1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইউরোপে হিজাব পরা নারীদের দুঃখ যাত্রা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ০৫ মে ২০২৪, ০২:১৩ পূর্বাহ্ন

ইউরোপে হিজাব পরা নারীদের দুঃখ যাত্রা

  • Update Time : শনিবার, ৬ নভেম্বর, ২০২১
  • ২৪১ Time View

হিজাব পরা মুসলিম নারীদের প্রতি শ্রদ্ধাবোধ তৈরির প্রচারণায় ব্যবহৃত একটি পোস্টার সরিয়ে নিয়েছে ইউরোপের একটি শীর্ষ মানবাধিকার সংগঠন। ইউরোপের দেশগুলোতে মুসলিম নারীদের হিজাব পরা নিয়ে অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে আসছে। সম্প্রতি হিজাবকে ঘিরে এ ঘটনা মুসলিম নারীদের ফের অস্বস্তিতে ফেলছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে জানা যায়, গত সপ্তাহে দ্য কাউন্সিল অব ইউরোপ মুসলিমবিরোধী বৈষম্যের বিরুদ্ধে প্রচারণার অংশ হিসেবে একটি ছবি প্রকাশ করে। এতে স্লোগান হিসেবে ছিল, ‘বৈচিত্র্যের মধ্যে যেমন সৌন্দর্য, তেমনি স্বাধীনতা হিজাব পরায়।’
কিন্তু হিজাবের প্রতি শ্রদ্ধাশীল হওয়ায় এ প্রচারণা শুরু হতেই ফ্রান্সের ডানপন্থী রাজনীতিবিদরা এর নিন্দা জানাতে শুরু করে। হিজাব স্বাধীনতার প্রতিনিধিত্ব করে না বলে তারা বিবৃতিতে জানান। কিন্তু হিজাব পরা অনেক মুসলিম নারী এ ধরনের প্রতিক্রিয়াকে সামাজিক বৈচিত্র্যের প্রতি শ্রদ্ধার অভাব এবং ফ্রান্সে পোশাক বেছে নেওয়ার অধিকার খর্ব বলে মনে করছেন।

ফ্রান্সের যুবমন্ত্রী সারাহ এল হেইরি জানান, একটি পোস্টার দেখে তিনি অবাক হন। তাতে একজন নারীর বিভক্ত চিত্র দেখানো হয়। যার অর্ধেকে একজন হিজাবি এবং বাকি অর্ধেকে হিজাব ছাড়া একজন নারীর ছবি দেখানো হয়।
ফরাসি টিভির এক সাক্ষাৎকারে হেইরি বলেন, পোস্টারটি নারীদের স্কার্ফ পরতে উৎসাহ দিয়েছে। এ বার্তাটি ফ্রান্সের ধর্মনিরপেক্ষ মূল্যবোধকে আঘাত করে। তাই এ প্রচারণার প্রতি অসম্মতি জানানো হয়।
বুধবার (৩ নভেম্বর) কাউন্সিল অব ইউরোপ বিবিসিকে জানায়, ক্যাম্পেইন সংশ্লিষ্ট টুইটগুলো মুছে ফেলা হয়েছে। আমরা আরো ভালোভাবে এ প্রকল্পকে উপস্থাপনের চিন্তা করছি। এক মুখপাত্র বলেন, কাউন্সিল অব ইউরোপের অন্তর্ভুক্তি ও বৈষম্যবিরোধী বিভাগের তত্ত্বাবধানে এটি ছিল ঘৃণাবিরোধী প্রচারণার একটি অংশ।

ইউরোপের প্রাচীনতম রাজনৈতিক সংগঠন হিসেবে কাউন্সিল অব ইউরোপ মানবাধিকার, গণতন্ত্র ও আইনের শাসন সমুন্নত রাখতে কাজ করে। ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত এ সংগঠনের কার্যক্রম অন্যান্য সংগঠনের চেয়ে ভিন্ন।
গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত দুটি কর্মশালার পর এ ক্যাম্পেইনটি শুরু হয়। ইউরোপীয় তরুণদের সংগঠন ফেমিসো-এর সহযোগিতায় তা অনুষ্ঠিত হয়। কাউন্সিল অব ইউরোপের মুখপাত্র বলেন, প্রচারণার শব্দগুলো প্রকল্পের একটি কর্মশালায় অংশ নেওয়া ব্যক্তিদের পৃথক বিবৃতিকে প্রতিফলিত করে।’ প্রচারণায় বার্তাগুলো কাউন্সিল অব ইউরোপের বা এর সেক্রেটারি জেনারেল মারিজা পেজসিনোভিক বুরিকের অবস্থানকে প্রতিফলিত করে না বলে জানান সেই মুখপাত্র।
এদিকে ফেমিসোর প্রেসিডেন্ট হানডে টেনের বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রচারণার পক্ষে নিজের অবস্থানের কথা জানান। তিনি বলেন, ‘প্রচারণা চলছে। এখনো তা অব্যাহত আছে।’ তবে টুইট কেন মুছে ফেলা হয়েছে, এ ব্যাপারে তিনি কথা বলতে অপারগতা প্রকাশ করেন। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, ‘এটা সত্যিই দুঃখজনক যে রাজনীতিবিদদের মাধ্যমে সংখ্যালঘু তরুণদের প্রচেষ্টাকে আঘাত ও অবমূল্যায়ন করা হচ্ছে।’

টেনের আরো বলেন, ‘এ ধরনের প্রতিক্রিয়া মুক্তি, সমতা ও স্বাধীনতার মতো ধারণার প্রতিনিধিত্ব করা বা এর সুরক্ষার দাবিদারদের কাছে মুসলিম নারীদের অধিকার কিভাবে অস্তিত্বহীন হয়ে পড়ে বিষয়টি এর আরেকটি উদাহরণ।’

সাম্প্রতিক বছরগুলোতে ফরাসি সমাজে মুসলিমদের সব গোষ্ঠীকে একীকরণের প্রচেষ্টা একটি রাজনৈতিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অথচ ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি প্রায় ৫০ লাখ মুসলিম সংখ্যালঘু ফ্রান্সে বসবাস করে। ২০১১ সালে ইউরোপের মধ্যে সর্বপ্রথম দেশ হিসেবে ফ্রান্স প্রকাশ্যে মুখ ঢাকা হিজাবকে নিষিদ্ধ করে। সূত্র : বিবিসি
সৌজন্যে কালের কণ্ঠ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com