1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আজিজ আহমম সেলিম এক কিংবদন্তীর বিদায় - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ১১ মে ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন

আজিজ আহমম সেলিম এক কিংবদন্তীর বিদায়

  • Update Time : সোমবার, ১৯ অক্টোবর, ২০২০
  • ৪৬৮ Time View

মো. ওলিউর রহমান : আজিজ আহমদ সেলিম। কেবল একটি নাম নয়, তিনি একটি প্রতিষ্ঠান এবং সাংবাদিকতার জগতের এক বাতিঘর। এক কিংবদন্তির নাম। আজিজ আহমদ সেলিম কেবল একজনই। সদাহাস্যেজ্জল এক সাদা মনের মানুষ। যার অমায়িকতা দেখে শ্রদ্ধায় মাথা নুয়ে পড়ে। তিনি এক জাদুকর। যে জাদু দিয়ে তিনি বস করে নিতেন যে কোন বয়সের মানুষকে। হোক সে পরিচিত কিংবা অপরিচিত। তিনি সাংবাদিক জগতের এক বটবৃক্ষ ছিলেন। যার ছায়াতলে আশ্রিত যে কেউ সুশীতল পরিবেশ পেতো।

আমি অত্যন্ত সুভাগ্যবান যে, আমার সাংবাদিকতার পথচলাটা তাঁর মতো এক মহিরুহের হাত ধরেই শুরু হয়েছে। দীর্ঘ ৯টি বছর এই বটবৃক্ষের ছায়াতলেই কেটেছে। যার স্নেহ, মায়া-মমতায় দিনগুলি অতিবাহিত করেছি। পিতৃতুল্য শ্রদ্ধাভাজন এ ব্যক্তির সাথে ৯টি বছরের কতো স্মৃতি জড়িয়ে আছে। তিনি আমার প্রেরণার উৎস ছিলেন। যখন অফিসে এসে বলতেন, ‘তোমার প্রতিবেদনটা খুব ভালো হয়েছে; তখন আমি কাজ করার আরো অনুপ্রেরণা পেতাম।’

বেড়ে যেতো আরো কর্মস্পৃহা।

সেলিম ভাই, এমন এক অমায়িক ব্যক্তি ছিলেন, তাঁর সাথে কাটানো নয়টি বছরের মধ্যে কোন একটা দিন যে তিনি রাগান্বিত হয়ে কিংবা উচ্চস্বরে কিছু বলেছেন, তা ঘুনাক্ষরেও মনে হচ্ছে না। অথচ, তিনি পত্রিকার (দৈনিক উত্তরপূর্ব) প্রধান সম্পাদক। বরং আরেক অভিভাবক তাপস দা (তাপস দাশ পুরকায়স্থ), পত্রিকার বার্তা সম্পাদক, বর্তমানে নির্বাহী সম্পাদক, মাঝে মধ্যে বকাঝকা করতেন, আশ্রয় নিতাম সেলিম ভাইয়ের কাছে। কারণ, এই জায়গায় ‘দাদা’ও দুর্বল ছিলেন। এমনই এক শ্রদ্ধার পাত্র ছিলেন আমাদের সবার প্রিয় আজিজ আহমদ সেলিম ভাই।

ভাই সম্পর্কে লিখে আসলে শেষ করা যাবে না। বয়সে ব্যবধান যোজন যোজন দূরত্ব হলেও তিনি ছিলেন চির তরুন। আচরণটা ছিল বন্ধুসূলভ।

মনে পড়ে, উত্তরপূর্ব’র অফিস যখন কাজি ইলিয়াসের পাড়ার ভিতর পুরনো আধি স্থাপত্যের টিনসেডের বাসায় ছিল, তখন শীত মৌসুমে আমরা প্লান করলাম, সামনের অংশে ব্যাডমিন্টনের মাঠ বানাবো। কিন্তু তাপস দাকে কিভাবে বসে আনবো; আমরা ভাবনায় পড়ে গেলাম। কারণ, পত্রিকা অফিসের কাজের ফাঁকে এমন বিনোদন সহসা হয় না। জানতাম, কাজে ব্যাঘাত ঘটবে, যার কারণে তাপস দা এর অনুমতি দিবেন না। তাই, পরিকল্পনা করলাম, সেলিম ভাইকে আগে ম্যানেজ করে নেবো। তিনি রাজি হয়ে গেলে তাপস দা আর না বলতে পারবেন না। যেই পরিকল্পনা, সেই কাজ। আমরা কয়েকজন মিলে সেলিম ভাইকে বলে সহজেই রাজি করিয়ে নিলাম। পরে নির্দিষ্ট সময় বেঁধে সেখানে নিয়মিত খেলা হতো। শুধু কি খেলা, প্রত্যেক বছর নিয়মিত অভ্যন্তরীণ টুর্নামেন্ট হতো। যেখানে নিয়মিত জুটি নিয়ে খেলতেন সেলিম ভাই। অনেক ভালো ব্যাডমিন্টন খেলতেন তিনি। উত্তরপূর্ব’র হয়ে এই ক’বছর আগেও তিনি ক্রিকেট ব্যাট হাতে টুর্নামেন্ট মাতিয়েছেন। এই ছিলেন আমাদের সেলিম ভাই।

সেলিম ভাই এমন একজন ব্যক্তিত্ব ছিলেন, কখনো জোর করে কিছু চাপাতেন না। একজন প্রধান সম্পাদক হিসেবে তিনি চাইলে অনেক কিছু করতে পারতেন। আমাদেরকে আদেশ-নির্দেশ দিয়ে কতো কিছু আদায় করতে পারতেন। অথচ, কোন নিউজের জন্য বলতেন, ‘দেখিও ওটা করা যায় কিনা।’

মনে পড়ে, অনেকদিন রাতে একই সময়ে অফিস থেকে বের হয়েছি, আমি মোটরসাইকেল নিয়ে বের হচ্ছি, ভাই হাটা শুরু করেছেন। পরে পাশে গিয়ে বলতাম, ভাই, আমার সাথে চলে আসুন। তখনো বলতেন, ‘না যাউগি, আমি রিকসায় চলে যাবো।’

যেহেতু আমি আম্বরখানা পয়েন্ট গেলে চলতো, তাই জোর করে উঠাতাম। আম্বরখানায় এসে বলতাম, ভাই, বাসার সামনে দিয়ে আসি। যতোদিন সাথে নিয়ে আসতাম, প্রায় প্রত্যেক সময়ই বলতেন, ‘না, তুমি যাউগি, এমনিতেই কষ্ট করেছো, আমি এখান থেকে কিছু বাজার করে ফিরবো।’

এই ছিলেন আমাদের সেলিম ভাই। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে যখন কোন খেলা দেখতে যেতেন, তখন দু’একবার বলেছেন, আমাকে একটু বাসা থেকে নিও। তাও বলার কারণ হলো, মূল সড়কে গাড়ি আটকানোর কারণে হেটে যেতে কষ্ট হতো। হার্টে বাইপাস সার্জারির পর তিনি অনেকটা দুর্বল হয়ে পড়েন। প্রায়ই পা ফুলে যেতো। তাই হাটতে কষ্ট হতো। কেবল, তার জন্য বলতেন। তাও, আমাকে খুব বেশি স্নেহ করতেন বলে হয়তো বলতেন। অন্যথায় এমনটিও বলার মানুষ না তিনি। আরো কতো স্মৃতি যে জড়িয়ে আছে ভাইয়ের সাথে।

আমি নিজেকে আরো একটি কারণে ভাগ্যবান মনে করি, সিলেট জেলা প্রেসক্লাবের বিগত নির্বাচনে ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে বিজয়ী হওয়ার পরে তিনি যেভাবে ঝাপটে ধরে অতিস্নেহে বুকে টেনে নিয়েছিলেন, ভাগ্যক্রমে সেই স্থিরচিত্রটি কেউ একজন তুলে রেখেছিল। আমার জীবনে এই স্মৃতিটুকু অনেক কিছু।

শ্রদ্ধেয় সেলিম ভাই, মনের অগোচরে কখনো কষ্ট দিয়ে থাকলে মাফ করে দিবেন। আল্লাহ আপনাকে জান্নাতবাসী যেনো করেন, সেই প্রার্থনা করি। সেই সাথে প্রিয় ভাবিসহ পরিবারের সকলকে যেনো আল্লাহ ধৈর্য্য ধারণের তৌফিক দান করেন। আমিন

আজিজ আহমদ সেলিম ভাইয়ের বর্নাঢ্য জীবন :
সিলেট অঞ্চলে সাংবাদিকতার ক্ষেত্রে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন তাদেরই একজন প্রয়াত আজিজ আহমদ সেলিম। পুরোনাম আবু উবায়েদ আজিজ আহমদ চৌধুরী। পিতা গোলাপগঞ্জ উপজেলার রণকেলী গ্রামের পশ্চিম বড়বাড়ীর অবসরপ্রাপ্ত অফিস সুপারিনটেনডেন্ট উবায়েদ আহমদ চৌধুরী। মাতা মেহেরুন নেসা চৌধুরী রীতা। আজিজ আহমদ চৌধুরীর জন্ম ১৯৫৪ সালের ১২ মে সিলেট শহরের দরগাহ মহল্লায়। বর্তমানে মজুমদারিস্থ নিজস্ব বাসভবন রীতা কুঠিরের স্থায়ী বাসিন্দা। প্রাথমিক শিক্ষা সিলেট শহরের দূর্গাকুমার পাঠশালায় সম্পন্ন করে ১৯৬৬ সালে ‘দি এইডেড বহুমুখি উচ্চ বিদ্যালয়ে’ মাধ্যমিক শিক্ষা শুরু করেন। ‘৭১-এর মহান মুক্তিযুদ্ধের কারণে পরীক্ষা দেওয়া সম্ভব হয়নি। পরে ১৯৭২ খ্রিস্টাব্দে প্রথম বিভাগে মেট্রিক পাশ করেন তিনি। মুরারীচাঁদ কলেজ হতে ১৯৭৫ খ্রিস্টাব্দে কৃতিত্বের সাথে আই.এস.সি পাস করেন। একই বৎসর সরকারী কলেজে বোটানীতে স্নাতক পড়া শুরু করার পর ১৫ আগস্টের পটপরিবর্তনে ৭৬-এর গোড়ার দিকে তৎকালীন সরকারের হয়রানিমূলক কারণে বিদ্যাপীঠ পরিবর্তন করে মদন মোহন কলেজে বি.কম ক্লাশে ভর্তি হন। শারীরিক অসুস্থতার কারণে ফাইনাল পরীক্ষা দিতে না পারায় লেখাপড়ার এখানেই সমাপ্তি ঘটে।

আজিজ আহমদ সেলিম হাইস্কুলে অধ্যয়নকালেই ছাত্র রাজনীতি ও সাহিত্যের দিকে ঝুঁকে পড়েন। ১৯৬৮ খ্রিস্টাব্দ হতে ১৯৭৬ পর্যন্ত ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী হিসেবে বিভিন্ন আন্দোলন সংগ্রামে অংশগ্রহণ করেন। ১৯৭৩ খ্রিস্টাব্দে মুরারীচাঁদ কলেজের ছাত্র সংসদের নির্বাচনে ছাত্রলীগের প্যানেল হতে বিপুল ভোটে সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হন। উক্ত নির্বাচনে ভিপি ছিলেন সুলতান মোহাম্মদ মনসুর আহমদ (যিনি পরবর্তীতে ডাকসুর ভিপি ও ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি ছিলেন, পরে বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য ছিলেন)।

১৯৭৬ খ্রিস্টাব্দে মদন মোহন কলেজ ছাত্র সংসদের সদস্য ছিলেন। ১৯৭৩ খ্রিস্টাব্দ হতে ১৯৭৬ ইং পর্যন্ত আজিজ আহমদ সেলিম সিলেট জেলা ছাত্রলীগের শিক্ষা, সংস্কৃতি ও দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৩ খ্রিস্টাব্দে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সিলেটের নির্বাচনী সফরে আসলে এম.সি কলেজ ছাত্র সংসদের পক্ষে স্থানীয় সার্কিট হাউসে একটি স্মারকলিপি দেওয়া হয় । ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদের নেতৃত্বে ছাত্র সংসদ প্রতিনিধি দলের পক্ষে দেয়া উক্ত স্মারকলিপি প্রদানকালে তিনি ছিলেন অন্যতম সদস্য। স্মারকলিপিতে এম.সি কলেজের উন্নয়নকল্পে আর্থিক সাহায্য চাওয়া হলে বঙ্গবন্ধু ১ লক্ষ টাকা অনুদান প্রদান করেন।

আজিজ আহমদ সেলিম ১৯৬৭ খ্রিস্টাব্দে দি এইডেড বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যাগাজিন বার্ষিকীতে বলাকার ডানা’ কবিতা প্রকাশের মধ্য দিয়ে লেখালেখির জগতে প্রবেশ করেন। পরবর্তীতে স্কুল ও কলেজ ম্যগাজিনেও ছড়া-কবিতা প্রকাশিত হয়। লেখালেখির জগতে পুরোপুরি বিকাশ ঘটে ১৯৭৪ খ্রিষ্টাব্দে সাপ্তাহিক যুগভেরীর শাপলার মেলার ছড়া- কবিতা প্রকাশের মধ্য দিয়ে।

পরবর্তীকালে পরোক্ষভাবে তিনি শাপলার মেলা’ বিভাগটি পরিচালনা করেন। তাঁর পরিচালনাকালে অনেক নবীণ লেখকের সৃষ্টি হয়। দেশ স্বাধীনের পর তিনি চাঁদের হাট, শাপলা শালুকের আসর, শিকড়, ভোরের আলো, সাহিত্য গোষ্ঠী, সিলেট সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ ইত্যাদি সংগঠনের সাথে সক্রিয়ভাবে জড়িত থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন ছিলেন। তার সম্পাদিত সাহিত্য ম্যাগাজিনের মধ্যে উল্লেখযোগ্য হলো : জন্মে সুখ, শাপলা ফড়িং, শিকড় প্রভৃতি। এ যাবত তাঁর ছড়া-কবিতা, গল্প ও প্রবন্ধ নিবন্ধসহ প্রায় দু’হাজারের অধিক লেখা দেশ-বিদেশের বিভিন্ন সংবাদপত্র এবং সাময়িকীতে প্রকাশ লাভ করেছে।

তিনি ১৯৭৬ খ্রিস্টাব্দ হতে বাংলাদেশ বেতার, সিলেট কেন্দ্রের একজন নিয়মিত কথক। তৎকালীণ সময়ে তিনি এ গ্রেড কথক হিসেবে সম্মানিত হন। ৯৭ এর এপ্রিল হতে তিনি বাংলাদেশ টেলিভিশন, সিলেট প্রতিনিধির দায়িত্ব পালন করে আসছিলেন। আজিজ আহমদ সেলিম ১৯৮৯-৯০ এবং ১৯৯১-৯২ খ্রিস্টাব্দ দু’দফায় সিলেট প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ১৯৯৩-৯৪ খ্রিস্টাব্দে সাধারণ সম্পাদক, ১৯৯৭- ৯৮ খ্রিস্টাব্দে সিনিয়র সহ-সভাপতিরূপে নির্বাচিত হবার গৌরব অর্জন করেন। প্রেসক্লাবের সাধারণ সম্পাদক থাকাকালীন সময়ে তাঁর অকুণ্ঠ সহযোগিতায় সিলেট প্রেসক্লাব ভবনের দোতলা নির্মাণের কাজ সম্পন্ন করা হয় এবং আধুনিক রূপ লাভ করে। তিনি ১৯৮৯-৯১ খ্রিস্টাব্দে সিলেট সাংবাদিক ইউনিয়নের (এস.ইউ.জে) সাধারণ সম্পাদক ছিলেন। তিনি সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ ও রেড ক্রিসেন্ট সোসাইটির সিলেট ইউনিটের আজীবন সদস্য ছিলেন। তিনি প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক বঙ্গবন্ধু পরিষদ, সিলেট জেলা শাখা ও জাতিসংঘ মানবাধিকার কমিশন, সিলেট জেলা শাখা। ১৯৯১-৯৩ খ্রিস্টাব্দে শিল্পকলা একাডেমী, সিলেট জেলা শাখার কার্যনির্বাহী পরিষদের নির্বাচিত সদস্য ছিলেন। পরে সাধারণ সদস্য ছিলেন। তিনি ক্রীড়া লেখক সমিতি, সিলেট জেলা শাখার কোষাধ্যক্ষ ও সহ- সভাপতি হিসেবে দীর্ঘদিন যাবত দায়িত্ব পালন করেন। একজন সাংবাদিকের পরিপূর্ণ বিকাশ ঘটে ক্রীড়া সাংবাদিকতার মাধ্যমে ।

ক্রীড়া সাংবাদিকতায় বিশেষ খ্যাতি অর্জন করে আজিজ আহমদ সেলিমও হয়ে উঠেন একজন পূর্ণাঙ্গ সাংবাদিক। তাঁর লেখা ক্রীড়া বিষয়ক অনেক অনুসন্ধানী প্রতিবেদন ও প্রবন্ধ-নিবন্ধ দেশে বিদেশের পত্র-পত্রিকায় প্রকাশিত হয় এবং অভিজ্ঞ মহলের দৃষ্টি আকর্ষণ করে। আজিজ আহমদ সেলিম ১৯৬৯ খ্রিষ্টাব্দ হতে “৮৮ পর্যন্ত একজন কৃতী ক্রিকেটার হিসেবে সিলেট প্রথম বিভাগ লীগে ইউনাইটেড ক্লাব, ভিক্টোরিয়া ক্লাব, জালালাবাদ ক্লাব, মোহামেডান স্পোর্টিং ক্লাব, অগ্রগামী ক্লাব, ইয়ং ভিক্টর ক্লাব, ইয়ুথ সেন্টার ক্লাব প্রভৃতির হয়ে খেলায় অংশগ্রহণ করেন।

১৯৮৫ খ্রিস্টাব্দে ক্রিকেট আম্পায়ার পরীক্ষায় সমগ্র বাংলাদেশের মধ্যে প্রথম স্থান অধিকার করে এক বিরল সম্মাননা অর্জন করেন। তিনি একাধারে সিলেট-এ খেলোয়াড় সিলেকশন কমিটির সদস্য ছিলেন। এ ছাড়াও তিনি সিলেট প্রথম বিভাগ ক্রিকেটলীগ পরিচালনা কমিটির সদস্য হিসেবে দু’বার নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। একজন সহযোদ্ধা হিসেবে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তাঁর বিশেষ অবদান রয়েছে। অনিবার্য কারণে মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করতে না পারলেও ৭১ খ্রিস্টাব্দে (আগস্ট ৭১ হতে ডিসেম্বর ‘৭১ পর্যন্ত) আত্মগোপন করে থাকাকালীন সময়ে পাক বাহিনী ও তাদের দোসর আল বদর-রাজাকারদের গতিবিধি সম্পর্কে খবরাখবর সংগ্রহ করে বিশিষ্ট মুক্তিযোদ্ধা শাহ আলমের মাধ্যমে মুক্তিবাহিনীর ক্যাম্পে খবর পৌঁছানোর কাজে নিয়োজিত ছিলেন তিনি।

তাঁর সঠিক খবর ও দিক নির্দেশনার ভিত্তিতে অনেকগুলো ‘অপারেশন’ই সফলতা লাভ করেছিল। ১৯৯৮ খ্রিস্টাব্দের ১৯ মে হতে ২০ জুলাই পর্যন্ত বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার আলহাজ্ব হুমায়ুন রশিদ চৌধুরী এমপির নেতৃত্বে একটি সংসদীয় প্রতিনিধিদল রাষ্ট্রীয় সফরে গেলে যুগভেরীর ভারপ্রাপ্ত সম্পাদক আজিজ আহমদ সেলিম ঐ দলের সদস্য ছিলেন। লন্ডনে অবস্থানকালে টাওয়ার হেমলেটস কাউন্সিল এবং সেখানকার প্রকাশিত বাংলা সংবাদপত্র পরিষদ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে তিনি সংবর্ধিত হন। এর পূর্বে তিনি ১৯৭২ খ্রিস্টাব্দে ব্যক্তিগতভাবে একবার প্রতিবেশি রাষ্ট্র ভারত সফর করেন।
আজিজ আহমদ সেলিম সাংবাদিকতার জগতে প্রবেশ করেন ১৯৭৬ খ্রিস্টাব্দের ২০ ফেব্রুয়ারি। তৎকালীন সাপ্তাহিক যুগভেরীর ভারপ্রাপ্ত সম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান ও স্টাফ রিপোর্টার গিয়াস উদ্দিন আউয়ালের উৎসাহ ও অনুপ্রেরণায় সাংবাদিকতায় হাতেখড়ি হয়। অল্প সময়ের মধ্যে তাঁর প্রকাশিত বেশ কয়েকটি অনুসন্ধানী প্রতিবেদন সম্পাদক আমিনুর রশীদ চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করে। ফলে, নিয়োগপত্র প্রাপ্তি হয় সহজলভ্য এবং স্থায়ী। সেই থেকে প্রথমে স্টাফ রিপোর্টার ও পরে বার্তা সম্পাদক পদে বহাল ছিলেন দীর্ঘদিন। ১৯৮৯ খ্রিস্টাব্দে সাপ্তাহিক যুগভেরীর সম্পাদক মোহাম্মদ মাহবুবুর রহমান স্থায়ীভাবে বসবাসের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে চলে গেলে তাঁর স্থলাভিষিক্ত হন তিনি। পরবর্তীতে তিনি যুগভেরীর ভারপ্রাপ্ত সম্পাদকের দায়িত পালন করেন। দৈনিক যুগভেরী পর তিনি দৈনিক উত্তরপূর্ব’র প্রধান সম্পাদক হিসেবে দায়ি  লাভ করেন। মৃৃত্যুর আগ পর্যন্ত তিনি দৈনিক উত্তরপূর্বর প্রধান সম্পাদক এবং বাংলাদেশ টেলিভিশনের সিলেট প্রতিনিধি ছিলেন।

এছাড়া তিনি সিলেট জেলা প্রেসক্লাবের দুই বারের নির্বাচিত সফল সভাপতি হিসেবে দায়িত পালন করেন।

সদালাপী, মিষ্টভাষী আজিজ আহমদ সেলিম ব্যক্তিগত জীবনে ৩ ভাই ও ৫ বোনের মধ্যে সবার বড়। বিবাহিত জীবনে তিনি স্ত্রী শাহরিন আজিজ চৌধুরী এবং সানিয়া আজিজ চৌধুরী, সাদিয়া আজিজ চৌধুরী ও সামিরা আজিজ চৌধুরী নামে ৩ কন্যা সন্তানের জনক।

(তথ্য সূত্র-দৈনিক যুগভেরী)

লেখক, সম্পাদক, জনতার সিলেট টুয়েন্টিফোর ডটকম

ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক

সিলেট জেলা প্রেসক্লাব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com