1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
রমজানে গুনাহ মাফের সুযোগ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৪৯ পূর্বাহ্ন

রমজানে গুনাহ মাফের সুযোগ

  • Update Time : মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩
  • ১১৫ Time View

এখন পবিত্র রমজান মাস। চোখের পলকেই শেষ হয়ে গেল রমজানের রহমতের দশক। আজ থেকে শুরু হয়ে গেল, মাগফিরাতের দশক। এই দিনগুলোতে মহান আল্লাহর কাছে জীবনের সমস্ত পাপ মাফ করিয়ে নেওয়ার চেষ্টা মুমিনের অবশ্য কর্তব্য। যার অন্যতম মাধ্যম তাওবা। তাওবা সফলতার চাবিকাঠি। পবিত্র কোরআনে মহান আল্লাহ বলেন, হে মুমিনগণ, তোমরা সবাই তাওবা করো, যাতে তোমরা সফলকাম হতে পার। (সুরা : আন-নুর, আয়াত : ৩১)

নিম্নে তাওবার পরিচিত ও পদ্ধতি সংক্ষেপে তুলে ধরা হলো—

তাওবা কাকে বলে?

এ ব্যাপারে রাসুল (সা.)-এর একটি হাদিস উদ্ধৃত করা যাক। আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, আমি আমার পিতার সঙ্গে আবদুল্লাহ (রা.)-এর কাছে উপস্থিত হলাম। আমি তাকে বলতে শুনলাম, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘অনুতপ্ত হওয়াই তাওবা।’ আমার পিতা তাঁকে জিজ্ঞেস করেন, আপনি নিজে কি নবী (সা.)-কে বলতে শুনেছেন যে অনুতপ্ত হওয়াই তাওবা? তিনি বলেন, হ্যাঁ। (ইবনে মাজাহ, হাদিস : ৪২৫২)

এ হাদিস দ্বারা বোঝা যায়, কৃত পাপের ওপর অনুতপ্ত হওয়া এবং আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার নামই তাওবা। কারণ মানুষ তখনই কোনো কাজে অনুতপ্ত হয়, যখন সে বুঝতে পারে, কাজটি করা তার জন্য ঠিক হয়নি। তখন সে তার পাপ থেকে মুক্তি পাওয়ার পদক্ষেপ গ্রহণ করে। ইসলামের পরিভাষায়, শরিয়তবহির্ভূত নিষিদ্ধ কাজ ত্যাগ করে ইসলাম নির্দেশিত কাজ করার মাধ্যমে আল্লাহর পথে ফিরে আসা, ভবিষ্যতে কোনো পাপে লিপ্ত না হওয়ার দৃঢ়প্রতিজ্ঞ করে আল্লাহর বিধানের ওপর অটল-অবিচল থাকাকে তাওবা বলা হয়। পবিত্র কোরআনের বহু আয়াতে মহান আল্লাহ মানুষকে তাওবা করার নির্দেশ দিয়েছেন। কোনো কোনো আয়াতে তাওবাকে আখ্যা দিয়েছেন সফলতার সূত্র হিসেবে। ইরশাদ হয়েছে, ‘হে মুমিনরা, তোমরা সবাই আল্লাহর কাছে তাওবা করো, যাতে তোমরা সফল হতে পারো।’ (সুরা : নুর, আয়াত : ৩১)

রাসুল (সা.)-এর ভাষায় তাওবা হলো, উত্তম মানুষের কাজ। মানুষ মাত্রই ভুল হবে, পাপ হবে। কিন্তু যারা তাওবা করে মহান আল্লাহর দরবারে ফিরে আসবে, তারাই উত্তম মানুষ। রাসুল (সা.) বলেছেন, ‘প্রত্যেক আদম সন্তান গুনাহগার। আর গুনাহগারদের মধ্যে তাওবাকারীরা উত্তম।’ (ইবনে মাজাহ, হাদিস : ৪২৫১)

তাওবা কিভাবে করব

কৃত গুনাহের ওপর আন্তরিকভাবে অনুতপ্ত হয়ে গুনাহ আর না করার দৃঢ়সংকল্প নিয়ে আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে। এর জন্য তাওবার নিয়তে দুই রাকাত নামাজ পড়াও উত্তম। পবিত্র কোরআনে মহান আল্লাহ মুমিনদের প্রশংসা করতে গিয়ে তাদের তাওবার পদ্ধতিও বাতলে দিয়েছেন। ইরশাদ হয়েছে, ‘আর যারা কোনো অশ্লীল কাজ করে ফেললে বা নিজেদের প্রতি জুলুম (গুনাহ) করলে আল্লাহকে স্মরণ করে এবং নিজেদের পাপের জন্য ক্ষমা প্রার্থনা করে। আল্লাহ ছাড়া আর কে পাপ ক্ষমা করবে? এবং তারা যা করে ফেলে, জেনে-বুঝে তারা তা পুনরায় করতে থাকে না। এরা তারাই, যাদের পুরস্কার হলো তাদের রবের পক্ষ থেকে ক্ষমা এবং জান্নাত, যার পাদদেশে নদী প্রবাহিত; সেখানে তারা স্থায়ী হবে। আর সৎকর্মশীলদের পুরস্কার কতই না উত্তম!’ (সুরা : আলে ইমরান, আয়াত ১৩৫-১৩৬)

রাসুল (সা.) বলেছেন, কোনো ব্যক্তি গুনাহ করার পর উত্তমরূপে অজু করে দুই রাকাত নামাজ পড়ে আল্লাহর কাছে ক্ষমা চাইলে আল্লাহ তাকে ক্ষমা করে দেন। (ইবনে মাজাহ, হাদিস : ১৩৯৫)

অবশ্য অন্যের হক নষ্ট করার ক্ষেত্রে তার হক আদায় করা ছাড়া তাওবা কবুল হবে না। তাই কারো হক নষ্ট করে থাকলে তার হক আদায় করা ও তার কাছে ক্ষমা চাওয়া তাওবার পূর্বশর্ত।

তাওবার শর্ত

এ ছাড়া তাওবার আরো কিছু শর্ত আছে। যেমন: ১. কৃত পাপ কাজের ওপর অনুতপ্ত হওয়া, কাজটিকে প্রচণ্ডভাবে ঘৃণা করা। ২. পাপ কাজ সম্পূর্ণ পরিহার করা। ৩. ভবিষ্যতে পাপ কাজ না করার দৃঢ়সংকল্প করা। ৪. বান্দার হক নষ্ট করে থাকলে তা আদায় করা। ৫. শুধু আল্লাহর সন্তুষ্টির জন্য তাওবা করা; পার্থিব উদ্দেশ্যে নয়। মহান আল্লাহ আমাদের খাঁটিভাবে তাওবা করার তাওফিক দান করুন।

সৌজন্যে কালের কণ্ঠ

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com