1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সুনামগঞ্জসহ সারাদেশে বজ্রপাতে ২০ নিহত - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন

সুনামগঞ্জসহ সারাদেশে বজ্রপাতে ২০ নিহত

  • Update Time : বুধবার, ৯ মে, ২০১৮
  • ৩৮৩ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক:: সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন জেলায় বজ্রপাতে ২০ জন নিহত হয়েছেন।

বুধবার এ ঘটনা ঘটে।

হবিগঞ্জ: হবিগঞ্জে পৃথক বজ্রপাতে ৭ জনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- নবীগঞ্জ উপজেলার বৈলাকপুর গ্রামের হরিচরণ পালের ছেলে নারায়ন পাল,  পানিউমদা ঘুঙ্গিয়া জুড়ি হাওরের সুজন মোড়া (৪০), আমড়াখাই গ্রামের হাবিব উল্লার ছেলে আবু তালিব, মাধবপুর উপজেলার পিয়াইম গ্রামের রামচরণ সরকারের ছেলে জহরলাল সরকার, লাখাই উপজেলার তেঘরিয়া গ্রামের জাহেদ মিয়ার ছেলে চকি মিয়া, সুনামগঞ্জের ধাইপুর গ্রামের বসন্ত দাসের ছেলে স্বপন দাস ও সিরাজগঞ্জের নওসের মিয়ার ছেলে জয়নাল মিয়া। এছাড়া বজ্রপাতে আহত হয়েছেন ৪ জন।
স্থানীয়রা জানান, সকাল ১১টায় বানিয়াচংয়ের মাকালকান্দি হাওরে প্রতিদিনের মতো কাজ করছিলেন ধানকাটা শ্রমিকরা। এসময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই সুনামগঞ্জের স্বপন দাস মারা যান। প্রায় একই সময়ে বানিয়াচংয়ের মাইচ্ছার বিল হাওড়ে বজ্রপাতে নিহত হন সিরাজগঞ্জের জয়নাল মিয়া। এসময় আহত হন অন্য ৪ ধানকাটা শ্রমিক। আহতদের বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
এদিকে লাখাই উপজেলার তেঘরিয়া হাওরে ধান কাটার সময় বজ্রপাতে গুরুতর আহত হন চকি মিয়া। গুরুতর অবস্থায় তাকে স্থানীয় হাসপাতালে নিয়ে আসা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
এছাড়া নবীগঞ্জ উপজেলায় পৃথক স্থানে বজ্রপাতে তিন কৃষক নিহত হয়েছেন। করগাঁও ও বড় ভাকৈর পশ্চিম ইউনিয়নের স্থানীয় হাওরে ধান কাটতে গেলে নারায়ন পাল ও আবু তালিব বজ্রপাতে আঘাতপ্রাপ্ত হন। পরে তাদের নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন । হাওরে ধান কাটতে গিয়ে বজ্রপাতে সুজন মোড়া (২৭) নামে এক চা শ্রমিকের মৃত্যু হয়েছে। বিকেল ৫টায় হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। সুজন মোড়া চুনারুঘাট উপজেলার জোয়ালভাঙ্গা চা বাগানের কানাই মোড়ার ছেলে। স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার দুপুরে অন্যান্য সহকর্মীর সঙ্গে নবীগঞ্জের একটি হাওরে ধান কাটতে যান সুজন মোড়া। এসময় বজ্রপাত হলে গুরুতর আহত হন তিনি। স্থানীয়রা তাকে উদ্ধার করে হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বিকেল ৫টায় তার মৃত্যু হয়।
নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক ডা. বেনু ভূষণ দাশ এ ঘটনার সত্যতা নিশ্চিত করেন। নবীগঞ্জ থানার ওসি এস এম আতাউর রহমান বজ্রপাতে মৃত্যুর সত্যতা স্বীকার করেছেন।

সুনামগঞ্জ:সুনামগঞ্জের হাওরে পৃথক বজ্রপাতের ঘটনায় দুই কৃষক নিহত হয়েছেন। বুধবার দুপুরে জেলার শাল্লা উপজেলার কালিয়াকুটা ও ধর্মপাশা উপজেলার কাইল্যানি হাওরে এই ঘটনা ঘটে।
শাল্লা উপজেলার কালীকুটা হাওরে নিহত হয়েছেন কৃষক আলমগীর হোসেন (২৩)। তিনি উপজেলার আটগাঁও ইউনিয়নের কাশিপুর গ্রামের ইদ্রিস আলীর (যুক্তি মিয়া) ছেলে। বুধবার দুপুর ১২টার দিকে কালিয়াকুটা হাওর থেকে বাড়িতে আসার সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই তিনি নিহত হন।
এদিকে ধর্মপাশায় বজ্রপাতে জুয়েল মিয়া (১৮) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। জুয়েল মিয়া উপজেলার সদর ইউনিয়নের দুর্বাকান্দা গ্রামের আব্দুর রহিমের ছেলে। বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার কাইল্যানি হাওরে এ ঘটনা ঘটে।
জুয়েল মিয়া কাইল্যানি হাওরে ধান কাটছিলেন। এসময় আকস্মিক বজ্রপাত হলে জুয়েল মিয়া গুরুতর আহত হন। তার সঙ্গে থাকা শ্রমিকরা তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করে।
অপরদিকে একই সময়ে ধর্মপাশা সদর ইউনিয়নের বাহুটিয়াকান্দা গ্রামে বজ্রপাতে দিলহজ (২৪) নামের এক কৃষক ধান মাড়াইয়ের সময় আহত হয়েছে। দিলহজ বাহুটিয়াকান্দা গ্রামের নুরুল ইসলামের ছেলে। তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন।
সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার হাবিবুল্লাহ জুয়েল বলেন,‘পৃথক ব্রজপাতের ঘটনায় ২ জন নিহত ও একজন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।’

রাজশাহী: রাজশাহীর তানোর উপজেলায় বজ্রপাতে তিনজন নিহত হয়েছেন।
বুধবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার দুবইল ও বাতাসপুর গ্রামের এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও দুইজন।
নিহতরা হলেন- বাতাসপুর গ্রামের কৃষক আনসার আলী (৩০), দুবইল পূর্বপাড়ার কিশোর সোহাগ আলী (১৬) ও চকরতিরামপুরের এলিনা মুরমু (৩৫)।
আহতরা হলেন- বাতাসপুর গ্রামের আনন্দ সাহা (৩২) ও লিটন চন্দ্র সাহা (৩০)।
উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির উপ-সহকারী প্রকৌশলী এনামুল হক জানান, সকালে বৃষ্টির সময় বজ্রপাত হয়। এ সময় মাঠে ধান কাটাতে গিয়ে উপজেলার কামারগাঁ ইউনিয়নের বাতাসপুর গ্রামের লোকমান আলীর ছেলে আনসার আলী বজ্রপাতে মারা যান। আহত হন একই গ্রামের অনিল সাহার ছেলে আনন্দ শাহা ও হিরেন সাহার ছেলে লিটল শাহা।
অপরদিকে, প্রায় একই সময় উপজেলার পাঁচন্দর ইউনিয়নের দুবইল গ্রামের পূর্বপাড়ার সামসুদ্দীনের ছেলে সোহাগ আলী (১৬) মাঠে গভীর নলকুপে কাজ করছিল। এসময় বজ্রপাতে ঘটনা স্থলে মারা যায় সে। আর ধান কাটার সময় বজ্রপাতে মারা যান এলিনা মুরমু।
তানোর উপজেলা নিবার্হী কর্মকর্তা শওকাত আলী বলেন, বজ্রপাতে তিনজন মারা গেছেন। খবর পেয়ে উপজেলা সহকারী (ভূমি) কর্মকর্তাকে ঘটনাস্থল পরিদর্শনে পাঠানো হয়। নিহতদের প্রত্যেকের পরিবারের জন্য ২০ হাজার টাকা ও ৩০ কেজি করে চাল সরকারিভাবে বরাদ্দ দেয়া হয়েছে।
তানোর থানার ওসি রেজাউল ইসলাম জানান, লাশ স্বজনরা নিয়ে গেছেন।

গাইবন্ধা : গাইবান্ধার ফুলছড়ি উপজেলায় বজ্রপাতে এক কৃষকের মৃত্যু হয়েছে। বুধবার সকাল সাড়ে নয়টার দিকে উপজেলার উদাখালি ইউনিয়নের পূর্ব ছালুয়া গ্রামে এ দুর্ঘটনা ঘটে।
নিহত মহর আলী (৩৫)  উপজেলার উড়িয়া ইউনিয়নের কাবিলপুর গ্রামের মৃত আব্দুর রশিদ মিয়ার ছেলে।
কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের নিকলী ও পাকুন্দিয়া উপজেলায় বজ্রপাতে দুইজন নিহত হয়েছেন। তারা হলেন- নিকলী উপজেলার ছাতিরচর ইউনিয়নের পরিষদপাড়া গ্রামের শাহ জালাল (২৪) ও পাকুন্দিয়া উপজেলার সুখিয়া ইউনিয়ন পরিষদের আশুতিয়া গ্রামে দিপালী রানী বর্মণ (৩৫)
সুখিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল হামিদ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শাহ জালাল হাওরের জমি থেকে ইঞ্জিন চালিত ট্রলি দিয়ে ধান আনার সময় বজ্রপাতে ঘটনাস্থলেই মারা যান। আর রান্না ঘরে কাজ করার সময় বজ্রপাতে গুরুতর আহত হন দিপালী। আশঙ্কাজনক অবস্থায় তাকে কিশোরগঞ্জ সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

জামালপুর: জামালপুর জেলার দেওয়ানগঞ্জ উপজেলায় বজ্রপাতে মো. হাবিবুর রহমান (৪৭) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। তিনি মৌলভীর চরের মৃত আব্দুল মজিদের ছেলে।
বুধবার উপজেলার চর আমখাওয়া ইউনিয়নের মৌলভীর চরে এ ঘটনা ঘটে বলে নিহতের স্বজন শহীদুল হক জানান।
শহীদুল হক বলেন, হাবিবুর কৃষিশ্রমিকদের সঙ্গে বাড়ির কাছেই ধান কাটতে যান। হঠাৎ বজ্রবৃষ্টি শুরু হলে তিনি ধানকাটা বাদ দিয়ে বাড়ির দিকে রওনা হন। পথে বজ্রপাত হলে তিনি সংজ্ঞা হারান। স্থানীয়রা তাকে প্রথমে সানন্দবাড়ি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে এবং পরে পার্শ্ববর্তী কুড়িগ্রাম জেলার রাজিবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ময়মনসিংহ:: ময়মনসিংহের সদর উপজেলায় বজ্রপাতে আলাল উদ্দিন (৬০) নামে একজন নিহত হয়েছেন। এ সময় মুক্তাগাছায় আটজন আহত হন।
বুধবার দুপুরে উপজেলার চর নীলক্ষীয়ায় বজ্রপাতে আলা উদ্দিন মারা যান নিশ্চিত করেছেন ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার ওসি মাহমুদুল ইসলাম। তিনি বলেন, বাড়ি থেকে বের হয়ে আলাল উদ্দিন গরু আনতে যাচ্ছিলেন। এসময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

মানিকগঞ্জ: মানিকগঞ্জের দৌলতপুরে বজ্রপাতে ইয়াকুব আলী (৪৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। ইয়াকুব উপজেলার বাঁচামারা ইউনিয়নের হাচাদিয়া গ্রামের হাবেজ আলীর ছেলে।

জলঢাকা : জলঢাকায় বজ্রপাতে ২ জনের মৃত্যু হয়েছে। তারা হলেন- আসমা বেওয়া (৫০) ও নুর আমিন (৪৫)। বুধবার সকালে তাদের মৃত্যু হয়।
জলঢাকা থানার ওসি মোস্তাফিজার রহমান জানান, উপজেলার বালাগ্রাম ইউনিয়নের ঢুকঢুকি শালনগ্রাম গ্রামের মৃত ইসলাম উদ্দিনের স্ত্রী আসমা বেওয়া বাড়ির বারান্দায় বসে থাকলে আকষ্মিক বজ্রপাতে তার মৃত্যু হয়। অন্যদিকে একই ঘটনায় কাঠালী ইউনিয়নের উত্তর দেশীবাই গ্রামের মৃত ছফর উদ্দিনের ছেলে নুর আমিন ঘরের বারান্দা থেকে ধান আনতে গেলে মৃত্যু হয়।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com