শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ০৬:২৫ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরের চিতুলিয়া গ্রামে আগুন,দুইটি ঘরসহ পুড়ল ১২ লাখ টাকার মালামাল জগন্নাথপুরে এখনও সম্পন্ন হয়নি আ.লীগের ওয়ার্ড ভিত্তিত্ব কমিটি প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর জগন্নাথপুরে সংবাদ প্রকাশের পর অবশেষে সুযোগ পেল ১৭ পরীক্ষার্থী বন্ধ হলো ফেসবুকের সাড়ে পাঁচ’শ কোটি ভুয়া অ্যাকাউন্ট রংপুর এক্সপ্রেসে আগুন, চারটি বগি লাইনচ্যুত জেলা মহিলা আ.লীগ নেত্রী রফিকা চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে জগন্নাথপুরে দোয়া মাহফিল অনুষ্ঠিত আর্জেন্টিনার আদালতে সু চির বিরুদ্ধে মামলা দায়ের ছাতক-সুনামগঞ্জ সড়কে বিআরটিসি বাস চালুর দাবি সম্মেলনকে সামনে রেখে জগন্নাথপুরে আ.লীগের কার্যকরী কমিটির সভা অনুষ্ঠিত

জনপ্রতিনিধিদের কাজের কঠোর নজরদারী বাড়তে উদ্যোগ নিয়েছে সরকার

Reporter Name
  • Update Time : রবিবার, ১০ মে, ২০১৫
  • ১২৮ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর কাজকর্মে স্বচ্ছতা আনার উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে স্থানীয় জনপ্রতিনিধিদের বিভিন্ন উন্নয়নমূলক কাজের কঠোর তত্ত্বাবধান করা হবে। এটি করতে জেলা পর্যায়ে স্থানীয় সরকার উপপরিচালকের (ডিডিএলজি) পদ আরও শক্তিশালী করা হচ্ছে। এ পদটি আপগ্রেড করে স্থানীয় সরকার পরিচালক (ডিএলজি) করা হচ্ছে। শিগগিরই সরকারের যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তাদের এ পদে পদায়ন করা হবে। তাদের আলাদা অফিস থাকবে। তবে তারা জেলা প্রশাসকের (ডিসি) অধীনে থাকবেন না। সরাসরি তারা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে থাকবেন।

বিশেষ করে উপজেলা চেয়ারম্যানরা কী কাজ করছেন, তাদের হাতে ন্যস্ত দপ্তরগুলো সঠিকভাবে পরিচালনা করছেন কি-না সে ব্যাপারে প্রতি মাসেই তারা সরকারকে একটি রিপোর্ট দেবেন। এ রিপোর্টের ওপর ভিত্তি করে পরবর্তী পদক্ষেপ নেবে সরকার। এ ছাড়া বিভাগীয় পর্যায়ে বিদ্যমান ডিএলজি পদকে আপগ্রেড করে অতিরিক্ত মহাপরিচালক করা হচ্ছে। এ পদে সরকারের অতিরিক্ত সচিবদের পদায়ন করা হবে।

জানা গেছে, উপজেলা চেয়ারম্যানসহ স্থানীয় সরকারের কোনো জনপ্রতিনিধির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এলে ওই কর্মকর্তারা অভিযোগের তদন্ত করে সরকারকে একটি রিপোর্ট দেবেন। এ রিপোর্টের পরিপ্রেক্ষিতে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। বর্তমানে কোনো প্রতিনিধির বিরুদ্ধে অভিযোগ এলে সরাসরি মন্ত্রণালয়ের কর্মকর্তার ওপর তদন্তের ভার পড়ে। এতে অভিযোগের নিষ্পত্তি হতে দেরি লাগে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কাজকর্মেও ব্যাঘাত সৃষ্টি হয়।এ ব্যাপারে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অধীনে মাঠপর্যায়ের সব কাজকর্ম জোরালো মনিটর করতে ডিডিএলজি পদ আরও শক্তিশালী করা হচ্ছে। বিশেষ করে উপজেলা পরিষদের কাজকর্ম জোরালো মনিটর করবেন তারা। কারণ স্থানীয় সরকারের অন্যান্য প্রতিষ্ঠানের কাজকর্ম মনিটর করতে বিভিন্ন স্তরের কর্মকর্তা রয়েছেন। কিন্তু উপজেলা পরিষদের কাজকর্ম সরাসরি মন্ত্রণালয় থেকে মনিটর করা হয়।এতে অনেক কিছু আড়ালেই থেকে যায়। তাই এ প্রতিষ্ঠানের কাজকর্মে গতিশীলতা এবং স্বচ্ছতা আনতে ডিএলজি পদও শক্তিশালী করা হচ্ছে।

জানা গেছে, স্থানীয় সরকারের কয়েকটি স্তর রয়েছে। এর মধ্যে অন্যতম সিটি করপোরেশন, জেলা পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ। এর মধ্যে সব স্তরের কর্মকাণ্ডই সরাসরি মন্ত্রণালয় থেকে তত্ত্বাবধান করা হয়। জেলা পর্যায়ে ডিডিএলজি পদ থাকলেও তা এখন নিষ্ক্রিয়। উপসচিব পদমর্যাদার কর্মকর্তাদের এ পদে নিয়োগ দেওয়া হয়। কিন্তু তারা ডিসির অধীনে কাজ করেন। ফলে তারা স্থানীয় সরকারের কাজের চেয়ে ডিসি অফিসের কাজ নিয়ে ব্যস্ত থাকেন। এই পরিপ্রেক্ষিতে জেলা পর্যায়ে ডিডিএলজির পদকে আপগ্রেড করে ডিএলজি করা হয়েছে। আর এ পদে নিয়োগ দেওয়া হবে যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তাদের। ইতিমধ্যে এ পদায়নে কর্মকর্তা চেয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। উপজেলা পরিষদসহ স্থানীয় সরকারের সব প্রতিষ্ঠানের কাজকর্মে তদারকি করবেন তারা। এ পদের কর্মকর্তারা সিটি করপোরেশন বাদে অন্যান্য স্তরের কর্মকর্তাদের বিভিন্ন উন্নয়নমূলক কাজের মনিটর করবে। আর সিটি করপোরেশনের কর্মকাণ্ড সরাসরি মন্ত্রণালয় থেকে মনিটর করা হবে।

এ ব্যাপারে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন, এটি করলে নতুন সমস্যার সৃষ্টি হবে। জেলা পর্যায়ের সমমনা কর্মকর্তাদের মধ্যেই ক্ষমতার দ্বন্দ্ব সৃষ্টি হবে। এতে বিশৃঙ্খলা দেখা দেবে। তিনি মনে করেন, সরকারের উচিত স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে আরও শক্তিশালী করা। তাদের কাজকর্মে ছড়ি না ঘুরিয়ে সহযোগিতা করা। তাহলে উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24