1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আইটিপিইসি-এর সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ

আইটিপিইসি-এর সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ

  • Update Time : সোমবার, ১ সেপ্টেম্বর, ২০১৪
  • ৬৩৮ Time View

আগামি ১ সেপ্টেম্বর জাপানের আইটি প্রফেশনাল এক্সামিনেশন কাউন্সিল (আইটিপিইসি)-এর সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ। আর এ উপলক্ষ্যে ৩১ আগস্ট ২০১৪ তারিখ আইসিটি বিভাগের সম্মেলনকক্ষে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।

উক্ত সম্মেলনে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, আইসিটি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, আইসিটি বিভাগের সচিব জনাব মোঃ নজরুল ইসলাম খান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম বক্তব্য রাখেন।সম্মেলনে জানানো হয় যে, বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন (আইটিইই) পরিচালনার জন্য আইটিপিইসি-এর সদস্য পদ পেতে যাচ্ছে। আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন (আইটিইই) জাপান প্রবর্তিত একটি পরীক্ষা পদ্ধতি যা দিয়ে আইসিটি জনবলের জ্ঞান ও দক্ষতা পরিমাপ করা হয়ে থাকে। এ পরীক্ষা পদ্ধতি প্রবর্তন ও পরিচালনার জন্য জাপানের আইটিপিইসি-এর সদস্যপদ প্রয়োজন হয়। আনুষ্ঠানিকভাবে এ সদস্যপদ গ্রহণের জন্য বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটরিয়ামে ১লা সেপ্টেম্বর, ২০১৪ তারিখ একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেখানে জাপানসহ আইটিপিইসি-এর সদস্য দেশগুলোর ১৪ জন উচ্চ পর্যায়ের প্রতিনিধি উপস্থিত থাকবেন।

আইটিইই পরীক্ষা পরিচালনার জন্য বিসিসিতে ইতোমধ্যে বাংলাদেশ আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন সেন্টার(বিডিআইটিইসি) নামে একটি প্রাতিষ্ঠানিক কাঠামো তৈরী করা হয়েছে। বিডিআইটিইসি বিগত অক্টোবর, ২০১৩ এবং এপ্রিল, ২০১৪ মাসে দু’টি পরীক্ষা সাফল্য জনকভাবে সম্পন্ন করেছে। তৃতীয় পরীক্ষাটি আগামী ২৬ অক্টোবর, ২০১৪ তারিখ ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ও খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে একযোগে অনুষ্ঠিত হবে। এ পরীক্ষাগুলো জাপানের কেন্দ্রীয় ব্যবস্থাপনায় সব সদস্য দেশে এক সাথে একই তারিখে ও একই প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়। এর ফলে আইটি পেশাজীবী বা গ্র্যাজুয়েটদের অভিন্ন একটি মানদন্ডে সার্টিফিকেশন প্রাপ্তির সুযোগ ঘটে।উল্লেখ্য যে, এ সার্টিফিকেশনের আন্তর্জাতিক গ্রহণযোগ্যতাও রয়েছে। বর্তামনে ১২টি দেশ-জাপান, ভারত, চীন, মালয়েশিয়া, তাইওয়ান, সিঙ্গাপুর, কোরিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, মিয়ানমার, ভিয়েতনাম ও মঙ্গোলিয়ায় এ সার্টিফিকেশন স্বীকৃত। এ স্বীকৃতির পরিধি ক্রমশ বাড়ছে। ফলে আইটিইই সার্টিফিকেশন প্রাপ্ত একজন পেশাজীবীর জন্য এ সব দেশসহ বহির্বিশ্বে কর্মসংস্থানের সুযোগ গ্রহণের পথ সুগম হবে। সম্মেলনে উপস্থিত মাননীয় মন্ত্রী ও প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন যে আইটিইই সার্টিফিকেশন বাংলাদেশের শিক্ষার্থী ও পেশাজীবীদের জন্য দেশে-বিদেশে আকর্ষনীয় কর্মসংস্থানের নতুন এক সম্ভাবনার দ্বার খুলে দিবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কম্পিউটার বিজ্ঞান ও অন্যান্য আইসিটি বিষয়ের শিক্ষার্থী, বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আইসিটি পেশাজীবী এবং আইসিটি জ্ঞান ও দক্ষতাসম্পন্ন ব্যক্তিরা আইটিইই সার্টিফিকেশনের সুযোগ গ্রহণ করে জাপানসহ বিভিন্ন দেশে কর্মসংস্থানের সুযোগ গ্রহণ করতে পারবেন। এ বিষয়ে বিডিআইটিইসি-এর ওয়েবসাইট http://www.bditec.gov.bd অথবা বিসিসি’র ওয়েব সাইট http://www.bcc.net.bd হতে বিস্তারিত জানা যাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com