1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইসরায়েলকে গাজায় অভিযান বন্ধের নির্দেশ আন্তর্জাতিক আদালতের - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন

ইসরায়েলকে গাজায় অভিযান বন্ধের নির্দেশ আন্তর্জাতিক আদালতের

  • Update Time : শনিবার, ২৫ মে, ২০২৪
  • ৬০ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::

ফিলিস্তিনের গাজায় শিগগিরই অভিযান বন্ধ করতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছেন জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। পাশাপাশি পর্যাপ্ত ত্রাণ প্রবেশের জন্য গাজার দক্ষিণের রাফা ক্রসিং খুলে দেওয়ারও নির্দেশ দিয়েছেন আদালত। নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত আইসিজের কার্যালয়ে আজ শুক্রবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় নির্দেশনাগুলো পড়ে শোনান আদালতের প্রেসিডেন্ট নাওয়াফ সালাম।

এর আগে গত সপ্তাহে ফিলিস্তিনি জনগণের সুরক্ষা নিশ্চিত করতে গাজায় এবং বিশেষ করে রাফায় ইসরায়েলের অভিযান বন্ধ করতে আইসিজের কাছে জরুরি ব্যবস্থা চেয়ে আবেদন করেছিল দক্ষিণ আফ্রিকা। তারও আগে দেশটি একই আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে মামলা করেছিল।

আইসিজের রায়ে গাজায় তদন্তকারীদের অবাধ প্রবেশে বাধা না দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

জাতিসংঘের সর্বোচ্চ এই আদালতের আদেশ মেনে চলার আইনি বাধ্যবাধকতা রয়েছে সদস্য দেশগুলোর। তবে আদেশ প্রতিপালনে বাধ্য করার জন্য প্রয়োজনীয় জনবল নেই এই আদালতের।

১০ মে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা একটি আবেদনের ওপর শুনানি নিয়ে এসব নির্দেশনা দিয়েছেন আদালত। ওই আবেদনে রাফায় ইসরায়েলের অভিযান বন্ধে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নিতে এ আদালতের কাছে আরজি জানিয়েছিল দক্ষিণ আফ্রিকা। এই আবেদনের ওপর পরে ১৭ ও ১৮ মে শুনানি হয় আইসিজেতে। এরপরই নির্দেশনা জারি করেন আদালত।

গাজার অবস্থা ‘বিপর্যয়কর’ দাবি করে আইসিজে বিচারপতি নাওয়াফ সালাম বলেন, ইসরায়েলকে অবশ্যই দ্রুত রাফায় সামরিক অভিযান বা ফিলিস্তিনিদের জীবনের জন্য হুমকিস্বরূপ অন্য যেকোনো ধরনের কর্মকাণ্ড বন্ধ করতে হবে। এসব কর্মকাণ্ড গাজার ফিলিস্তিনিদের দুর্দশা বাড়িয়ে তুলতে পারে। একই সঙ্গে ইসরায়েলের এমন কোনো পদক্ষেপে গাজার অবকাঠামো পুরোপুরি বা আংশিক ধ্বংস হয়ে যেতে পারে।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com