1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
খাদ্যগুদামে ধান দিতে হয়রানির শিকার কৃষক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন
শিরোনাম:
গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

খাদ্যগুদামে ধান দিতে হয়রানির শিকার কৃষক

  • Update Time : বুধবার, ১৫ জুন, ২০১৬
  • ২৪৬ Time View

স্টাফ রিপোর্টার::সুনামগঞ্জ সদর উপজেলা খাদ্য গুদামে ন্যায্যমূল্যে ধান দিতে আসা কৃষকদের ‘গুণাগুণ’ বিচারের নামে হয়রানি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন কৃষক ও জনপ্রতিনিধিরা। গতকাল বিকেল সাড়ে ৩ টায় উপজেলা খাদ্য গুদামে গেলে কৃষকরা এ অভিযোগ করেন।

কৃষক ও জনপ্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা যায়, ন্যায্যমূল্যে ধান ক্রয়ের শুরু থেকেই ‘আদ্রতা’ এবং ‘চিটা’র কথা বলে কৃষকদের হয়রানি করছে খাদ্য বিভাগ। অনেক কৃষক সপ্তাহ দশদিন ধরে খাদ্য বিভাগের মাঠে ধান দিতে এসে অবস্থান করলেও তাদের ধান নেওয়া হচ্ছেনা। কৃষকরা গুদামের সামনে ধান স্তুপ করে বসে থাকতে দেখা গেছে। আদৌ তাদের ধান নেওয়া হবে কি না তা নিয়ে সন্দিহান কৃষকরা।

সদর উপজেলার গোবিন্দপুর গ্রামের কৃষক মো. রাসেল মিয়াকে সোমবার বিকেলে স্তুপিকৃত ধানের পাশে হতাশ হয়ে থাকতে দেখা গেল। তিনি জানান, ৭দিন আগে তিনি ধান নিয়ে এসেছেন। আদ্রতা ও চিটার কথা বলে তার ধান নেওয়া হচ্ছেনা। তিনি বলেন একই ধরনের ধান আবার অনেকের কাছ থেকে নিতে দেখা গেছে। আমাদের বেলায় কেন এমন করা হচ্ছে জানিনা।

একই গ্রামের কৃষক আশিক মিয়া বলেন, ৮দিন আগে ধান নিয়ে এসেছি। খাদ্য অফিসের একেকজন একেক সময় একেক কথা বলে। তারা ধানের গুণাগুণ ভালো না থাকায় আমাদের ধান নিচ্ছেনা। আবার ফিরিয়েও নিচ্ছেনা। ৮ দিন ধরে ধান রেখে আসা যাওয়া করছি। এতে আমাদের টাকা ও সময় অপচয় হচ্ছে।

কৃষকদের সঙ্গে কথা বলে গেছে খাদ্য গুদামের কর্মকর্তাদের যারা ম্যানেজ করতে পারে তাদের ধানই রাখা হচ্ছে। যারা সিস্টেম জানেনা তাদের ধান পড়ে থাকছে।

সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা যায়, এ পর্যন্ত ৫০০ টনের মতো ধান কেনা হয়েছে। প্রতিদিনই কৃষকরা ধান দিতে আসছেন। ধানে আদ্রতা এবং চিটা থাকায় এখানেই শুকাতে এবং চিটা সরানোর ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

জানা গেছে গতকাল সোমবার মধ্যস্বত্তভোগী হিসেবে যে তিনজনকে অর্থ জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত তাদের একজন আদালতের সামনেই খাদ্য বিভাগ প্রতি মন ধানপ্রতি কৃষকদের কাছ থেকে ঘুষ নিচ্ছে বলে তিনি অভিযোগ করেন। জানা গেছে খাদ্য গুদামের সংশ্লিষ্টরা প্রতি টন ধানের বিনিময়ে ১হজার টাকা করে নিচ্ছে। টাকা দিলে ধানে আদ্রতা বা চিটা থাকলেও নিয়ে নিচ্ছে তারা। যারা টাকা দিচ্ছেনা তাদের ধানই গুণাগুণ বিচারের নামে আটকে রাখা হচ্ছে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ধিরাজ চন্দ্র বলেন, আমরা কোন কৃষককে হয়রানি করছিনা। ধানে আদ্রতার পরিমাণ এবং চিটার পরিমাণ বেশি থাকায় ধান নেওয়া হচ্ছেনা।

জেলা খাদ্য নিয়ন্ত্রক আবু নইম মো: সফিউল আলম বলেন, আমরা এখন পর্যন্ত আশানুরূপ ধান কিনতে পারিনি। ধানের গুনাগুণ দেখে নেওয়ার কারণে বিলম্ব হচ্ছে। তাছাড়া দ্রুত ধান নিতে পারছিনা বলে উপর থেকে চাপ রয়েছে। এবার খাদ্য বিভাগের কারও অনিয়মে যুক্ত থাকার সুযোগ নেই বলে তিনি জানান। কেউ অনিয়ম করলে সে শাস্তির আওতায় আসবে বলে তিনি জানান।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com