1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
শতভাগ যন্ত্র ব্যবহার করে ধান তুলতে পেরে খুশি জগন্নাথপুরের ৫০ কৃষক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন
শিরোনাম:
হবিগঞ্জে গোসল করতে নেমে দুই ভাই নিখোঁজ/ একজনের মরদেহ উদ্ধার জগন্নাথপুরে আবদুস সামাদ আজাদের ১৯তম মৃত্যু বার্ষিকী পালিত জগন্নাথপুরে আইডিয়াল কম্পিউটার ইনস্টিটিউটের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে আটটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সুনামগঞ্জে বিএনপির তিন প্রার্থী বহিষ্কার সৃষ্টিজগতে আল্লাহর সবচেয়ে বড় নিয়ামত গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ

শতভাগ যন্ত্র ব্যবহার করে ধান তুলতে পেরে খুশি জগন্নাথপুরের ৫০ কৃষক

  • Update Time : শুক্রবার, ৫ মে, ২০২৩
  • ১৮৩ Time View

নিজস্ব প্রতিবেদক-
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কৃষকরা শতভাগ যন্ত্রের ব্যবহার করে প্রথমবারের মতো বোরোধান উত্তোলন করতে পেরে খুশি হয়েছেন। গতকাল বৃহস্পতিবার নলুয়ার হাওরের খাগাউড়া এলাকায় কম্বাইন্ড হারভেস্টার যন্ত্রের মাধ্যমে ধান কাটা হয়। শতভাগ যন্ত্রের ব্যবহার করে ৫০ জন কৃষক ৬১ হেক্টর রোপনকৃত জমিতে ভালো ফলন পেয়ে কৃষকরা খুশি। এর আগে যন্ত্রের সাহায্যে বীজতলা তৈরি ও চারা রোপণ করা হয়। কৃষি কার্যালয়ের উদ্যাগে বুধবার বিকেলে এ উপলক্ষে বোরোধান কর্তন ও কৃষক সমাবেশের আয়োজন করে ধান কাটা কার্যক্রমের শুরু করে। উপজেলা  নির্বাহী কর্মকর্তা সাজেদুল ইসলাম এর সভাপতি ও কৃষি  কর্মকর্তা কাওসার আহমেদ এর পরিচালনায় খাগাউড়া গ্রামের মাঠে সভায় বক্তব্য দেন উপজেলা পরিষদ  অস্হায়ী চেয়ারম্যান আবুল হোসেন লালন , জেলা কৃষি অধিদপ্তরের অতিরিক্ত  উপ পরিচালক  শওকত ওসমান মজুমদার, চিলাউড়া হলদিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহিদুল ইসলাম প্রমুখ।

 

 

 


কৃষক ও উপজেলা কৃষি কার্যালয় সূত্র জানায়, জগন্নাথপুর উপজেলায় ২১ হাজার ৩৪০ হেক্টর জমিতে এবার বোরো আবাদ করা হয়। তারমধ্যে প্রথমবারের মতো শতভাগ আধুনিক কৃষি যন্ত্র ব্যবহার করে ৬১ হেক্টর জমিতে বোরো আবাদ করা হয়। শুরুতে সিডলিং প্ল্যান্টার যন্ত্রের মাধ্যমে ট্রে তে বীজতলা তৈরি করা হয়। এরপর রাইস ট্র্যান্সলাজার যন্ত্র দিয়ে চারা রোপণ করা হয়। ধান পাকার পর কম্বাইন্ড হারভেস্টার যন্ত্র দিয়ে ধান কাটা মাড়াই ও বস্তাবন্দি করা হয়েছে।
এসব কার্যক্রমে সম্পৃক্ত খাগাউড়া গ্রামের কৃষক সাইদুর রহমান ও বাবুল মিয়া  বলেন,শতভাগ যন্ত্রের ব্যবহার করে বোরোধান চাষাবাদের শুরুতে ভয়ে ছিলাম। ভালো ফলন হওয়ার খুব ভালো লাগছে। তিনি বলেন বাপ দাদার বুনিয়াদি পদ্ধতি বাদ দিয়ে আধুনিক কৃষি যন্ত্র দিয়ে আমরা ৫০ জন কৃষক মিলে যন্ত্রের মাধ্যমে বীজতলা তৈরি, চারা রোপণ ও ধান কাটতে পেরে খুশি। আমাদের কার্যক্রম দেখে আশপাশ এলাকার কৃষকরা খুশি।
জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা কাওসার আহমেদ বলেন, শতভাগ যন্ত্রের ব্যবহার করে প্রথমবারের মতো ৬১ হেক্টর জমিতে বোরো আবাদ করে আমরা সফল হয়েছি।কৃষকরা ভালো ফলন পেয়ে খুব খুশি মনে ধান কাটছেন।তিনি বলেন কেদার প্রতি গড়ে ২০ মন ধান পেয়েছেন কৃষকরা।
সুনামগঞ্জের অতিরিক্ত উপ পরিচালক শওকত ওসমান মজুমদার বলেন, আধুনিক কৃষি যন্ত্র ব্যবহার করে বোরোধান আবাদ কে আমরা সমলয় পদ্ধতিতে চাষাবাদ বলে।জগন্নাথপুরে এ পদ্ধতির চাষাবাদ সফল হয়েছে।ভালো ফলন পাওয়ায় কৃষকরা খুশি।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com