1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে এক মাস অতিবাহিত, অধিকাংশ ফসলরক্ষা বাঁধের কাজ শুরু হয়নি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন
শিরোনাম:
হবিগঞ্জে গোসল করতে নেমে দুই ভাই নিখোঁজ/ একজনের মরদেহ উদ্ধার জগন্নাথপুরে আবদুস সামাদ আজাদের ১৯তম মৃত্যু বার্ষিকী পালিত জগন্নাথপুরে আইডিয়াল কম্পিউটার ইনস্টিটিউটের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে আটটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সুনামগঞ্জে বিএনপির তিন প্রার্থী বহিষ্কার সৃষ্টিজগতে আল্লাহর সবচেয়ে বড় নিয়ামত গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ

জগন্নাথপুরে এক মাস অতিবাহিত, অধিকাংশ ফসলরক্ষা বাঁধের কাজ শুরু হয়নি

  • Update Time : মঙ্গলবার, ১৬ জানুয়ারী, ২০২৪
  • ৯২ Time View

স্টাফ রিপোর্টার::
সুনামগঞ্জের জগন্নাথপুরে হাওরের বোরো ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ ও সংস্কার কাজের এক মাস অতিবাহিত হলেও
এখনো পুরোপুরি শুরু হয়নি। নামমাত্র কয়েকটি প্রকল্পের কাজ শুরু হলেও অধিকাংশ প্রকল্পের কাজ শুরু হয়নি। ফলে সময়মতো কাজ শেষ করা নিয়ে চিন্তিত কৃষকরা।
স্থানীয়রা কৃষকরা জানিয়েছেন, প্রতিবছরই সময় মতো বাঁধের কাজ শুরু না হয়ে বিলম্ব কাজ শুরু হয় । এতে আগাম বন্যার ঝুঁকিতে পড়তে হয়। যেকারণে ফসল গোলায় তুলেতে দুশ্চিতায় সময় কাঁটে কৃষকদের।
কৃষক ও পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, এবার ৩১টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে জগন্নাথপুরে ফসলরক্ষা বেড়িবাঁধ নির্মাণ, সংস্কার কাজ শুরু হয়। বরাদ্দ পাওয়া যায় চার কোটি আট লাখ টাকা। নিয়ম অনুযায়ী ১৫ ডিসেম্বর থেকে কাজ শুরু করে ২৮ ফেব্রুয়ারির মধ্যে শেষ করার কথা। গত ১৫ ডিসেম্বর জগন্নাথপুরের ইউএনও আল বশিরুল ইসলাম আনুষ্ঠানিকভাবে নলুয়ার হাওরের দাসনোওয়াগাঁও থেকে কুড়েরপাড় পর্যন্ত ৩ নং প্রকল্পের কাজ উদ্ধোধন করেন।
নলুয়ার হাওর ঘুরে সরেজমিনে দেখা গেছে হাওরের কিছু কিছু জায়গায় প্রকল্পের কাজ শুরু হলেও অধিকাংশ প্রকল্পের কাজ শুরু হয়নি। যেসব প্রকল্পের কাজ শুরু হয়েছে সেগুলোর অগ্রগতি সন্তোষজনক নয়। গত দুই তিন দিন ধরে ৩, ৪, ৫, ৬,৭ নম্বর প্রকল্পে দাসনোওয়াগাঁও থেকে হালেয়া পর্যন্ত কাজ শুরু হয়েছে। অন্য প্রকল্পগুলোতে এখনো কাজ শুরু হয়নি।
স্থানীয় নলুয়ার হাওরের ভুরাখালি গ্রামের কৃষক সাইদুর রহমান জানান, প্রতিবছরই বাঁধের কাজ বিলম্বে শুরু হয়। যে সময় সময় প্রাকৃতিক প্রতিকুলে দেখা দেয় তখনই কাজের তোড়জোর শুরু হয়। এতে করে অনেক সময় টেকসই কাজ হয়না। ফলে হাওরের ফসল ঝুকিঁতে পড়ে। তখন আমরা কৃষকরাই স্বেচ্ছাশ্রমে কাজ করে নিজের কষ্ঠার্জিত সোনার ফসলরক্ষায় লড়াই করতে হয়।
নলুয়ার হাওরের দাসনোওয়াগাঁও গ্রামের বাসিন্দা ৩ নং প্রকল্প বাস্তবায়ন কমিটি সভাপতি রনধীর দাস বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনী প্রচারণার কাজে ব্যস্ত থাকায় উদ্বোধনের পর কাজ বন্ধ ছিল। তিন দিন ধরে কাজ শুরু হয়েছে। নিদিষ্ট সময়ের আগেই আমার প্রকল্পের কাজ শেষ হবে।
৬ নম্বর প্রকল্পের সভাপতি আহমেদ আলী জানান, মাটি কাটার খনন যন্ত্র পেতে বিলম্ব হওয়ায় কাজ শুরুতে কিছু টা বিলম্ব হয়েছে। শুক্রবার থেকে তিনি কাজ শুরু করেছেন।
হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাজ এখনো পুরোপুরি শুরু না হওয়ায় আমরা চিন্তিত। সময়মতো কাজ শুরু না হলে নিদিষ্ট সময়ে কাজ শেষ হয়না ফলে অকাল বন্যার ঝুঁকিতে পড়তে হয় হাওরের ফসল।

জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা কাওসার আহমেদ বলেন, জগন্নাথপুরে এবার ২১ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করা হচ্ছে। ইতিমধ্যে চারারোপন প্রায় শেষ পর্যায়ে রয়েছে।
পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী মাঠ কর্মকর্তা সবুজ কুমার শীল জানান,এবার ৩৩টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধের কাজ বাস্তবায়ন করা হবে। ইতিমধ্যে ৩১ প্রকল্পের অনুমোদন হয়েছে তাদেরকে কার্যাদেশ দিয়ে কাজ শুরু করতে বলা হয়েছে। গতকাল পর্যন্ত ১৬ টি প্রকল্পের কাজ শুরু হয়েছে। কিছু কিছু প্রকল্পে পানি না কমায় মাটি ভেজা থাকায় কাজ শুরু করা যাচ্ছে না।
জগন্নাথপুরের ইউএনও ও হাওরের ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ সংস্কার কাবিটা কমিটির সভাপতি আল বশিরুল ইসলাম বলেন, সবকটি প্রকল্পের কাজ দ্রুত শুরু করে নিদিষ্ট সময়ে শেষ করতে বলা হয়েছে।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com