1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
বন্যা পরবর্তী পুনর্বাসন : ‘পরি’ যেন উড়ে না যায় - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ১২ মে ২০২৪, ০৮:২০ অপরাহ্ন

বন্যা পরবর্তী পুনর্বাসন : ‘পরি’ যেন উড়ে না যায়

  • Update Time : বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২
  • ৩১৫ Time View

নদীর কূল থাকে, কিনার থাকে, থাকে ঢেউ। কিন্তু এই নদীর কূল ও কিনার ভেঙেই চলেছে। ভাঙনের সুর তোলা সেই নদীর আগের ঢেউ নেই। উৎসমুখ থেকে প্রবাহ বন্ধ হয়েছে বহু আগেই। তার ওপর তলদেশও পলিতে ভরে গেছে। শীতে তো বটেই, তারও আগে থেকেই নদীর এপার থেকে ওপারে হেঁটেই চলাচল করা যায়। স্থানে স্থানে জেগে উঠে চর। দুরন্ত শৈশব নেমে আসে সেই সব নদীচরে ধু ধু বালুচর শৈশবের সোনালি বিকেলকে রঙিন করে তুলে। নদীর বুক, যেখানে কুলকুলু বয়ে যাবে নদীজল সেখানে শুধুই রাশি রাশি বালি! বালুচরে জলের ঢেউ থাকে না, থাকে নদীর গোপন কান্না। সেখানে ছোট ছেলেমেয়েরা ফুটবল ক্রিকেট বা অন্য কোনো খেলায় মেতে উঠে কিন্তু নদীপারের প্রবীণ মানুষটির চোখে জল ছলছল করে উঠে-নদীর মরণদশায়, নদীর কান্নায়। এই নদীর নাম সুরমা।
বন্যা পরবর্তী পুনর্বাসন : ‘পরি’ যেন উড়ে না যায়
পার্থ সারথি দাস

৮ মিনিটে পড়ুন

দেশের প্রধান নদীগুলোর তালিকায় আছে নদীটি। সিলেট ও সুনামগঞ্জের সুরমা, বছরের পর বছর নাব্যতা হারিয়ে কোনো রকমে বয়ে চলেছে এটি। সেই পীড়ন, সেই হাহাকার, সেই ব্যথা নিয়ে বয়ে চললেও তার নাব্যতায় নজর ছিল না কারোর। তাই দিন কয়েক আগে বন্যা ভয়ানক রূপে আক্রান্ত করেছে দেশের উত্তর-পূর্বকোণ সিলেট-সুনামগঞ্জকে।

কোনো রকমে বয়ে চলা, নাব্যহীন নদীর দরুণ বন্যার ভয়াবহতার মাত্রা ছিল বেশি। ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জিতে ১২২ বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে। হাওড়ে বন্যারোধে ব্যবস্থাপনার অভাব তো ছিলই। এছাড়াও নানান কারণে এই বন্যা ভয়াবহতর ছিল। ১৯৮৮ বা ১৯৯৮ সালের বন্যার চেয়েও ভয়াল রূপ ছিল তার। স্থানীয়জনেরা বলছেন- এখানকার মানুষেরা এর আগে এমন বন্যা দেখেননি।

বন্যার পানি হুট করেই ঢুকে পড়েছে। উঠান থেকে ঘরে দ্রুত উঠে যায় বেনোজল। বন্যা উপদ্রুত সুনামগঞ্জবাসীর সঙ্গে শত যোগাযোগের চেষ্টাও বিফল হয়েছে তখন। বিদ্যুৎহীন ঘরে মুঠোফোনও ছিল বিকল। শুভাকাঙ্খী-স্বজনরাও ছিলেন যোগাযোগ বিচ্ছিন্ন। আমি সুনামগঞ্জে আমার পরিচিতিদের বার বার ফোন করেছি, জানার বড় ব্যাকুলতা ছিল- কী করছে আমার বন্ধু-পরিচিতিজনরা? কীভাবে লড়াই করছে তারা? তারা কি শুকনো মাটির খোঁজ পেয়েছে? কিন্তু অপর প্রান্তের কণ্ঠস্বর ভেসে আসেনি। চোখ বন্ধ করে পরিস্থিতি বোঝার চেষ্টা করেও বড় বিপন্ন মনে হয়েছে নিজেকে। আমার মতো আরও অনেকের এই অভিজ্ঞতা হয়েছে। সিলেট ও কুড়িগ্রামে ভয়াবহতার মাত্রা সুনামগঞ্জের মতো ছিল না।

আরও পড়ুন: দেশে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১২৬

বন্যার ভয়াল রূপ দেখে জনপ্রতিনিধিরা আগের মতো করেই নদী খনন না করার বিষয়টিকে বড় কারণ চিহ্নিত করেছেন। তারা নদী খনন করার জোর দাবি করেছেন। আমরা জানি, এই খননের দাবি বহু বছর আগের। কিন্তু প্রক্রিয়ার জটিলতায় এই খনন আর হচ্ছে না। ১৯৯৮ সালের বন্যায় আমি সিলেটের জকিগঞ্জসহ আশপাশের বন্যা উপদ্রুত এলাকায় ঘুরে বেড়িয়েছি। তখন আমি প্রথম আলো’র সিলেট প্রতিনিধি। ওই বছরের বন্যায় যতো দূরে চোখ গেছে, তত দূরে দেখা গেছে-বেনোজল। নদী-হাওড়-পথঘাট-আবাসভূমি- সব একাকার হয়ে গিয়েছিল। এবার তো বন্যায় ভেসেছে খোদ শহর সিলেটও।

সিলেটাঞ্চলে এবার বন্যার সুবাদে সবার জানা হয়ে গেছে- সিলেটে সুরমা নদীর নাব্যতা নেই। তার ওপর একের পর এক দিঘী ভরাট করা হয়েছে। সাগরদিঘী আর দিঘী নেই। রামের দিঘী ভরাট করে বাণিজ্যিক ভবন তোলা হয়েছে। মাছুদিঘীতে খেলার মাঠ হয়েছে। লালদিঘীও ভরাট করা হয়েছে। দিঘীর শহরে দিঘীগুলো ভরাট করে বাণিজ্যিকভাবে সুবিধা নেয়ার জন্য ব্যবহার করা হচ্ছে। ব্যক্তি বা গোষ্ঠী তাতে লাভবান হচ্ছে কিন্তু সামান্য বৃষ্টি হলেই তা ধারণ করতে পারছে না এক সময়ের দিঘীর শহর সিলেট।

বন্যার প্রাবল্য এবার ছিল চেরাপুঞ্জিতে অতিবৃষ্টির দরুনও। ১২২ বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে। কিন্তু মেঘালয়ের চেরাপুঞ্জির জলধারা ধারণ করার মতো সক্ষমতা সিলেট-সুনামগঞ্জে ছিল না। জলধারা উপচে পড়ে বন্যা দেখা দেয়, বিস্তার লাভ করে। অবধারিতভাবেই বন্যায় ভাসল সিলেট, সুনামগঞ্জ। বন্যায় ডুবল মানুষের সম্পদ। অসহায় মানুষজনের সেই অসহায়ত্ব আরও বেশি। বানভাসিরা শুকনো মাটির খোঁজে এখানে-ওখানে ভেসেছে ভেলায়, শুকনো মাটির খোঁজ মেলেনি। কোলের সন্তানকে নিয়ে ভেসে বেড়াতে হয়েছে ভেলায়। এমন দৃশ্য আমাদের যারপরনাই মানসিকভাবে পীড়া দিয়েছে। দহন আমাদের সঙ্গী ছিল। ততদিন আমাদের দহন-পীড়ন তীব্র ছিল যতদিন বন্যা ছিল। বন্যার পানি সরে গেছে। এখনও দহন-পীড়ন-মনের কান্না থামেনি। কারণ পুনর্বাসন ঠিক মতো এগোচ্ছে না। পরিকল্পনা রয়েছে, তারপরও নানান প্রক্রিয়া আর অজুহাতে বন্যারোধে স্থায়ী সমাধানের জন্য উদ্যোগ আগের মতোই যেন নেতিয়ে পড়েছে। এখন কোথাও কোথাও বন্যায় ক্ষতিগ্রস্তদের পুঁজি করে বাণিজ্যিক ভাবনায় ব্যস্ত কিছু গোষ্ঠী। কীভাবে বেশি বরাদ্দ নেয়া যায়, বেশি প্রকল্প নেয়া যায়, লুটপাট করা যায় তাই তাদের কাছে মূখ্য হয়ে উঠেছে। তাদের কাছে মানুষের কষ্ট দূর করার বিষয়টি একটি বাহানা মাত্র। এই অবস্থা বদলাতে দরকার সরকারের কঠিন নজরদারি।

আমরা এবার দেখেছি, বুঝতে পেরেছি খাবারের অভাব ছাড়াও বিদ্যুৎহীন বিভীষিকাময় পরিবেশের সঙ্গে দিনের পর দিন কাটানোর কষ্ট বানভাসিদের জন্য ছিল নরকযন্ত্রণার মতোই। তার ওপর ভেঙ্গে ভেসে গেছে স্থানীয় সড়ক ও সেতু। বন্যার পর তাই ভেঙে পড়েছে সিলেট-সুনামগঞ্জ-কুড়িগ্রামসহ বন্যার আঘাতে বিধ্বস্ত বিভিন্ন জেলার যোগাযোগ ব্যবস্থা। দেশের বন্যা উপদ্রুত এলাকায় ত্রাণের পাশাপাশি প্রয়োজনীয় পুনর্বাসন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। তার জন্য পরিকল্পনা দ্রুত সময়ে বাস্তবায়ন জরুরি।

সিলেটবাসী আক্ষেপ করেছেন সুরমা নদীর নাব্যতা না থাকার বিষয়ে। অথচ এক সময়ে এই নদীপথে চলত বড় বড় জাহাজ। তথ্যচিত্র বলছে, নদীটি ২৪৯ কিলোমিটার দৈর্ঘ্য। গণমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে তথ্য-উৎসমুখ থেকে কানাইঘাট উপজেলার লোভাছড়ার মুখ পর্যন্ত নদীর প্রায় ৪২ দশমিক ৫৫ কিলোমিটারই ভরাট হয়েছে। ভারতের বরাক থেকে আসা ৮০ শতাংশ পানি কুশিয়ারা নদী দিয়ে বয়ে যায়। আর মাত্র ২০ শতাংশ বয়ে যাচ্ছে সুরমা দিয়ে।

আরও পড়ুন: সামাজিক উৎসবগুলোতে আগের আনন্দ ফিরে আসুক

এই নদীর নাব্যতার দাবি বছরের পর বছর ঝুলে আছে ‘প্রক্রিয়ায়’। উৎসমুখ থেকে সুরমা নদীর ২৬ কিলোমিটার অভিন্ন সীমান্ত নদী হিসেবে চিহ্নিত করা হয়েছে। এককভাবে বাংলাদেশ তা খনন করতে পারবে না। ১৯৯৯ সালে বাংলাদেশ ও ভারতের যৌথ নদী কমিশনের মাধ্যমে নদীর উৎসমুখ খননের উদ্যোগ নেয়া হয়। জরিপেই তা আটকে পড়ে। এ ধরনের সমস্যার সমাধান করতে হবে কুটনীতির কৌশলের সফল ব্যবহারের মাধ্যমে।

হাওড়কে হাওড়ের মতো থাকতে দেইনি আমরা। হাওড়ে তাই পানিপ্রবাহ বাধার মুখে পড়েছে। হাওড়ে সড়ক তৈরি করার প্রবণতাকে বিশেষজ্ঞরা বন্যার আরেক কারণ বলে মনে করছেন। সুনামগঞ্জ, কিশোরগঞ্জ বা নেত্রকোনার হাওড় এলাকায় বেশিরভাগ জনপদে শহর রক্ষা বাঁধ তৈরি করা হয়নি।

বন্যায় সড়ক যোগাযোগ বিধ্বস্ত হয়ে গেছে। প্রায় আড়াই হাজার কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে কেবল সুনামগঞ্জ জেলায়ই। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর ও সওজ অধিদফতর এসব সড়ক সংস্কার ও কোনো ক্ষেত্রে নতুন করে তৈরি করতে বাজেট প্রাক্কলন করবে। কিন্তু স্বল্প মেয়াদী মেরামত ব্যবস্থার ধাপ শেষ করতে হবে দ্রুত। না হলে জনপদে ভোগান্তি বাড়বে। যাত্রী ও পণ্য পরিবহন বেড়ে যাবে।

এলজিইডির অধীন সিলেট জেলার ১০টি উপজেলার ১১১টি সড়কের ২৬৭ কিলোমিটার পানিতে তলিয়ে গিয়েছিল। বন্যায় এলজিইডির অধীন রাস্তার ক্ষতি হয়েছে কমপক্ষে ১৭২ কোটি ২৭ লাখ টাকার। তার বাইরে সওজ অধিদফতরের রাস্তা তো ক্ষতির তালিকায় আছেই। সব মিলে ক্ষতি আরও বেশি।

সুনামগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত ১৮৪ কিলোমিটার সড়কের গুরুত্বপূর্ণ জায়গাগুলো সংস্কার করেছে বাংলাদেশ সেনাবাহিনী। এখন ধাপে ধাপে সড়ক সংস্কার জরুরি হয়ে পড়েছে। সেখানে গাফিলতি করা অনুচিত হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট অধিদফতরের জনদুর্ভোগ পুঁজি করে সময় ও ব্যয় বাড়ানোর দুরভিসন্ধি কাম্য নয়। এটা সরকারের উচ্চ মহল থেকে তদারকি করতে হবে।

বন্যার পানি প্রবাহের জন্য অনেক রাস্তা কেটে দেয়া হয় সুনামগঞ্জ ছাড়াও বন্যার পানি আছড়ে পড়া কয়েকটি জেলায়। সেই কেটে দেয়া সড়কই আবার তৈরি করতে হবে। সুনামগঞ্জসহ বন্যা উপদ্রুত জেলাগুলোয় সড়কের পিচ উঠে কঙ্কাল বের হয়ে গেছে। সড়ক যেন হা করে আছে। বালি ভরাট করে কোনো রকমে সড়ক সচল করা হয়েছে আপদকালের জন্য। তবে তা স্থায়ী ও ঝুঁকিহীন চলাচলের জন্য সময় নষ্ট না করে তৈরি করতে হবে। যোগাযোগে দুরবস্থায় ঈদ মৌসুমে এবার ভ্রমণপিপাসুরাও বিপদে পড়েন। বন্যায় সিলেটসহ সংশ্লিষ্ট জেলায় পর্যটন শিল্প ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রান্তিক কৃষকদের তোলা ধান ভেসে গেছে বানের জলে। সার ও বীজ সংকটে ঘুরে দাঁড়াতে পারছেন না কৃষকেরা। কৃষি বিভাগের হিসাবে, তিন দফা বন্যায় শুধু সিলেটে কৃষিখাতে ক্ষতি দাঁড়িয়েছে ২০ হাজার কোটি টাকা। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করে তাদের ক্ষতিপূরণ দিতে হবে। আগামীতে তারা যাতে ফসল উৎপাদন করতে পারেন সেজন্য সব ধরনের সহযোগিতা তাদের করা উচিত। সিলেট জেলার প্রায় দুই লাখ কৃষক তাদের কষ্টের ফসল হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন। সুনামগঞ্জের হাওড়ের কৃষকেরাও ফসল হারিয়ে কান্নায় ভাসছেন। তাদের এই দুঃখ দূর করতে হবে।

এবারের বন্যা ১২২ বছরের রেকর্ড ভেঙেছে। লক্ষাধিক হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। কুড়িগ্রাম, লালমনিরহাট, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ, নেত্রকোণা, শেরপুর, ব্রাহ্মণবাড়িয়া, টাঙ্গাইল, গাইবান্ধা, ময়মনসিংহ, জামালপুরসহ ১৬ জেলার ফসল ক্ষতির মুখে পড়েছে। জেলাগুলোয় ক্ষতিগ্রস্ত ফসলি জমি প্রায় ১ লাখ ১২ হাজার ৫৫ হেক্টর। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনে তালিকা করা হবে। কৃষকদের বিনামূল্যে বীজ দেয়া হবে। আমনের আপদকালীন চারা উৎপাদন করে বিনামূল্যে চারা বিতরণ করা হবে। নাবী জাতের আমন ধানের চারা তৈরি করে বিতরণ করা, রবি মৌসুমে আগাম সরিষা, গম, ভুট্টা, চীনাবাদাম ও সবজি চাষে বিনামূল্যে বীজ বিতরণের মাধ্যমে পুনর্বাসন কর্মসূচি গ্রহণ করা হবে। ক্ষতিগ্রস্ত এলাকার কৃষকদের মধ্যে বোরো ধান বীজ ও সার বিতরণের মাধ্যমে পুনর্বাসন কর্মসূচি গ্রহণ করা হবে। এসব পরিকল্পনার সুন্দর বাস্তবায়ন আমরা দেখতে চাই।

আরও পড়ুন: বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেটের পর্যটন খাত

দেশের ৩৫ জেলার বাঁধ ঝুঁকিপূর্ণ। কয়েক বছর আগে ৩৩টি জেলাকে অধিক ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছিল সরকার। বন্যায় ক্ষতি কমাতে ঝুঁকিপূর্ণ বাঁধ ও স্থান চিহ্নিত করার উদ্যোগ নেয়া হয়েছে। এটা করতে হবে নিষ্ঠার সঙ্গে। বাঁধ সংস্কার করে ঝুঁকি কমানো জরুরি একটি কাজ। কারণ ঝুঁকিপূর্ণ বাঁধগুলো বন্যায় উদ্বেগ বাড়িয়ে দেয়। এবারও উদ্বেগ বাড়িয়েছে এসব বাঁধ। ঝুঁকিপূর্ণ বাঁধ সংস্কারের ধাপ শেষ করতে পারেনি পানি উন্নয়ন বোর্ড। এটা বন্যা নিয়ন্ত্রণে দীর্ঘমেয়াদি বাংলাদেশ ব-দ্বীপ-২১০০ পরিকল্পনা রয়েছে আমাদের। অধিক ঝুঁকিপূর্ণ ৩৫ জেলার মধ্যে কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, গাইবান্ধা, জামালপুর, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর ও সিরাজগঞ্জ যেমন রয়েছে তেমনি রয়েছে নেত্রকোনা, কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজারও। পরিকল্পনা থাকলে তার বাস্তবায়ন জোরদার করতে হবে। এজন্য সরকারের দিক থেকে নিয়মিত তদারকি ব্যবস্থা গড়ে তুলতে হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) জরিপ থেকে আমরা জানতে পেরেছি, ছয় (২০১৫-২০২০) বছরে বন্যায় দেশে এক লাখ এক হাজার ৮৮ কোটি টাকার ক্ষতি হয়েছে। এবারের দফায় দফায় বন্যায় এই ক্ষতির পরিমাণ আরও বেড়েছে। এই ক্ষতি পোষানোর চেষ্টা থাকতে হবে। যদিও প্রাণহানীর ক্ষতি পোষানো সম্ভব নয়। কারণ যার যায় সেই শুধু জানে। সেই ক্ষতির পরিমাপ করা যায় না। তবে তার আগে বন্যারোধে আমাদের সরকারের যতো পরিকল্পনা রয়েছে সেই সব পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। তার সঙ্গে বেসরকারি উদ্যোগগুলোর সমন্বয়ও জরুরি। তবে ‘পরি’ উড়ে শুধু ‘কল্পনা’ যেন না থেকে যায়। আমাদের বন্যারোধের উপযোগি প্রস্তুতি যে দরকার তা সাম্প্রতিক অপ্রতিরোধ্য বন্যা জানান দিয়ে গেছে। আশা করি, তাতে যারা ঘুমন্ত অবস্থায় আছেন, তাদের ঘুম ভেঙে যাবে। লেখক প্ল্যানিং এডিটর, দেশ টিভি। (সূত্র সময় টিভি)

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com