1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ব্রাজিলের বাঁচার লড়াই - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:২৩ পূর্বাহ্ন

ব্রাজিলের বাঁচার লড়াই

  • Update Time : মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪
  • ৩১ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

গ্রুপ পর্বের তিনটি ম্যাচ জিতে কোপা আমেরিকার পরের রাউন্ডে উঠে গেছে আর্জেন্টিনা। দুই ম্যাচ খেলে ফেলা ব্রাজিল এখনও অনিশ্চিত। এই পর্বের শেষ রাউন্ডের খেলায় পয়েন্ট ছাড়া বিকল্প নেই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের সামনে। আগামীকাল বুধবার শেষ আটের হিসাব মেলাতে মাঠে নামছে দোরিভাল জুনিয়রের দল। তবে প্রতিপক্ষ তাদের সামনে মোটেও সহজ নয়। আগেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলা কলম্বিয়ার মুখোমুখি হবেন ভিনিসিয়ুস জুনিয়র, গ্যাব্রিয়েল মার্টিনেলি, রদ্রিগোরা। ম্যাচটি শুরু হবে সকাল ৭টায়।

দুই রাউন্ড শেষে ‘ডি’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে কলম্বিয়া। তাদের পয়েন্ট ছয়। একটি জয় ও একটি ড্র করে ৪ পয়েন্ট পেয়ে তালিকার দুইয়ে ব্রাজিল। তিনে থাকা কোস্টারিকার পয়েন্ট ১। শেষ ম্যাচটি তারা খেলবে এখনও পয়েন্টে না পাওয়া প্যারাগুয়ের বিপক্ষে। সেক্ষেত্রে কোস্টারিকারও সুযোগ আছে শেষ আটে যাওয়ার। যদি তারা জিতে যায় তবে দলটির পয়েন্ট হবে ৪। এদিকে কলম্বিয়ার বিপক্ষে অন্তত এক পয়েন্ট না পেলে সেক্ষেত্রে গোল গড়ের হিসাব সামনে আসবে। ব্রাজিল নিশ্চয়ই সেই হিসাব-নিকাশে যেতে চাইবে না। পরের রাউন্ড নিশ্চিত করতে কেবল একটি পয়েন্টই দরকার সেলেকাওদের।

কলম্বিয়ার বিপক্ষে এক পয়েন্ট নয়, পূর্ণ তিন পয়েন্টই তুলে নিতে চায় ব্রাজিল। কেননা এক পয়েন্ট পেলে ব্রাজিল হবে ডি গ্রুপের রানার্সআপ। পরের রাউন্ডে তাদের সামনে পড়বে ‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ে। মার্সেলো বিয়েলসার অধীনে নিজেদের অপ্রতিরোধ্যই করেছে উরুগুয়ে। যে দলে আছেন ফেদে ভালভার্দে, ম্যানুয়েল উগার্তে, রোনাল্ড আরাউহো ও লিভারপুলের ডারউইন নুনেসের মতো তারকা ফুটবলার। তাই এটা ধরে নেওয়া যায় যে, কলম্বিয়ার বিপক্ষে জিতে শেষ আটে তুলনামূলক সহজ প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রকে চাইবে ব্রাজিল।

কলম্বিয়ার বিপক্ষে জিততে চাইলে ব্রাজিল আত্মবিশ্বাস খুঁজতে পারে দুই দলের মুখোমুখি লড়াইয়ের সমীকরণে। এখন পর্যন্ত হওয়া ৩৬ ম্যাচের মধ্যে ২১ ম্যাচই জিতেছে ব্রাজিল। যেখানে কলম্বিয়ার জয় কেবল চার ম্যাচে। তবে সবশেষ দুই দলের লড়াইয়ে জয়টা তুলে নিয়েছিল কলম্বিয়া। গত বছর বিশ্বকাপ বছাইয়ের ম্যাচে এগিয়ে গিয়েও কলম্বিয়ার বিপক্ষে জিততে পারেনি ব্রাজিল। লুইস দিয়াসের চার মিনিটের ঝড়ে ম্যাচটি কলম্বিয়া জিতেছিল ২-১ ব্যবধানে। ওই ম্যাচে জয়ের মাধ্যমে টানা সাত ম্যাচে ব্রাজিলের বিপক্ষে পরাজয়ের বৃত্ত ভাঙে কলম্বিয়া।

আর কলম্বিয়া তাদের টানা ম্যাচ জয়ের রেকর্ড সমৃদ্ধ করেই চলছে। দলটি সবশেষ ২৫ ম্যাচে হারের তেতো স্বাদ পায়নি। এবার কি ব্রাজিল পারবে কলম্বিয়ার জয়যাত্রা থামাতে? ইতিহাস অবশ্য পাশেই পাচ্ছে ব্রাজিল। কোপা আমেরিকার গ্রুপ পর্বে টানা নয় ম্যাচে অপরাজিত তারা। প্রতিযোগিতার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ টানা জয়ের রেকর্ড এটিই। এ ছাড়া নতুন কোচ দোরিভাল জুনিয়রের আমলে দারুণ করছে ব্রাজিল। যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১-১ গোলে ড্রয়ের আগে ইংল্যান্ডের বিপক্ষে তাদেরই মাটিতে জয় নিয়ে ফেরে ব্রাজিল। এরপর ছন্দে থাকা স্পেনের বিপক্ষে ৩-৩ গোলের ড্র দারুণ কিছুরই ইঙ্গিত দেয়। এখন সেটি ধরে রাখার চ্যালেঞ্জ কোপা আমেরিকার অন্যতম সফল দলটির সামনে।

এবারের আসরে ছন্দে আছেন ব্রাজিলের এই সময়ের অন্যতম তারকা ভিনিসিয়ুস জুনিয়র। নেইমারের ইনজুরির পর দলের অ্যাটাকিংয়ের দায়িত্ব দীর্ঘদিন ধরেই সামলাচ্ছেন রিয়াল মাদ্রিদ তারকা। সবশেষ প্যারাগুয়ের বিপক্ষে ৪-১ গোলে জয়ের ম্যাচেও নায়ক ছিলেন ভিনি। জোড়া গোল করে প্রথমার্ধেই দলের দুশ্চিন্তা দূর করেন। কলম্বিয়ার বিপক্ষেও তার দিকেই নজর থাকবে। আবার কলম্বিয়াকে জয়রথে রাখা অভিজ্ঞ হামেস রদ্রিগেজকে সামলাতে হবে ব্রাজিলকে। রিয়ালের সাবেক এই তারকা কোপায় এখনও কোনো গোল না পেলেও দুই ম্যাচে তিনটি অ্যাসিস্ট করেছেন। আর বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলকে হারানো ম্যাচের নায়ক লুইস দিয়াস তো আছেনই। তাই লড়াইটা হবে ভিনিসিয়ুস ও দিয়াসের মধ্যে। নায়ক বনে যেতে পারেন ব্রাজিলের তরুণ তুর্কি রদ্রিগো কিংবা কলম্বিয়ান অধিনায়ক রদ্রিগেজও।

‘ডি’ গ্রুপ থেকে একই সময়ে কোস্টারিকাকে মোকাবিলা করবে প্যারাগুয়ে। দুই ম্যাচের দুটিতে হেরে আগেই প্রতিযোগিতা থেকে ছিটকে গেছে প্যারাগুয়ে। তবে সুযোগ আছে কোস্টারিকার। খবর প্রতিদিনের বাংলাদেশ ।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com