1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মসজিদ-মক্তব কেন্দ্রিক ইসলামিক শিক্ষা ব্যাপকতায় প্রয়োজন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:৩৬ পূর্বাহ্ন

মসজিদ-মক্তব কেন্দ্রিক ইসলামিক শিক্ষা ব্যাপকতায় প্রয়োজন

  • Update Time : বুধবার, ৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৪৪৩ Time View

বরিউল আলম রবি::

আমাদের শিশুকাল এবং তার ও অনেক আগের প্রজন্ম থেকে শুরু করে পবিত্র আল কোরআন তথা ইসলামী শিক্ষার অন্যতম জায়গা ছিল প্রত্যেক পাড়ায় পাড়ায় অবস্হিত মসজিদের মক্তবগুলো। এসব মক্তবে আমাদের হুজুরেরা ( শিক্ষক) আমাদেরকে আরবী শিক্ষা দিতেন। সকালে ঘুম থেকে উঠে হাতমুখ ধুয়ে ( অনেক সময় মসজিদের পুকুরে হাত মুখ ধুয়া হতো) সোজা মসজিদের দিকে দৌড় দিতাম। সকলের উপস্থিতির পর নামডাকা হতো। আমরা ‘হাজির জনাব’ বলে জবাব দিতাম। কেউ কেউ আবার লাব্বাইক হুজুর বলতো। তার পরে শুরু হতো সমবেত সুরে পবিত্র আল কোরআনের সুরা শিক্ষা। অনেক মধুর ও কার্যকরী ছিল এ শিক্ষা কার্যক্রম। আমাদেরকে বিভিন্ন গ্রুপে বিভক্ত করা হতো। কেউ কালিমা, কেউ কায়দা আবার কেউ ছিপারা তে পড়তো যার যার ছবক অনুযায়ী। একসাথে যেহেতু অনেক ছাত্রছাত্রী পড়াশুনা করতো, তাই সঠিক নিয়ন্ত্রন রাখার জন্য হুজুর একজনকে নাজিম হিসেবে নিয়োগ দিতেন। স্বভাবতই যিনি পড়াশুনায় ভালো ছিলেন এবং বয়সে বড় ছিলেন তাকেই নিয়োগ দেয়া হতো। মক্তবে পড়াশুনায় অনেক দুষ্ঠোমি ও হতো। যেমন, দুইজনের পান্জাবীর কোণাকে একসাথে বেঁধে রাখা হতো। পরে এ নিয়ে ঝগড়া হতো, তৃতীয়জন থাকতো ধরা ছোয়ার বাইরে। সকলের নিজ নিজ পড়া বড় গলায় আওয়াজ করে যখন পড়া হতো কি যে এক মধুর পরিবেশ আর আওয়াজের সৃষ্ঠি হতো তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। শুধু ঐ মুহূর্তেই তা পরিলব্ধময়। ক্লাসের শেষের অংশে ছবক দেয়ার পালা। একে একে ছবক দিতাম, ছবক না পারলে কিছু উত্তম মধ্যম হতো। পরে একসাথে নামাজ শিক্ষা , দোয়া শিক্ষা দেয়া হতো। সম্মিলিত এ মক্তব শিক্ষা আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে। আমাদের অনেকেই পবিত্র কোরআনের ছবক এই মক্তব থেকেই নিয়েছি। মক্তবে কোরআনের ছবক নিলে মিষ্টি খই দিয়ে শিরনী হতো। আমরা সবাই বাড়িতে যেতে যেতে সেই খই খেয়ে যেতাম।কি আনন্দ ছিলো সেসব দিন গুলোতে।

মক্তবের মাধ্যমে শিক্ষা যেমন কার্যকরী তেমনি শিশুদের মানসিক, সামাজিক ও নৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এখন অনেকে আমরা হয়তো নিজের বাড়ীতে প্রাইভেট শিক্ষক দিয়ে শিক্ষা দিয়ে থাকি। কিন্তু আমভাবে পড়াশুনার মধ্যে যে আনন্দ ও সামাজিকভাবে সংমিশ্রনের ফলে যে মানসিক বিকাশ হবে তা নিজ বাড়ী থেকে কখনও সম্ভবপর নয়।

কিন্তু আজ এই আধুনিকতার চরম শিখরের যুগে আমাদের মক্তবগুলো কি হারিয়ে গেল? কেনই বা হারিয়ে গেল? যদিও স্বল্প পরিসরে কোন কোন মসজিদে চালু আছে।

কেন হারিয়ে যাচ্ছে সে প্রশ্নের উত্তর এক কথায় কিংবা একটি কারণ উদ্ঘাটনের মাধ্যমে সমাধান দেয়া যাবে না। এর কারণ অনেক। বর্তমান সময়ে গ্রামাঞ্চলে দু’ একটি মসজিদে মক্তব থাকলেও শহরের বেলায় তা শূন্যের কোটায়। দেশে প্রতি বছর অসংখ্য নতুন নতুন মসজিদ স্থাপন হলেও সে হারে মক্তব বাড়ছে না। বরং যেসব মসজিদে মক্তব চালু আছে সেগুলো বন্ধ হচ্ছে দিনকে দিন। এভাবে চলতে থাকলে অদূর ভবিষ্যতে দেশে মক্তবের অস্তিত্ব খুঁজে পাওয়া কঠিন হবে। থাকবে না কুরআন শেখার এ সহজ সুযোগ। আমরা প্রাথমিকভাবে মক্তব শিক্ষা হারিয়ে যাবার কয়েকটি কারণ তার প্রথম কারণ হলো, বর্তমানে কিন্ডার গার্টেন, কোচিং, প্রভাতী স্কুল, ডে-কেয়ারসহ আরও নিত্যনতুন আধুনিক শিক্ষাধারার প্রভাতী ক্লাস মক্তবের শিক্ষাকে সবচে বেশি আঘাত করেছে। ভোরবেলা সন্তানকে ঘুম থেকে জাগিয়েই তাদের তোড়জোড় শুরু হয়ে যায় সন্তানকে কিন্ডার গার্টেন বা প্রভাতী স্কুলে পাঠানোর ব্যাপারে। তারা সন্তানকে যন্ত্রের মতো একটি মানবযন্ত্র বানিয়ে ফেলেন। যার কাজ হলো, ব্যাগভর্তি বই নিয়ে সকাল সকাল স্কুলে যাওয়া এবং দুনিয়ার তাবৎ জ্ঞানে বিদ্বান হওয়া। যাতে করে পার্থিব জীবনের প্রতিযোগিতায় সবার চেয়ে এগিয়ে থাকে। পরকালের চিন্তা তাদের খুব একটা ভাবিত করে না।
এগুলো ছাড়াও কোচিং, প্রাইভেট টিউটর, গানের ক্লাস, নাচের ক্লাস, বিতর্কের ক্লাসসহ আরও নানা ক্লাস করতে করতে একজন শিশুর পক্ষে মক্তবে যাওয়ার মতো সুযোগই থাকে না। আড়ালে পড়ে যায় তার ধর্মীয় শিক্ষার আবশ্যিকতা।
মক্তব শিক্ষা হারিয়ে যাবার আরেকটি মূল কারণ হলো, মানুষের মধ্যে ধর্ম এবং ধর্মীয় শিক্ষার প্রতি আগ্রহ কমে যাওয়া। এটা সামাজিকভাবে ব্যাপক প্রভাব বিস্তার করছে। মানুষ ইসলামের অনুশাসন না মানার ফলে এই শিক্ষাব্যবস্থার প্রতিও তেমন আগ্রহী হচ্ছে না। মানুষ এখন কেবল নিজেকে নিয়েই ব্যস্ত। এ কারণে আধুনিক মানুষের মনে ধর্ম এবং ধর্মীয় শিক্ষাটা খুব একটা প্রয়োজনীয় হয়ে বিবেচিত হয় না।
টিভি-ডিশ কালচারও অনেকভাবে মক্তব শিক্ষাকে হারিয়ে যেতে প্রভাবিত করছে। অনেক পরিবারে বাচ্চারা অনেক রাত পর্যন্ত টিভি দেখে। ফলে সকালে ঘুম থেকে তারা দেরিতে ওঠে এবং মক্তবে যেতে কোনো ধরনের আগ্রহ বোধ করে না। তাছাড়া টিভি দেখার ফলে ছোট বাচ্চাদের মনে ধর্মের প্রতি বিরূপ প্রভাব পড়ে। তারা মক্তবে হুজুরের কাছে শুনে আসছে ইসলামের নান্দনিকতা কিন্তু তার পরিবারে এবং টিভিতে সে নান্দনিকতা ও মনোরঞ্জনের উপাদান পাচ্ছে অন্যপন্থায়। এভাবে তার মনের মধ্যে ধর্ম এবং বাস্তব জীবন নিয়ে অনেকটা দ্বন্দ্বমুখরতা সৃষ্টি হয়। স্বাভাবিকভাবেই তার কোমল মনে ধর্মীয় শিক্ষার প্রতি অনাগ্রহ সৃষ্টি হয়। আবার পরিবারের মধ্যেও ডিশ-কালচারের কুপ্রভাব তাদেরকে ধর্মীয় শিক্ষার প্রতি বীতশ্রদ্ধ করে তোলে। তাদেরকে ভিন্ন সংস্কৃতির আসক্ত করে ফেলে। অধিক টিভি দেখার কারণে ছোট বাচ্চারাও এখন শিশুবয়সেই হিন্দি ভাষা রপ্ত করে ফেলে খুব সহজেই। অথচ কুরআন শিক্ষার জন্য তাদের মধ্যে আগ্রহ সৃষ্টি করা হয় না।(রেফা: এম রিয়াজ পেকুনিয়া)

আধুনিকভাবে মসজিদ বিনির্মানের ফলে মসজিদের সৌন্দর্য নষ্ট হবে বলে অনেকে মসজিদে মক্তব বন্ধ করে দিয়েছেন। কোরআন শিক্ষার কাজে মসজিদের পরিবেশ নষ্ট হবে না বরং তার সৌন্দর্য বহুগুনে বৃদ্ধি পাবে।
মসজিদের ঈমাম/ মোয়াজ্জিন মক্তবে পড়াতে অনীহা এবং তাদের আর্থিকভাবে সঠিক মুল্যায়ন না করা।

আমরা সহজেই সুহ্রদয় দিয়ে সকল প্রতিবন্ধকতার সহজ সমাধান করে মক্তবগুলো আবার চালু করতে পারি। এতে সমাজের সকল শ্রেনীর শিশুদের জন্য ইসলামী দ্বীনি শিক্ষার বুনিয়াদ গড়ে উঠবে। আবারো গ্রামে প্রতিটি পাড়ায় পাড়ায় সকালে কোমলমতি শিশুদের সমবেত কন্ঠে কোরআনের ধ্বনি উচ্চারিত হবে। শিশুরা পাবে সুন্দর পরিবেশ। আমি সকল মসজিদের মতোয়াল্লীসহ সকলের প্রতি বিষয়টি নিয়ে বিশেষ মহব্বতের দৃষ্টি আকর্ষণ করছি।

লেখক- সিলেট শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী

হবিবপুর-শাহপুর, জগন্নাথপুর।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com