1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
আরও ৩ মাস চাল পাবে হাওরের ক্ষতিগ্রস্তরা- সুনামগঞ্জের এক লাখ ৬৮ হাজার পরিবার পাবে এই সহায়তা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন

আরও ৩ মাস চাল পাবে হাওরের ক্ষতিগ্রস্তরা- সুনামগঞ্জের এক লাখ ৬৮ হাজার পরিবার পাবে এই সহায়তা

  • Update Time : মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০১৭
  • ৩৯৯ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: হাওরের ছয় জেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র কৃষক, মৎস্যজীবীসহ তিন লাখ ৮০ হাজার পরিবারকে ভিজিএফ কর্মসূচির আওতায় আরও তিন মাস সহায়তা দেবে সরকার। হাওরের ক্ষতিগ্রস্ত পরিবার পাবে মাসে ৩০ কেজি চাল। ক্ষতিগ্রস্ত এসব পরিবারকে আগামী নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত মাসে ৩০ কেজি করে চাল দিতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের বরাদ্দপত্র দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।
বন্যায় ক্ষতিগ্রস্ত সুনামগঞ্জের এক লাখ ৬৮ হাজার পরিবার, সিলেটের ৫৫ হাজার, নেত্রকোণার ৫৮ হাজার, কিশোরগঞ্জে ৬৫ হাজার, হবিগঞ্জে ২৯ হাজার এবং মৌলভীবাজারের পাঁচ হাজার পরিবার এই সহায়তা পাবে।
সুনামগঞ্জের ক্ষতিগ্রস্তদের জন্য ১৫ হাজার ১২০ টন চাল, সিলেটে চার হাজার ৯৫০ টন, নেত্রকোণায় পাঁচ হাজার ২২০ টন, কিশোরগঞ্জে পাঁচ হাজার ৮৫০ টন, হবিগঞ্জে দুই হাজার ৬১০ টন এবং মৌলভীবাজারের ক্ষতিগ্রস্তদের জন্য ৪৫০ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।
টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে গত এপ্রিলের শুরুতে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনার বিস্তীর্ণ এলাকার বোরো ধান আগাম বন্যায় তলিয়ে যাওয়ায় সর্বস্বান্ত হয় লাখ লাখ কৃষক। ফসলহানীর পর গত ২৩ এপ্রিল থেকে ৩১ জুলাই পর্যন্ত দেশের বিস্তীর্ণ হাওরাঞ্চলের ক্ষতিগ্রস্ত ৩ লাখ ৩০ হাজার পরিবারকে মাসে ৩০ কেজি করে চাল ও ৫০০ টাকা করে দেয় সরকার। পরে এই সহায়তার সময় তিন মাস বাড়িয়ে ৩১ অক্টোবর পর্যন্ত করা হয়।
দ্বিতীয় দফায় নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত হাওরের ছয় জেলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তায় ৩৪ হাজার ২০০ মেট্রিক টন চাল বরাদ্দ দিল সরকার।
নতুন করে বরাদ্দ দেওয়া চাল ইউনিয়ন ও ওয়ার্ডভিত্তিক ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে বিতরণ করতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে।
এসব খাদ্যশস্য বিতরণের পরবর্তী সাত কর্মদিবসের মধ্যে জেলা প্রশাসকদের ‘বিতরণ প্রতিবেদন’ দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে পাঠাতে হবে।
খাদ্যশস্যের পরিবহন ব্যয় মন্ত্রণালয় থেকে মঞ্জুরি পাওয়ার পর জেলা প্রশাসকদের বরাদ্দ দেওয়া হবে বলে জানানো হয় আদেশে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com