোটি ২১ লাখ টাকা বরাদ্দ করেছে।
কমিটি কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) বিদ্যমান জনবল নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার বিষয় কমিটি সুপারিশ করে। একই সঙ্গে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষে একজন অভিজ্ঞতাসম্পন্ন চেয়ারম্যান ও নির্বাহী পরিচালক নিয়োগ এবং প্রতিষ্ঠানটির সার্বিক কার্যক্রম সু®ু¤ভাবে পরিচালনার জন্য জনবল নিয়োগসহ কর্মরত জনবলকে স্থায়ী কাঠামোর আওতায় আনার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।
বৈঠকে খাদ্য এবং ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের টিআর ও কাবিখার বিদ্যমান যে দর আছে বর্তমান বাজার দরের সঙ্গে তা সমন্বয় করা এবং ধান ও গমের উৎপাদনের বিষয়ে সঠিক তথ্য কমিটির পরবর্তী বৈঠকে উপস্থাপনের বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24