1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
প্রকল্পের মেয়াদ বৃদ্ধির কারণ খোঁজার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রীর - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১০ মে ২০২৪, ০৫:১৬ পূর্বাহ্ন

প্রকল্পের মেয়াদ বৃদ্ধির কারণ খোঁজার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রীর

  • Update Time : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০
  • ৪৩৭ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে মেয়াদ বৃদ্ধির কারণ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, প্রকল্প আবার সংশোধন, আবার টাকা বাড়ানো- এই ধরনের ধারা বন্ধ করতে হবে। নির্দিষ্ট মেয়াদের মধ্যেই প্রকল্পের কাজ শেষ করতে হবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এই নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার এই বৈঠক অনুষ্ঠিত হয়। একনেক চেয়ারপারসন হিসেবে বৈঠকে সভাপতিত্ব করেন তিনি। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যুক্ত হন প্রধানমন্ত্রী। বৈঠকে তিন হাজার ৯০৩ কোটি টাকার ৪টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সরকারি অর্থায়ন ৩ হাজার ৫২৫ কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব অর্থায়ন ৩৮০ কোটি টাকা।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন এবং ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য সরকারের জ্যেষ্ঠ সচিব ড. শামসুল আলম সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, প্রধানমন্ত্রী বলেছেন- ২০১৭ সালে এক বছরের জন্য প্রকল্প নেওয়া হলো। এখনও কাজ শেষ হয়নি। এত দীর্ঘ সময় কেন লাগল? আবার সংশোধন, আবার টাকা বাড়ানো- এগুলো বন্ধ করতে হবে। সময় আরও বাড়িয়ে নিয়ে আসেন, ব্যয়ও আরও বাড়িয়ে নিয়ে আসেন। এটা আর হতে পারে না।

‘কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ’ প্রকল্প প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, ২০১৮ সালের জানুয়ারি থেকে প্রকল্পটি চলমান। প্রকল্পের মেয়াদ বেড়ে ২০২২ সালের জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়। মূল প্রকল্পের ব্যয় ছিল ৬৮ কোটি ৭১ লাখ টাকা। সংশোধনীর মাধ্যমে ব্যয় বেড়ে ১০৯ কোটি ৯১ লাখ টাকা করা হয়েছে। প্রকল্পটির সর্বশেষ অগ্রগতি জানতে প্রকল্প পরিচালককে খোঁজ করেন প্রধানমন্ত্রী। অবশ্য প্রকল্প পরিচালক উপস্থিত ছিলেন না।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ (১ম সংশোধিত) প্রকল্প। চরখালী-তুষখালী-মঠবাড়িয়া-পাথরঘাটা সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণ (১ম সংশোধিত) প্রকল্প ও নারায়ণগঞ্জের পঞ্চবটি হতে মুক্তারপুর সেতু পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প। ময়মনসিংহ সিটি করপোরেশনের সড়ক উন্নয়ন ও ড্রেনেজ নেটওয়ার্কসহ নাগরিক সেবা উন্নতকরণ প্রকল্প।

সুত্র-সমকাল

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com