1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে টার্কি খামারে লাভবান আকরাম - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৫:১৬ পূর্বাহ্ন
শিরোনাম:
দিরাইয়ে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু পাকিস্তানে বজ্রপাত ও ভারী বৃষ্টিতে ৪১ জনের প্রাণহানি জগন্নাথপুরে লাখ টাকার মাদকসহ তৃতীয় লিঙ্গের একজন গ্রেপ্তার ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে পারে ইসরায়েল জগন্নাথপুরে সুদের টাকা নিয়ে হিন্দু পরিবারের ওপর হামলা ও মূর্তি ভাংচুরের অভিযোগ. গ্রেপ্তার ৭ ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১২ জগন্নাথপুরে মিথ্যা মামলায় আ.লীগ নেতা কে গ্রেপ্তারের অভিযোগ, আদালতে জামিন ঈদের সময় এলো সাড়ে ৯ হাজার কো‌টি টাকার রেমিটেন্স সেপটিক ট্যাংক থেকে হবিগঞ্জের তিন নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার সিলেটে বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় সরবরাহ বিঘ্নিত

জগন্নাথপুরে টার্কি খামারে লাভবান আকরাম

  • Update Time : রবিবার, ১৫ জুলাই, ২০১৮
  • ৩৯৩ Time View

সুহেল হাসান:: জগন্নাথপুর উপজেলার পৌরশহরের হবিবপুরে একটি বাড়ীতে আকরাম নামের এক শিক্ষিত যুবক গড়ে তুলেছেন টার্কি পাখির খামার।টার্কি খামার করে তিনি বেকারত্ব দূর করে হয়ে উঠেছেন সফল টার্কি খামারি। দুইবছর আগে এ খামার গড়ে তুললেও তিনি এখন প্রতি মাসে টার্কি পাখি ও ডিম বিক্রি করে ভালো আয় করছেন। তার মতে, টার্কি পালনে লাভ প্রায় দ্বিগুণ ।

উইকিপিডিয়া থেকে জানাযায়, ১৫৫০ সালে উইলিয়াম স্ট্রিকল্যান্ড নামীয় এক ইংরেজ নাবিক টার্কি পাখিকে তুরস্ক থেকে ইংল্যান্ডে নিয়ে আসেন। প্রথমত ইউরোপীয়রা টার্কিকে আমেরিকায় দেখতে পেয়ে তারা ভুলবশত ভাবল যে পাখিটি এক ধরণের গিনিয়া মুরগি।পরবর্তীকালে তুরস্ক দেশ থেকে মধ্য ইউরোপে পাখিটিকে নিয়ে আসে। তাই, তুরস্ক দেশের নামানুসারে উত্তর আমেরিকার পাখিটির নামকরণ করা হয় টার্কি।

জানাযায়, প্রথমে ইউটিউব এর মাধ্যমে তিনি জানতে পারেন বাংলাদেশে টার্কি পাখি পালন করা হচ্ছে। সঠিক ভাবে খামার করলে লাভবান হওয়া সম্ভব। তখন থেকে তার মনে উৎসাহের জন্ম নেয় এবং ২০১৬ সালে ভারতে গিয়ে ওখানে গড়ে ওঠা টার্কি খামারে যোগাযোগ করেন। সেখানে কিছুদিন থাকেন এবং কিছুটা অভিজ্ঞতা অর্জন করে ২০টি টার্কি পাখির বাচ্চা এনে পরীক্ষামূলক খামার গড়ে তোলেন। এক মাস বয়সের প্রতিটি টার্কির বাচ্ছ কিনেছেন এক হাজার টাকায়। সফলভাবে পাখিগুলোকে বড় করতে সক্ষম হন। ২০টি টার্কি নিয়ে চলে তার খামারের পথ চলা। আর ৬ থেকে ৭ মাস বয়সে টার্কি ডিম দেয়া শুরু করে। প্রথমে প্রতিদিন ১০ থেকে ১২টি ডিম পেতেন। আর নিজের টার্কির ডিম থেকে ইনকিউবেটারের মাধ্যমে টার্কির ডিম ফোটিয়ে বাচ্চা উৎপাদন শুরু করেন। এক মাসের প্রতিটি বাচ্চা বিক্রি করছেন পাচঁশত টাকায় আর ৬-৮ মাসে পুরুষ টার্কি ওজন ৮-১০ কেজি এবং মহিলা টার্কির ওজন ৫-৬কেজির প্রতি জোড়া টার্কি বিক্রি করছেন ৭-৮হাজার টাকায়। জগন্নাথপুরসহ সিলেটের বিভিন্ন স্থানের ক্রেতারা খামারে এসে উৎপাদিত ডিম, বাচ্চা টার্কি ও এ্যাডাল্ট টার্কি ক্রয় করছেন। টার্কি পাখির মাংস খেতে সুস্বাদু এর চাহিদা ব্যাপক বৃদ্ধি পাচ্ছে।

আকরাম আহমেদ বলেন, আমি ইন্টারনেটের মাধ্যমে ইউটিউবে টার্কি সম্পর্কে জানতে পারি এবং পরবর্তীতে ভারতে খামারিদের সাথে যোগাযোগ করে সেখান থেকে ২০টি টার্কি পাখি নিয়ে আসি। খামার শুরুর সময় ৩৫ হাজার টাকা খরচ হলেও টার্কি পাখি ও ডিম বিক্রি করে অল্প দিনে আসল টাকা উঠে এসেছে। এখন প্রতি মাসে ৩০ থেকে ৪০ হাজার টাকা আমার আয় রয়েছে। আমার খামারে বিভিন্ন ধরনের টার্কি’র মধ্যে উল্লেখ যোগ্য বারবন রেড টার্কি, রয়েল টার্কি, ব্রুঞ্জ টার্কি, ব্লাক টার্কি। বারবন রেড টার্কি সারা বিশ্বে এখন সৌখিন হিসেবে পরিচিত। আমার স্বপ্ন রয়েছে টার্কির খামার আরো বড় করার। টার্কির মাংসের সুখ্যাতি বিশ্বজুড়ে। অল্প সময়ে দ্রুত বৃদ্ধি ও খরচ তুলনামূলক অনেক কম হওয়ায় টার্কি আমাদের জন্য পালন করা লাভজনক।

ঘাঁস হচ্ছে টার্কির প্রধান খাবার, এছাড়াও পাতাকফি, কচুরিপানা এবং দানাদার খাবার টার্কি পাখির প্রিয় খাবার। গ্রামের যে কেউ অনায়াসে টার্কি পালন করে লাভবান হতে পারেন। তাছাড়া টার্কির চিকিৎসা ব্যায় খুব কম। টার্কির রোগবালাই প্রতিরোধ ক্ষমতা খুবই প্রবল ।

জগন্নাথপুর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ কামরুল আহমেদ খান বলেন, আমরা খামারিদের সবসময়­ সঠিক পরামর্শ ও চিকিৎসা সেবা প্রদান করছি। টার্কি তুলনামূলক কম খরচে পালন সম্ভব বলে এর মাধ্যমে খামারিরা সহজে লাভবান হতে পারেন। তবে টার্কি দ্রুত বেড়ে উঠে এবং এর মাংস চর্বিমুক্ত, খেঁতে খুবই সুস্বাদু। ­­­­­­

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com