শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ০১:৪৫ অপরাহ্ন
শিরোনাম:
শাহারপাড়ায় মেডিকেল সেন্টার উদ্ধোধন ও মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত এম এ মান্নান প্রাথমিক মেধাবৃত্তি পরীক্ষা ২৯ নভেম্বর ‘মার্টিন স্বপ্নে ইসলামের কোনো এক নবীর কথা বারবার উচ্চারণ করছিল’ জগন্নাথপুরের নয়াবন্দর-শংকপুর সড়ক উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী জগন্নাথপুরে পরিকল্পনামন্ত্রী-ক্ষমতায় আসতে না পেরে একটি মহল গুজব ছড়াচ্ছে মিরপুর ইউনিয়নের নবনির্বাচিত চেয়ারম্যান শেরীন শপথ নেবেন ২৫ নভেম্বর দক্ষিণ সুরমার একাধিক মামলার আসামি গ্রেফতার সাহাবাদের যুগে শিশুদের শিক্ষায় অধিক গুরুত্ব দেওয়া হতো জগন্নাথপুরের সন্তান অতিরিক্ত সচিব শিশির রায় কে ফুলেল শ্রদ্ধায় চীরবিদায় সিলেটে হিরন মাহমুদ নিপু আটক

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ভারতে সিলেটের ৭ ব্যবসায়ী

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৭ এপ্রিল, ২০১৭
  • ৪৫ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: দ্বিপাক্ষিক সফরে ভারতে যাওয়া ২৮৬ সদস্যের প্রতিনিধি দলে আছেন সিলেটের দুই নারী উদ্যোক্তাসহ সাত ব্যবসায়ী নেতা।

চারদিনের এ সফর উপলক্ষে শুক্রবার (০৭ এপ্রিল) সকাল ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৯৭ ভিভিআইপি ফ্লাইটে সফর সঙ্গীদের নিয়ে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।তাদের মধ্যে সিলেট মেট্রোপলিটন চেম্বার থেকে একজন, সিলেট চেম্বার অব কমার্স থেকে চারজন এবং উইমেনস চেম্বার অব কমার্স থেকে দুই জন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে সিলেটের সাত ব্যবসায়ী নেতাদের মধ্যে আছেন সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সালাহ উদ্দিন আলী আহমদ, সিনিয়র সহ-সভাপতি মামুন কিবরিয়া সুমন, এফবিসিআইসি ও সিলেট চেম্বারের পরিচালক শামীম আহমদ রাসেল, নুরুল ইসলাম, মেট্রোপলিটন চেম্বারের পরিচালক ও সিলেট হোটেল গেস্ট ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও হোটেল নির্ভানা ইন-এর সত্ত্বাধিকারী তাহমিন আহমদ।

এছাড়াও আছেন উইমেনস চেম্বার অব কমার্সের সভাপতি স্বর্ণলতা রায় ও নারী উদ্যোক্তা রুবা খানম।

ভারতের সেভেন সিস্টার্স খ্যাত সাতটি রাজ্যের সঙ্গে সিলেটের ব্যবসা-বাণিজ্যের প্রসার এবং সিলেটের পর্যটন শিল্পের বিকাশ ঘটাতে তারা কাজ করবেন বলে জানা গেছে।
শুক্রবার সফরের প্রথম দিন ভারতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত সহ দ্বিপাক্ষিক বৈঠক ও বিভিন্ন সমঝোতা স্মারক সাক্ষরের পর দ্বিতীয় দিন শনিবার সকাল থেকেই ব্যস্ত সময় কাটাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সফরসঙ্গীরা। শুরুতে রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানানো হবে। এ সময়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানাবেন। ভারতের তিন বাহিনীর একটি চৌকস দল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গার্ড অব অনার দেবেন। এরপর রাষ্ট্রপতি ভবন থেকে মহাত্মা গান্ধি মেমোরিয়ালে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানকার আনুষ্ঠানিকতা শেষে সকাল ১০টার দিকে আবারও রাষ্ট্রপতি ভবনে ফিরে আসবেন তিনি।

সেখানে কিছু সময় বিশ্রাম নিয়ে সাড়ে ৩টার দিকে একাত্তরের মুক্তিযুদ্ধে যেসব ভারতীয় সেনাসদস্য শহীদ হয়েছেন তাদের মরণোত্তর ‘মুক্তিযুদ্ধ সম্মাননা’ প্রদান করবেন প্রধানমন্ত্রী। পদকপ্রাপ্তদের মধ্যে সাতজনের নিকটাত্মীয়দের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘মুক্তিযুদ্ধ সম্মাননা পদক’ এবং সম্মাননাপত্র তুলে দেবেন। এ অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত থাকবেন এবং বক্তৃতা দেবেন। প্রাথমিকভাবে একাত্তরের মুক্তিযুদ্ধে শহীদ এক হাজার ৬৬১ জনকে মরণোত্তর সম্মাননা দেয়া হচ্ছে।

অনুষ্ঠানে যোগদানের পর আবারও রাষ্ট্রপতি ভবনে ফিরে আসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সন্ধ্যা ৬টার দিকে ভারতের উপ-রাষ্ট্রপতি মোহাম্মদ হামিদ আনসারীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে তার বাসভবনে যাবেন। বৈঠক শেষে সাড়ে ৬টায় রাষ্ট্রপতি ভবনে ফিরে আসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফরের তৃতীয় দিন রোববার (০৯ এপ্রিল) সকালে জয়পুর যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটে জয়পুর যাবেন তিনি। জয়পুর বিমানবন্দর থেকে হেলিকপ্টারে করে আজমির শরিফ যাবেন তিনি। এখানে জিয়ারত শেষে হেলিকপ্টারে যাবেন জয়পুর বিমানবন্দরে। সেখান থেকে দুপুর ১টার দিকে আবারও দিল্লির উদ্দেশে রওনা দেবেন।

দিল্লি পৌঁছে দুপুরে রাষ্ট্রপতি ভবনে মধ্যাহ্নভোজন শেষে বিশ্রাম নেবেন। সন্ধ্যা ৬টার দিকে বৈঠক করবেন ভারতের বিরোধী দল কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধির সঙ্গে। সন্ধ্যা ৭টায় ভারতের রাষ্ট্রপতি প্রণব মূখার্জির সঙ্গে সৌজন্য বৈঠক করবেন তিনি। এরপর প্রধানমন্ত্রীর সৌজন্য রাষ্ট্রপতি প্রণব মুখার্জির পক্ষ থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করা হয়েছে।

সফরের চতুর্থ দিন সোমবার (১০ এপ্রিল) সকালে হোটেল তাজ প্যালেসে বাংলাদেশ-ভারত ব্যবসায়িক ইভেন্টের আয়োজন করা হয়েছে। সে অনুষ্ঠানে যোগ দিয়ে আবারও ১১টার দিকে রাষ্ট্রপতি ভবনে ফিরে আসবেন প্রধানমন্ত্রী।

সেখানে বিশ্রাম নিয়ে সোমবার (১০ এপ্রিল) দুপুর সাড়ে ৩টায় শেখ হাসিনা বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24