1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সংসদের নবম অধিবেশন শুরু - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন

সংসদের নবম অধিবেশন শুরু

  • Update Time : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০
  • ২৭৯ Time View

জগন্নাথপুর টুয়েন্টি ফোর ডেস্ক –

করোনাভাইরাস মহামারীর মধ্যে শুরু হয়েছে একাদশ সংসদের নবম অধিবেশন। গতকাল রোববার বেলা ১১টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। সংক্রমণ এড়াতে অধিবেশনে নেওয়া হয়েছে বেশ কিছু ব্যবস্থা। মহামারীকালে হওয়া আগের দুটি অধিবেশনের মতই সংসদ সদস্যরা মাস্ক ও গ্লাভস পরে সামাজিক দূরত্ব বজায় রেখে অধিবেশনে অংশ নিচ্ছেন।
অধিবেশন কক্ষে কর্মরত কর্মচারীরাও মাস্ক, গ্লাভস ও মাথা ঢেকে দায়িত্ব পালন করছেন। স্পিকারের আসনের নিচে কর্তব্যরত কর্মকর্তাদের সংখ্যাও কমানো হয়েছে। অধিবেশনের শুরুর দিন স্পিকার রেওয়াজ অনুযায়ী সভাপতিম-লীর সদস্য মনোনয়ন দেন। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে এই সভাপতিম-লীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন অধিবেশনে সভাপতিত্ব করবেন।
এ অধিবেশনের সভাপতিম-লীর সদস্যরা হলেন- আসম ফিরোজ, মোতাহার হোসেন, নারায়ন চন্দ্র চন্দ, কাজী ফিরোজ রশীদ, সিমিন হোসেন রিমি।
মার্চ মাসে দেশে করোনাভাইরাসের বিস্তার শুরু হওয়ার পর এটি তৃতীয় অধিবেশন। গত বাজেট অধিবেশনের মত এবারও অধিবেশনে যোগ দিতে করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নিতে হচ্ছে সংসদ সদস্যদের।
গত এপ্রিল ও জুনে সংসদের সপ্তম ও অষ্টম (বাজেট) অধিবেশন বসে। সে সময়ও স্বাস্থ্যবিধি মেনে অধিবেশন পরিচালনা করা হয়। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত সব কর্মকর্তা-কর্মচারীকে করোনাভাইরাস পরীক্ষা করিয়ে নেওয়া হয়। সপ্তম অধিবেশনে সংসদ সদস্যদের
কোভিড-১৯ টেস্ট করানোর প্রসঙ্গ আসেনি। তবে এরপর বেশ কয়েকজন মন্ত্রী-এমপি আক্রান্ত হওয়ার পর অষ্টম অধিবেশনের মাঝপথে সংসদ সদস্যদেরও পরীক্ষা করাতে অনুরোধ করা হয়। এবার অধিবেশন শুরুর আগেই তাদের কোভিড-১৯ পরীক্ষা করতে বলা হয়েছে।
এবারও তালিকা করে প্রতিদিন ৮০ জনের মত সংসদ সদস্য অধিবেশনে অংশ নেবেন। অধিবেশন চলাকালে যেসব কর্মকর্তা-কর্মচারী দায়িত্ব পালন করবেন তাদের সবার কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ সনদ থাকতে হবে।
রাষ্ট্রপতি আবদুল হামিদ গত ১৯ অগাস্ট নবম অধিবেশন আহ্বান করেন। সংসদের বিগত অষ্টম অধিবেশন গত ৯ জুলাই শেষ হয়।
সংবিধানের বিধান মতে সংসদের দুটি অধিবেশনের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি থাকার সুযোগ নেই। যে কারণে এ অধিবেশন ডাকতে হয়েছে।
গত দুটি অধিবেশনের মত এবারও সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক হয়নি। স্বাস্থ্যঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে প্রতিদিন সকাল ১১টায় বৈঠক শুরু করে কোনো বিরতি ছাড়াই একবেলা অধিবেশন চালানো হবে।
আগের অধিবেশনের মতই প্রবীণ ও শারীরিকভাবে ঝুঁকিপূর্ণ সংসদ সদস্যদের উপস্থিত না হতে অনুরোধ করা হয়েছে। অধিবেশন কক্ষে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সাময়িকভাবে আসন বিন্যাসেও পরিবর্তন আনা হয়েছে। প্রধানমন্ত্রীর আশপাশের বেশ কয়েকটি আসন ফাঁকা রাখা হয়েছে।
রোববার অধিবেশন শুরুর পর সভাপতিম-লীর মনোনয়ন শেষে স্পিকার শোক প্রস্তাব উত্থাপন করেন।
গত ৯ জুলাই মারা যান সাবেক মন্ত্রী, আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য এবং ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য সাহারা খাতুন। ২৭ জুলাই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলম।
এছাড়া ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে শোক প্রকাশ করে সংসদ।
১৫ জন সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার সি আর দত্ত, আবু ওসমান চৌধুরী, সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, শিল্পী মুর্তজা বশীর, সাংবাদিক কামাল লোহানী, রাহাত খান, দেশের প্রথম নারী আলোচিত্রী সাইদা খানম, সুরকার আলাউদ্দিন আলীসহ বিশিষ্ট কয়েজনের মৃত্যুতেও শোক প্রকাশ করা হয়।
নারায়গঞ্জের তল্লায় মসজিদে এসি বিস্ফোরণ, লেবাননের বৈরুতে বিস্ফোরণে হতাহতের ঘটনাতেও শোক প্রকাশ করা হয় অধিবেশনে।
সাহারা খাতুন ও ইসরাফিল আলমের মৃত্যুতে শোক প্রস্তাবের উপর আলোচনা ও তা গ্রহণের পর রেওয়াজ অনুযায়ী সংসদের বৈঠক এদিন মুলতবি করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com