বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ১১:৫৫ অপরাহ্ন

সিলেটে পাশের হার ৮৩ দশমিক ২০ ভাগ

Reporter Name
  • Update Time : শনিবার, ৩০ মে, ২০১৫
  • ১২০ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: এবার সিলেটে এসএসসি পরীক্ষায় পাশের হার ও জিপিএ-৫ প্রাপ্তের সংখ্যা কমেছে। এবার পাশ করেছে ৮১ দশমিক ৮২ ভাগ। যা গতবারের তুলনায় ৭ দশমিক ৪১ ভাগ কম। ২০১৪ সালে পাশের হার ছিল ৮৯ দশমিক ২৩ ভাগ। এবার জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৫২ জন। গতবছর এই সংখ্যা ছিল ৩ হাজার ৩৪১ জন। শনিবার সকাল সাড়ে ১০টায় সিলেট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের ফলাফল প্রকাশ করেন পরীক্ষা নিয়ন্ত্রক মো. আব্দুল মান্নান খান। তিনি জানান, হরতাল অবরোধের কারনে সারা দেশের মত আমাদের পরীক্ষার্থীরাও পরীক্ষার আগের দিন পর্যন্ত পরীক্ষা হবে কিনা এ নিয়ে চিন্তিত ছিল। গণিত পরীক্ষায় আমাদের ছেলে মেয়েরা কিছু খারাপ করেছে। তাই গতবারের তুলনায় এবার সিলেটে পাশের হার ও জিপিএ-৫ কমেছে। এবার এসএসসি পরীক্ষায় পাশ করেছে শতকরা ৮১ দশমিক ৮২ভাগ শিক্ষার্থী। পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৪৫২ জন। এবার সিলেট বোর্ড মোট পরিক্ষার্থীর সংখ্যা ছিল ৭২ হাজার ২৪৫ জন। ছেলে ৩২ হাজার ৪১৩ মধ্যে পাশ করেছে ২৬ হাজার ৯৬৬ জন। পাশের হার ৮৩ দশমিক ২০ ভাগ। ৩৯ হাজার ৬১১ জন মেয়ে পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৩১ হাজার ৯৬৬ জন। পাশের হার ৮০ দশমিক ৭০ ভাগ।
বোর্ডের অধীন বিজ্ঞান বিভাগ থেকে ১৫ হাজার ২শ’ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে পাশ করে ১৪ হাজার ৪৫৮ জন। এর মধ্যে ছেলে ৭ হাজার ৭৪৯ জন, মেয়ে ৬ হাজার ৭০৯ জন। পাশের হর ছেলে ৯৫ দশমিক ১৫, মেয়ে ৯৫ দশমিক ০৮ ভাগ। জিপিএ পায় ২ হাজার ৩৪১ জন। এর মধ্যে ছেলে ১ হাজার ২৮৬ জন, মেয়ে ১ হাজার ৫৫ জন।
মানবিক বিভাগ থেকে ৪৮ হাজার ৮০৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে পাশ করে ৩৭ হাজার ৩১৩ জন। ছেলে ১৫ হাজার ২২ জন, মেয়ে ২২ হাজার ২৯১ জন। পাশের হর ছেলে ৭৬ দশমিক ৯৭, মেয়ে ৭৬ দশমিক ১১ ভাগ। এর মধ্যে জিপিএ পায় ৪৩ জন। এর মধ্যে ছেলে ৯ জন, মেয়ে ৩৪ জন।
ব্যবসা শিক্ষ বিভাগ থেকে ৮ হাজার ২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে পাশ করে ৭ হাজার ১৬১ জন। ছেলে ৪ হাজার ১৯৫ জন, মেয়ে ২ হাজার ৯৬৬ জন। পাশের হর ছেলে ৮৮ দশমিক ২৮, মেয়ে ৯০ দশমিক ৭৩ ভাগ। এর মধ্যে জিপিএ পায় ৬৮ জন। এর মধ্যে ছেলে ৪৩ জন, মেয়ে ২৫ জন। সিলেট শিক্ষা বোর্ডের ফলাফলের দিক থেকে সেরা ২০টি শিক্ষা প্রতিষ্টানের মধ্যে ১ম স্থান লাভ করেছে সিলেট সদর উপজেলার সিলেট ক্যাডেট কলেজ। এ প্রতিষ্টান থেকে ৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে সবাই জিপিএ ৫ পায়। ২য় হয়েছে সিলেট সদর উপজেলার খাদিম পাড়াস্থ জালালাবাদ ক্যান্টলমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্টান থেকে ১৮৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে সবাই পাশ করলেও জিপিএ ৫ পায় ১৪২ জন। ৩য় হয়েছে সিলেট নগরীর ব্লু বার্ড হাই স্কুল। এ প্রতিষ্টান থেকে ২৮০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করে সবাই পাশ করলেও জিপিএ ৫ পায় ১৫৩ জন। – See more

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24